সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সমালোচনায় রণবীরের অ্যানিম্যাল তবুও সফল

সমালোচনায় রণবীরের অ্যানিম্যাল তবুও সফল

বলিউডে গত বছর মুক্তি পাওয়া ছবির মধ্যে ‘অ্যানিম্যাল’ নিয়ে সমালোচনা কম হয়নি। এ সমালোচনার কারণ হলো ছবিতে ভায়োলেন্সের আধিক্য ও খোলামেলা ঘনিষ্ঠ দৃশ্য। এতকিছুর পরেও বছরের সেরা ব্যবসাসফল ছবির তকমা এবং ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড অর্জনের মধ্য দিয়ে ‘অ্যানিম্যাল’ দর্শক হৃদয়ে অনন্য অবস্থান গড়ে নিয়েছে। এ নিয়ে লিখেছেন - আলাউদ্দীন মাজিদ

 

কেন এত আলোচনা-সমালোচনা

‘অ্যানিম্যাল’ ছবির হিংস্রতা রীতিমতো হইচই ফেলে দিয়েছিল। ভয়ংকর সেই সব খুনখারাবির দৃশ্যের পাশাপাশি শিরোনামে আরও একটি বিষয়। ছবির নায়ক রণবীর কাপুরের সঙ্গে তৃপ্তি দিমরির ঘনিষ্ঠ দৃশ্য। গত বছরের ১ ডিসেম্বর মুক্তি পাওয়া এ ছবিটি শুধু সমালোচকদের তোপের মুখে নয়, ভারতের রাজ্যসভায়ই এর বিরুদ্ধে আলোচনার ঝড় ওঠে। তার পরেও বছরের সেরা ব্যবসাসফল ছবি এবং ভারতের ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডে এ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার ঘরে তোলেন রণবীর কাপুর। এখানেই শেষ নয়, এখন এ ছবির সিক্যুয়েলও নির্মাণের কাজ চলছে।

 

রণবীর-তৃপ্তির ঘনিষ্ঠতা

রণবীরের সঙ্গে তৃপ্তির সেই অন স্ক্রিন ‘ঘনিষ্ঠতা’ নিয়ে বিস্তর সমালোচনা হয়েছে। দুজনের তরফে জানানো হয়েছে, চিত্রনাট্যের প্রয়োজনে তারা সেই দৃশ্যে অভিনয় করেছেন। নির্দেশ মেনেছেন পরিচালকের। তাতে সমালোচনা বন্ধ হয়নি। এ নিয়ে মুখ খুলেছেন তৃপ্তি নিজেও। জানিয়েছেন, ‘অ্যানিম্যাল’ ছবির ওই দৃশ্যের থেকেও অনেক বেশি কঠিন ছিল ‘বুলবুল’ ছবিতে ধর্ষণের দৃশ্যে অভিনয়। তৃপ্তি জানিয়েছেন, ‘অ্যানিম্যাল’ ছবিতে ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয়ের সময় মাত্র চারজন সেটে উপস্থিত ছিলেন। তারা ক্রমাগত সাহস জুগিয়েছেন তাকে। তৃপ্তি জানান, যাদের ছবি তৈরির বিষয়ে ধারণা নেই, তারা অনেক কিছু কল্পনা করে নেবেন। তাদের কাছে গোটা বিষয়টি ‘ভয়ংকর’ হতে পারে। কিন্তু তার কাছে সেরকম নয়। চরিত্রের প্রয়োজনে যা করা উচিত তা-ই করবেন। সাফ জানিয়েছেন, তৃপ্তি।

 

রাজ্যসভায় তোলপাড়

সমালোচকদের বয়ান থেমে থাকেনি ‘অ্যানিম্যাল’ নিয়ে। সংসদেও পৌঁছে গেল অ্যানিম্যাল প্রসঙ্গ। রণবীর কপুর অভিনীত এ ছবিটি দেখে মেয়ে কাঁদতে কাঁদতে হল থেকে বেরিয়ে এসেছিল। রাজ্যসভায় দাঁড়িয়ে এমনটাই জানান ছত্তিশগড়ের কংগ্রেস সংসদ সদস্য রঞ্জিত রঞ্জন। এরপরই তোলপাড় পড়ে যায় কক্ষে। দীর্ঘক্ষণ আলোচনা হয় এ হিট ছবি নিয়ে। কেউ বলছেন টক্সিক, কারও মতে অত্যধিক হিংসাত্মক। অ্যাকশন প্যাকড সিনেমা দেখে কারও মাথা ঝনঝন করেছে। রণবীর কাপুর অভিনীত অ্যানিম্যাল নিয়ে দেশজুড়ে মিশ্র প্রতিক্রিয়া চলছে। সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের রিভিউর বন্যা। তাই ছবির প্রসঙ্গ উত্থাপন হলো সংসদে। শীতকালীন অধিবেশনে কংগ্রেস সংসদ সদস্যের মুখে শোনা গেল অ্যানিম্যাল ছবির কথা।

 

সংসদে চর্চিত অ্যানিম্যাল

ছবিটি মুক্তির পরের বৃহস্পতিবার রাজ্যসভার অধিবেশন চলাকালীন সংসদ কক্ষে ছত্তিশগড়ের কংগ্রেস সংসদ সদস্য রঞ্জিত রঞ্জন অ্যানিম্যাল নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, অ্যানিম্যাল সিনেমাতে চূড়ান্ত হিংসা দেখানো হয়েছে। এ ধরনের সিনেমা সমাজে নেগেটিভ মনোভাব তৈরি করছে। যুব সম্প্রদায়ের কাছে খারাপ উদাহরণ তৈরি করছে। সিনেমাটিকে হিট করার জন্য ইচ্ছাকৃতভাবে হিংসা দেখানো হয়েছে। সংসদ সদস্যের আরও সংযোজন, সিনেমায় মাত্রাতিরিক্ত হিংসা এবং মহিলাদের প্রতি খারাপ আচরণ দেখানো হয়েছে, আমার মেয়ে কাঁদতে কাঁদতে বাড়ি এসেছে। ওর বন্ধুরাও এ ছবি দেখে অত্যন্ত বিরক্ত। মাঝপথেই সিনেমা হল থেকে বেরিয়ে এসেছে ওরা। সংসদ সদস্য রঞ্জিত রঞ্জন এদিন রাজ্যসভায় বলেন, সিনেমা সমাজের দর্পণ। কিন্তু অ্যানিম্যালের মতো সিনেমা যুব সম্প্রদায়ের ওপর খারাপ প্রভাব ফেলছে। হিংসাকে এখানে বড় করে দেখানো হয়েছে। বলিউড এখন এমন ধরনের ছবি তৈরি করছে, আমাদের সমাজের ক্ষেত্রে তা বিপজ্জনক। সমাজের একাধিক তরুণ এ নায়কদের নিজেদের রোল মডেল মনে করেন। এর ফল মারাত্মক হচ্ছে।

উল্লেখ্য, অ্যানিম্যাল ছবিটি পরিচালনা করেছেন সন্দীপ রেড্ডি ভাঙ্গা। যেখানে মুখ্য চরিত্রে রণবীর এবং ভিলেনের চরিত্রে ববি দেওলের অভিনয়ের তারিফ করছেন দর্শকরা। কিন্তু রণবীরের চরিত্রের হিংসাত্মক রূপ অনেকেরই পছন্দ হয়নি। অভিনেত্রী রাশ্মিকা মান্দানার সঙ্গে তার স্বামীর চরিত্রে অভিনয় করা রণবীরের ব্যবহার নিয়ে আপত্তি তুলেছেন নারীবাদীরা। বক্স অফিসে ছবিটি সব রেকর্ড ভেঙে চুরমার করে দিলেও তা সমালোচকদের নজরে অনেকাংশে আপত্তিজনক। বিশেষত্ব খুনোখুনি, অপশব্দের প্রয়োগ এবং মাত্রাতিরিক্ত ভায়োলেন্স সিনেমাটিকে চর্চার কেন্দ্রবিন্দুতে নিয়ে এসেছে। বছরের শেষে রণবীর কাপুরের এ ছবিটি কেবল বক্স অফিস নয়, এতে দেখানো কনেটেন্টের জন্যও চর্চায় চলে এসেছে। ১ ডিসেম্বর রুপালি পর্দায় মুক্তি পায় অ্যানিম্যাল। যদিও অনেক দর্শকের মতে ছবির গল্প এবং চিত্রনাট্য একেবারেই দাগ কাটতে পারেনি।  যদিও প্রশংসা কুড়িয়েছে রণবীরের অভিনয়। অনেকেই বলছেন এটি ওয়ান ম্যান শো।

সর্বশেষ খবর