শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দক্ষিণী ছবিতে উত্থান যে বলিউড অভিনেত্রীদের

দক্ষিণী ছবিতে উত্থান যে বলিউড অভিনেত্রীদের

বহু দক্ষিণী সিনেমায় বলিউড মূলধারার অভিনেত্রীরা অভিনয় করেছেন এবং দক্ষিণী ছবির মাধ্যমেই অভিনেত্রী হিসেবে তাদের উত্থান ঘটেছে। এবার জেনে নেওয়া যাক কোন কোন বলিউড অভিনেত্রীর দক্ষিণী সিনেমার মাধ্যমে  উত্তরণ ঘটেছিল। জানাচ্ছেন- আলাউদ্দীন মাজিদ

 

দীপিকা

অভিনেত্রী এবং সাবেক মডেল দীপিকা পাড়ুকোনের ফিল্ম অভিষেক ২০০৬ সালে। সেটা অবশ্যই কোনো বলিউড ছবি ছিল না। ছিল কন্নড় ছবি ‘ঐশ্বর্য’। সুপার হিট হয়েছিল সেই ছবি। ২০০৬ সালের প্রথম পাঁচ হিট ছবির তালিকায় ঢুকে পড়েছিল সেটি। ওই বছরই দীপিকা তার বলিউড অভিষেক করেন। ২০০৬ সালেই রিলিজ হয় ‘ওম শান্তি ওম’।

প্রিয়াঙ্কা চোপড়া

আন্তর্জাতিক স্তরে নিজেকে প্রতিষ্ঠা করে ফেলেছেন প্রিয়াঙ্কা চোপড়া। অভিনয় দক্ষতায় বলিউড ছাড়িয়ে হলিউডেও ছাপ ফেলেছেন তিনি। কিন্তু অনেকেই জানেন না, প্রিয়াঙ্কা চোপড়ার উত্থানও দক্ষিণী ছবির হাত ধরেই। ২০০২ সালে তালিম ছবি ‘তামিঝান’ ছিল তার প্রথম ছবি। এরপর তিনি সানি দেওলের বিপরীতে ‘দ্য হিরো’ ছবিতে অভিনয় করেছিলেন। ২০০২ সালের ওই তামিল ছবিতে প্রিয়াঙ্কা একটি গানও গেয়েছিলেন।

ঐশ্বরিয়া

ঐশ্বরিয়া হলেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় বলিউড অভিনেত্রী। এই বলিউড বিউটিও ফিল্ম ক্যারিয়ার শুরু করেছিলেন একটি তামিল ছবি দিয়েই। ১৯৯৭ সালে মনিরত্নমের তামিল ছবি ‘ইরুভার’-এ প্রথম দেখা গিয়েছিল তাকে। ওই বছরই ঐশ্বর্য হিন্দি ছবি ‘অউর প্যার হো গয়া’-তেও সুযোগ পান।

কৃতি শ্যানন

টাইগার শ্রফের বিপরীতে ‘হিরোপন্তি’ ছবিতে বলিউডে প্রথম কাজ কৃতি শ্যাননের। ইন্ডাস্ট্রিতে ক্রমে তার ক্যারিয়ার গ্রাফ ওপরের দিকে উঠছে। তবে অনেকেই জানেন না, ‘হিরোপন্তি’র অনেক আগে কৃতি তেলুগু ছবিতে কাজ করেছিলেন। ২০১৪ সালে ‘১: নেনোক্কাডাইন’ ছবি দিয়েই তার ফিল্মে হাতেখড়ি। এটা ছিল একটা সাইকোলজিক্যাল থ্রিলার।

দিশা পাটানি

‘এম এস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’ দিশা পাটনিকে রাতারাতি মিডিয়ার নজরে এনে দিয়েছিল। কিন্তু জানেন কি, দিশারও যাত্রা শুরু হয়েছিল তেলুগু ছবিতে। ২০১৫ সালে বরুণ তেজের বিপরীতে ‘লোফার’ নামে এক তেলেগু ছবিতে প্রথম অভিনয় করেন দিশা। আর তার পরের বছরই বলিউডে ব্রেক পান তিনি।

ইয়ামি গৌতম

২০১০ সালে কন্নড় ছবি ‘উল্লাসা উৎসাহ’ ছিল বলিউড অভিনেত্রী ইয়ামি গৌতমের ডেবিউ ফিল্ম। বক্স অফিসে পুরোপুরি মুখ থুবড়ে পড়েছিল সেই ছবিটি। তবে অভিনয়ের জন্য ইয়ামি পজিটিভ সাড়া পেয়েছিলেন। তার দুই বছর পর ২০১২ সালে আয়ুষ্মান খুরানার বিপরীতে তার বলিউড ডেবিউ হয় ‘ভিকি ডোনার’-এ। বক্স অফিসে ভালো সাড়া ফেলেছিল ছবিটি।

সর্বশেষ খবর