শিরোনাম
বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
আলাপন

মানুষের জীবন সমৃদ্ধ হয় তার অভিজ্ঞতা থেকে

মানুষের জীবন সমৃদ্ধ হয় তার অভিজ্ঞতা থেকে

চার দশকের বেশি সময় ধরে দেশের জনপ্রিয় সংগীতশিল্পী শাফিন আহমেদ। গতকাল ১৪ ফেব্রুয়ারি ছিল এই গুণী মানুষের জন্মদিন। এবার বইমেলায় গতকাল প্রকাশিত হয়েছে তাঁর জীবনীগ্রন্থ পথিকার।  সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

বসন্ত, ভালোবাসা এবং জন্মদিনের শুভেচ্ছা আপনাকে...

তোমাদের সবাইকেও শুভেচ্ছা। গতকাল একটি বিশেষ দিন অনেক দিক থেকে। এর পাশাপাশি আমার আত্মজীবনী প্রকাশিত হলো। মোড়ক উন্মেচন হলো। এবার জন্মদিন নিয়ে খুব একটা ভাবার সুযোগ পাইনি। মেলায় ব্যস্ত ছিলাম বিকাল থেকে। সন্ধ্যায় মোড়ক উন্মোচন করা হয়েছে। এরপর বই নিয়ে আলোচনার পর আনপ্লাগ্ড গান করেছি।

পথিকারে আপনার দর্শনটা কী কাজ করেছে?

আত্মজীবনীটা প্রকাশিত হলো। সাজ্জাদ হোসাইন লিখেছেন। আমার জীবন আসলে এত ঘটনাবহুল চমকপ্রদ কিন্তু গানের জগৎটা ছাড়া আমার ব্যক্তি জীবন মানুষের অজানা। ব্যক্তিজীবন ব্যক্তিগতই রয়ে গেছে সবসময়। অভিজ্ঞতা থেকেই মানুষ জ্ঞান অর্জন করে। এটাই হয়তো সঠিক সময়। পৃথিবীটা এখনো দেখছি সবকিছু এখনো থেমে যায়নি। যার কারণে আমার দৃষ্টিভঙ্গিটা উপযুক্ত হবে।

জীবনী গ্রন্থটি কোথায় কোথায় পাওয়া যাবে?

বইমেলায় আমার প্রকাশনা হচ্ছে ছাপাখানার ভূত। তাদের স্টল নম্বর হচ্ছে ৫১৩। গতকাল উপস্থিত ছিলাম অনেকটা সময়। আবারও আসব ২১ ফেব্রুয়ারি। অনলাইনে পেতে চাইলে রকমারি ডটকম-এ পাওয়া যাবে সম সময়। মেলায় আসলে আমার সঙ্গে দেখা হবে। যারা বইটা সংগ্রহ করবে আমি অটোগ্রাফ দেব।

চার দশকের সংগীত জীবনে কোনো অপ্রাপ্তি কি রয়েছে?

অপ্রাপ্তির চেয়ে এত এত প্রাপ্তি ভালো লাগার জায়গাটা এটাই। এই দেশ এই দেশের মানুষের কাছ থেকে যা পেয়েছি তা অভাবনীয়। অপ্রাপ্তি একটা জরুরি বিষয় নিয়ে তা হলো রয়্যালটি সিস্টেম। তাহলে মানসিকভাবে আরও নিশ্চিন্ত থাকতে পারতাম। বিশ্বের সব উন্নত দেশগুলোতে যেভাবে রয়্যালটির সিস্টেমটা প্রচলিত হয় সেটা দেখে যেতে পারলাম না। কারণ এই আইনটাই এদেশে এসেছে ২০০০ সালে।

এর আগে নব্বই দশকের আমার অনেক কাজ নিয়ে আফসোস রয়েছে। ঘাটতি থেকে গেল এই জায়গায়।

শিল্পীদের ক্ষেত্রে লাইফ পার্টনার কেমন হওয়া উচিত?

শিল্পীকে তাঁর কাজের ক্ষেত্রে জীবনসংগীকে সম্পূর্ণ সহযোগিতা করে যেতে হবে। তাদেরকে শিল্পের জগৎ থেকে টেনে বের করার চেষ্টা করা হলে সেই সম্পর্ক টিকবে না বা কার্যকর হবে না। শিল্পীদের মূল কাজে আকর্ষণ তাদের ক্রিয়েটিভ কাজের মধ্যে। সেভাবেই তারা সবচেয়ে বেশি আনন্দ পেয়ে থাকে।

আপনি কি সম্পদশালী?

মানুষের জীবন সমৃদ্ধ হয় তাঁর অভিজ্ঞতা থেকে। এটা হয় তাঁর জীবন থেকে অর্জিত জ্ঞানের মধ্য দিয়ে। শুধু বইয়ের জ্ঞান নয়। আর জ্ঞান একটা প্রবাহমান ধারা। এই অভিজ্ঞতার ভান্ডার যার যত ভারী সে তত সমৃদ্ধ।

সর্বশেষ খবর