শনিবার, ২ মার্চ, ২০২৪ ০০:০০ টা
আলাপন

অবাণিজ্যিক ধারায় কাজ করি

অবাণিজ্যিক ধারায় কাজ করি

সংগীতশিল্পী সাজিয়া সুলতানা পুতুল। জনপ্রিয় এ সংগীতশিল্পী লেখালেখিও করছেন নিয়মিত। সম্প্রতি তার দূরত্ব গানটি ব্যাপক শ্রোতাপ্রিয়তা পেয়েছে। বইমেলায় প্রকাশিত হয়েছে তার নবম বই। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন

 

আপনার মৌলিক বইগুলো অনেক বেশি জনপ্রিয়। এবার মেলায় এসেছে ৯ম বই...

গত ৯ বছর ধরে একটা বিশ্বস্ত শ্রোতাগোষ্ঠী তৈরি হয়েছে। যেটা অনুভব করতে পারি। শুরু থেকে এখন পর্যন্ত পাঠকের সংখ্যা বেড়েছে সেটা অনুভব করা যায়। আমার লেখালেখির মূল জায়গাটা নারীর মনস্তত্ত্ব বা নারীর প্রতি সামাজিক মনস্তত্ত্বর জায়গাটা এলে লেখি। এবার উপন্যাস এলো অনন্যা প্রকাশনি থেকে। নাম- কালো গোলাপ বৃত্তান্ত।

 

জনপ্রিয় সংগীতশিল্পী আপনি, তবে নারী হিসেবে কখনো বাধার সম্মুখীন হয়েছেন কি না?

আমার ক্ষেত্রে সরাসরি হইনি। কিন্তু আমার পারিপার্শ্বিক সমর্থনের মধ্য দিয়ে বেড়ে উঠেছি, ফলে আমার সঙ্গে এমন কিছু ঘটেনি। তবে এটা ঠিক, আমি আমার আশপাশের অনেককেই প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন  এবং প্রতিনিয়ত যুদ্ধ করে বেঁচে থাকতে দেখেছি। এ দিকগুলো আমার নজর এড়ায় না। এসব থেকেও আমি আমার লেখার উপাদান সংগ্রহ করি। আমার লেখায় অসত্য বা মিথ্যা কথা যা দেখিনি এমন কিছুই হয়নি। বাস্তব জীবন ও প্রকৃতি থেকে আমি উপাদান সংগ্রহ করি। বাস্তব জীবনই আমার সৃষ্টির কাঁচামাল। বাস্তব জীবনের প্রতিফলন দেখতে পাবেন আমার লেখনিতে।

 

নতুন গান এ বছর শ্রোতারা কী কী পাচ্ছে?

গান আমার বছরজুড়েই প্রকাশিত হয়। দূরত্ব নামে একটি নতুন গান ভ্যালেন্টাইনস উপলক্ষে প্রকাশিত হয়েছে। এরপর থেকেই বেশ সাড়া পাচ্ছি। আরও বেশকিছু গান হয়ে আছে, সেগুলো হয়তো নানা উপলক্ষ অনুযায়ী প্রকাশিত হবে। ‘পুতুল গান’ নামে আমি একটি প্রকল্প করি। সেখান থেকে আমার সুর কম্পোজিশনে সেই গানগুলোও আসবে সামনে। গানের কাজ চলতেই থাকবে চলছেই।

 

আপনার গানে প্রচুর ভিউ হয়, তবে শিল্পের মানের ক্ষেত্রে গান কতটা গুরুত্বপূর্ণ?

ভিউ নিয়ে আমি ব্যক্তিগতভাবে ভাবিনি। আমার গানের দর্শন রয়েছে। আর পুতুল গানের ক্ষেত্রে গানগুলো কোটি কোটি ভিউ হয়ে যাবে এই চাওয়াটাই অন্যায়। আমি খুব অবাণিজ্যিক ধারায় কাজ করি।

 

আপনার গানের দৈর্ঘ্য বেশ বড়...

আমি আসলে নতুন একটি ধারা নিয়ে কাজ করি। আমার গানগুলো ১৬/১৭ মিনিটের হয়ে থাকে। আমি আমার গান কবিতার সমন্বয়ে নতুন ধারায়  করে থাকি। সেখানে ভিউ নিয়ে কখনো ভাবিনি। ভিউ হলে খুব ভালো আর না হলে নিজের জন্য করব।

 

শিল্পীর ক্ষেত্রে জীবনসঙ্গী কেমন হওয়া উচিত?

আমি মনে করি তাকে হতে হবে এমন- যেখানে নিঃশ্বাস নেওয়ার জায়গা থাকবে। এগিয়ে চলার পথকে মসৃণ করতে সাহায্য করবে।

সর্বশেষ খবর