বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ঈদে ভিন্ন গল্পের যত ছবি

ঈদে ভিন্ন গল্পের যত ছবি

এবারের ঈদুল ফিতরে মুক্তি পাচ্ছে অর্ধডজনেরও বেশি ছবি। এখন পর্যন্ত যেসব ছবি মুক্তির কথা শোনা যাচ্ছে সংশ্লিষ্ট নির্মাতাদের মুখে সেগুলোর গল্প শুনে বোঝা যাচ্ছে গতানুগতিক গল্পের ধারা ও ফর্মুলা পরিহার করে নতুন আঙ্গিকে আসছে এবারের ঈদের ছবি। বিষয়টি তুলে ধরেছেন-আলাউদ্দীন মাজিদ

 

করোনাকালীন গল্পে ‘আহারে জীবন’

সমাজবাস্তবতা নিয়ে প্রখ্যাত নির্মাতা ছটকু আহমেদ নির্মাণ করছেন ‘আহারে জীবন’। সিনেমাটিতে জুটি বেঁধে অভিনয় করছেন ফেরদৌস-পূর্ণিমা ও জয় চৌধুরী-মৌমিতা মৌ। এ ছ্িবর গল্প প্রসঙ্গে ছবির শিল্পীরা বলেন, ‘আহারে জীবন’ চলচ্চিত্রে আমরা কেউ নায়ক-নায়িকা নই! গল্প নিজেই মূল নায়ক নায়িকা। আমরা শুধু চরিত্রগুলো প্লে করছি। গল্পে কারোনাকালীন দুই প্রতিবেশীর মধ্যকার নানা বিষয় উঠে এসেছে।’ ফেরদৌস বলেন, ‘দুই যুগের বেশি সময় পর ছটকু আহমেদের নির্দেশনায় কাজ করলাম। গল্পই এ সিনেমার প্রাণ। করোনাকালের বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে সিনেমাটিতে। করোনাকালীন আমাদের সবার জীবনে নতুন অভিজ্ঞতা হয়েছে। তখন চারপাশের সবকিছু স্থবির হয়ে ছিল। সেই সময়কার পরিস্থিতি নিয়েই আহারে জীবন। মানুষ এখন গল্পনির্ভর সিনেমা দেখতে পছন্দ করে। আমার বিশ্বাস সিনেমাটি সবার ভালো লাগবে।

 

সত্য ঘটনায় ‘জ্বীন টু’

গত ঈদে জাজ মাল্টিমিডিয়ার জ্বীন সিনেমার গল্প মেকিং সবার ভালো লেগেছিল। জ্বীনের সেই সফলতার আলোকে জাজ এবারের ঈদে বড় পর্দায় আনছেন এ ছবির সিক্যুয়েল জ্বীন টু। ছবির গল্প হলো- ‘জামালপুরে এক লোকের বাড়িতে জ্বীনের উৎপাত। ফলে বাড়ির মালিক নিজ বাড়ি ছেড়ে মাদরাসাকে ভাড়া দেয়। কিন্তু মাদরাসার ছাত্র ও শিক্ষক জ্বীনের উৎপাতে সেই বাড়িটি ছেড়ে দেয়’- এ সংবাদের ওপর ভিত্তি করে সিনেমাটির গল্প। গল্পটি সত্য ঘটনা অবলম্বনে একটি ফিকশন। এ গল্পে দেখানো হয়েছে, জ্বীন কেন উৎপাত করছে? সে কী চায়? জ্বীনটি কি কারও ক্ষতি করছে? জ্বীনটিকে কি তাড়ানো সম্ভব হয়েছিল? যদি হয়, তাহলে কীভাবে? এতে ‘মোনা’ চরিত্রে অভিনয় করছে একটি ১২ বছরের মেয়ে। তা ছাড়া আছেন প্রয়াত আহমেদ রুবেল। ছবিটি পরিচালনা করেছেন কামরুজ্জামান রোমান।

 

প্রত্যন্ত গ্রাম থেকে আমেরিকায় পৌঁছানোর গল্প ‘রাজকুমার’

‘রাজকুমার’ ছবির পরিচালক হিমেল আশরাফ। এতে শাকিবের বিপরীতে আছেন মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি। নির্মাতা সূত্রে জানা গেছে, বাংলাদেশের একটি প্রত্যন্ত গ্রাম থেকে যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে কীভাবে একজন মানুষ পৌঁছায় সেই গল্প নিয়ে এ ছবি। রাজকুমার সিনেমায় জীবনবোধ ও বাণিজ্যিক উপাদানের মিশ্রণ করার চেষ্টা থাকবে বলে জানান পরিচালক। হিমেল বলেন, ‘সিনেমার গল্পকেই সবচেয়ে এগিয়ে রাখব আমি। দেশের একটি প্রত্যন্ত গ্রাম থেকে বিশ্বের সবচেয়ে উন্নত জায়গাগুলোর একটি ম্যানহাটনে কীভাবে একটি মানুষ পৌঁছায়, সেই জার্নিটা থাকবে। আর এ জার্নির মধ্যে উঠে আসবে জীবনবোধসহ নানাকিছু।’

 

ময়মনসিংহ গীতিকা গল্পে কাজলরেখা

গিয়াসউদ্দিন সেলিম বলেন, ময়মনসিংহ গীতিকা থেকে ‘কাজলরেখা’র গল্প নিয়েছি। যেখানে দেখানো হবে ৫০০ বছর আগের সময়কার ময়মনসিংহকে। সিনেমার জন্য ৫০০ বছর আগের সময়ে ফিরে যেতে হয় আমাকে। চলচ্চিত্রটির নাম ভূমিকায় অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী। ২০১২ সালে চ্যানেল আই ‘সেরা নাচিয়ে’র মঞ্চ থেকে উঠে আসা মন্দিরার বড় পর্দায় অভিষেক হতে চলেছে এ ছবিতে। ছবিতে তার নায়ক শরীফুল রাজ। আরও আছেন রাফিয়াত রশিদ মিথিলা, ইরেশ যাকের, খায়রুল বাসার, আজাদ আবুল কালাম প্রমুখ।

 

রাজনীতি ও মুক্তিযুদ্ধের গল্পে ‘সোনার চর’

জাহিদ হোসেনের পরিচালনায় ‘সোনার চর’ ছবির গল্প প্রসঙ্গে জানা গেছে, ’৭৫-এ বঙ্গবন্ধুর হত্যার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ফিরে আসার সময়কার গল্প নিয়ে সাজানো হয়েছে ছবিটি। এতে একজন মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করেছেন জায়েদ খান। আরও অভিনয় করেছেন মৌসুমী ও ওমর সানী।

 

গ্রামীণ কিশোরীর নায়িকা হওয়ার স্বপ্ন ‘লিপস্টিক’

এক গ্রামের কিশোরী বুচি। চোখেমুখে তার নায়িকা হওয়ার স্বপ্ন। সে উদ্দেশ্যেই ঢাকায় আসা তার। গল্পটি ‘লিপস্টিক’ সিনেমার। এতে পূজা চেরি অভিনয় করছেন বুচি চরিত্রে।  তার বিপরীতে রয়েছেন আদর আজাদ। পূজার ভাষ্যে, ‘বাস্তবেও গ্রামের অনেক মেয়ের জীবনে এমন ঘটনা আছে। তারা বাংলা সিনেমা দেখার পোকা। সিনেমার রঙিন দুনিয়ার পর্দার নায়কের নায়িকা হওয়ার স্বপ্ন দেখে কেউ কেউ। প্রিয় তারকাকে সামনাসামনি দেখার তুমুল আগ্রহ থাকে তাদের। এ ছবিতে বুচিও এমন।’ ছবিটি নির্মাণ করেছেন কামরুজ্জামান রোমান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর