শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

নায়ক থেকে খলনায়ক হয়ে বাজিমাত

নায়ক থেকে খলনায়ক হয়ে বাজিমাত

নায়ক যখন খলনায়ক হয়ে পর্দায় আসেন, তখন ব্যাপারটা একটু ভিন্নই হয়। বলিউড ইন্ডাস্ট্রিতে এমন অনেক অভিনেতা রয়েছেন যারা নায়ক এবং খলনায়ক উভয় ভূমিকাতেই দর্শকদের মনে দাগ কেটেছেন।  তেমন কিছু তারকাকে নিয়ে আজকের শোবিজ প্রতিবেদন-

 

আর মাধবন

চকলেট বয় ইমেইজ ছেড়ে একেবারে আলাদা রূপে ধরা দিয়েছেন আর মাধবন। আর তার জন্য তিনি বেছে নিয়েছেন ‘শয়তান’-এর মতো চলচ্চিত্র। সদ্য মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটিকে নিয়ে চর্চা এখন সর্বস্তরে। দর্শকরা একই সঙ্গে ভীত এবং মুগ্ধ হয়েছেন আর মাধবনকে শয়তান রূপে দেখে। ইতোমধ্যে বক্স অফিসে শত কোটির বেশি আয় করে নিয়েছে সিনেমাটি।

 

শাহরুখ খান

‘কিং অব রোমান্স’ শুরুর দিকে বলিউডে তিনি পরিচিতি পেয়েছিলেন খলনায়ক হয়েই। নব্বইয়ের দশকে বড় পর্দায় আসেন এ অভিনেতা। ‘ডর’, ‘বাজিগর’, ‘আঞ্জাম’, ‘জোশ’-এ উপস্থিত হন খলনায়ক হয়ে। তবে এসব সিনেমায় তার চরিত্র নায়ক নাকি খলনায়ক সেটা বোঝা বড় দায় ছিল! ‘ডন’ এবং ‘রইস’-এর মতো সিনেমায় অ্যান্টিহিরো হিসেবে যেন পুরনো শাহরুখকেই ফিরে পেয়েছিল দর্শক। এরপর বলিউড বাদশা ‘জওয়ান’ ছবিতে এমন একটি চরিত্র করে চমকে দিয়েছেন যেটি দেখে তাদের মতো করে তাকে কখনো নায়ক আবার কখনো খলনায়কের আসনে বসিয়ে দিয়েছেন।

 

ববি দেওল

নায়ক হিসেবে যতটা না জনপ্রিয়তা পেয়েছেন, ‘অ্যানিম্যাল’ চলচ্চিত্রে ভিলেন হয়ে ধরা দিতেই বক্স অফিসে তোলপাড় ফেলে দিয়েছেন ববি। শুধু এক্সপ্রেশনের মাধ্যমে ‘আব্রার’ চরিত্রটিকে পর্দায় উপস্থাপন করা সহজ ছিল না। এই ছবি বিশ্বব্যাপী ৯১৭ কোটি টাকা উপার্জন করেছে। ‘অ্যানিমেল’র সাফল্যের পর আবারও খলনায়কের চরিত্রে অবতীর্ণ হতে চলেছেন ববি। যশরাজ ফিল্মসের স্পাইভার্সের সিনেমায় তাকে দেখা যাবে খলনায়কের ভূমিকায়। এটি ছাড়াও ববি দেওলকে তামিল অ্যাকশন ‘কাঙ্গুভা’তেও দেখা যাবে।

 

সঞ্জয় দত্ত

সঞ্জয় দত্তকে নায়ক এবং খলনায়ক দুই ভূমিকাতেই দেখা গেছে। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘অগ্নিপথ’ সিনেমাতে ভয়ংকর ভিলেন হয়ে ধরা দেন সঞ্জয় দত্ত। সিনেমাটি ২৭৯ কোটি টাকার ব্যবসা করেছিল।  ‘লিও’ ছবিতেও তাকে ভয়ংকর ভিলেন হিসেবে দেখা যায়। ‘খলনায়ক’ সিনেমার এই নায়ক এরই মধ্যে ভিলেন হিসেবে বাজিমাত করেছেন গ্যাংস্টার ‘বাস্তব’, ‘শমসেরা’, ‘কেজিএফ চ্যাপ্টার টু’, ‘পানিপথ’সহ বেশ কিছু ছবিতে।

 

রণবীর সিং

‘পদ্মাবত’ সিনেমায় রণবীর সিং আলাউদ্দিন খিলজির ভূমিকাতে অভিনয় করেন। এ সিনেমাতে তাঁর অভিনয় নায়ক শাহিদ কাপুরকেও ছাপিয়ে গিয়েছিল। তাঁর চেহারা, অভিনয় থেকে নাচ সবই দর্শকদের মুগ্ধ করেছে। সিনেমাটি বিশ্বব্যাপী ৫৭১ কোটি টাকা আয় করে।

 

নওয়াজুদ্দিন সিদ্দিকি

সালমান খানের ‘কিক’ সিনেমায় খলনায়ক হিসেবে অভিনয় করে সাড়া ফেলে দেন নওয়াজুদ্দিন সিদ্দিকি। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত এ সিনেমাটি ৩৮৮ কোটি টাকা উপার্জন করেছিল।

 

জন আব্রাহাম

নায়ক হিসেবে একাধিক সিনেমায় অভিনয় করেছেন জন আব্রাহাম। তবে ২০২৩ সালে ‘পাঠান’ সিনেমায় শাহরুখ খানের বিপরীতে অভিনয় করে ফের একবার চর্চায় আসেন। সিনেমাটি গোটা বিশ্বে ১ হাজার ৫০ কোটি টাকা আয় করে।

 

অর্জুন কাপুর

বলিউড অভিনেতা অর্জুন কাপুরের ক্যারিয়ারের শুরুটা হয়েছিল ‘ইশাকজাদে’ সিনেমায় ধূসর এক চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে। যদিও তিনিই ছিলেন সেই ছবির মূল অভিনেতা। এরপর আরও বেশ কিছু ছবিতে ধূসর চরিত্রে অভিনয় করলেও এবার খলনায়ক হয়ে পর্দায় ধরা দিচ্ছেন এই অভিনেতা। জানা গেছে, রোহিত শেঠির আসন্ন পুলিশি অ্যাকশন সিনেমার খলনায়ক হতে যাচ্ছেন অর্জুন কাপুর। ইতোমধ্যে প্রকাশ্যে এসেছে রোহিত শেঠি পরিচালিত মাল্টি-স্টারকাস্ট আসন্ন ছবি ‘সিংহাম অ্যাগেইন’-এর সবকটি চরিত্রের লুক। যেখানে উত্তাপ ছড়িয়েছেন অজয় দেবগন, অক্ষয় কুমার, রণবীর সিং, দীপিকা পাডুকোনও। তবে ছবিটিতে খলচরিত্রে কাকে দেখা যাবে তা এতদিন অজানা ছিল সবার কাছে। অবশেষে জানা গেল, অর্জুনই হচ্ছেন এই ছবির খলনায়ক।

 

অজয়-অক্ষয়-সুনীল

‘খাকি’তে অজয় দেবগন, ‘আজনাবি’তে অক্ষয় কুমার এবং ‘ম্যায় হু না’র মতো সুপারহিট চলচ্চিত্রে সুনীল শেঠি খলনায়কের ভূমিকায় অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছেন।

সর্বশেষ খবর