বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
আলাপন

শিল্পী হিসেবে স্বার্থপর হতেই পারি

শিল্পী হিসেবে স্বার্থপর হতেই পারি

দুই বাংলার সিনে দুনিয়ার দর্শকপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। নিজস্ব অভিনয় মুনশিয়ানায় বেশ প্রশংসিত তিনি।  একের পর এক ব্যবসাসফল ছবি ও পুরস্কার ভারী করছে তার সফলতার ঝুড়ি। এরই ধারাবাহিকতায় কোক স্টুডিওর নতুন সিজনে বিশেষ চমক হিসেবে হাজির হলেন এই তারকা। যেখানে তিনি গানের সঙ্গে ঠোঁট মিলিয়েছেন। এই সর্বজয়ার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

তাঁতি গানটির সঙ্গে যুক্ত হওয়ার কারণ কী ছিল?

প্রথম এমন আয়োজনের অংশ হতে পেরে আনন্দ লেগেছে। তাঁতি গানটি একটি উৎসবের গান। এর মধ্য দিয়ে দেশের জামদানিকে প্রোমোট করা হয়েছে। আর আমি নিজেও শাড়ি খুব ভালোবাসি। বাংলাদেশের জামদানি, মসলিনসহ সমস্ত দেশীয় শাড়ি আমার ব্যক্তিত্বের অংশ হয়ে গেছে অচিরেই। আমি বিশ্ব আঙিনায় বহুবার বাংলাদেশের জামদানি শাড়িকে পরিবেশনা করেছি। শাড়ির প্রতি সেই ভালোবাসা এবং অর্ণবের আন্তরিক অনুরোধ থেকেই এই গানের সঙ্গে আমার যুক্ত হওয়া।

 

আগেও গান গেয়েছিলেন...

‘ডুবসাঁতার’ সিনেমায় প্লেব্যাক করেছিলাম। ‘তোমার খোলা হাওয়া’ গানটি গেয়েছিলাম তখন। এ ছাড়াও ‘পারলে ঠেকা’ ছবিতে ‘জঙ্গলের ডাক’ গানটি গাই। এরপর অতনু ঘোষের ‘রবিবার’ এবং ‘বিনি সুতোয়’ গলা মিলিয়েছি। এই তো! আসলে গানের প্রতি ভালোবাসার জন্য এক সময় আমি রবীন্দ্র সংগীতও শিখেছিলাম।

 

এবারের ঈদ কেমন কাটল?

পরিবারের সবাইকে নিয়ে ভালোই ঈদ কেটেছে। সকাল থেকে রাত পর্যন্ত গল্প আর আড্ডা দিয়েই সময় কেটে গেছে। আসলে এই বড়বেলাতেও ঈদ এখনো অনেক ভালো লাগে। সেই আগের মতোই এখনো আড্ডা দেওয়া হয়, নানাবাড়িতে যাওয়া হয়, বাসায় অনেকেই আসেন, তাদের সঙ্গে সময় কাটে। সেই আগের মতোই ঈদের আনন্দ পাই। যে কারণে সব সময়ই চেষ্টা করি ঈদ ও বৈশাখের সময়গুলোয় দেশে থাকার, পরিবারের সঙ্গে কাটানোর। এবার ঈদে ভাইয়া সঙ্গে ছিল। তাই আনন্দটাও দ্বিগুণ ছিল।

 

বছরের শুরু থেকেই তো ব্যস্ত ছিলেন...

এই বছরে একটু বিশ্রাম নেব ভেবেছিলাম। কিন্তু কাজ থাকলে তো করতেই হবে।

 

ক্যারিয়ারে সেরা চরিত্রটা পেয়েছেন বলে মনে হয়?

অপেক্ষায় রয়েছি। শিল্পী হিসেবে আমি স্বার্থপর হতেই পারি। তাই মনে হয়, এখনো সেই চরিত্রটা পাইনি।

 

দেশীয় ফিল্মে কোন বিষয়টি বেশি থাকে?

আমার দেশের ছবিতে প্রেমটা প্রচ- বেশি থাকে। টলিউডে সেটা একটু কম মনে হয়। যদিও অনেক ভালো কাজ হচ্ছে ওপারে। আসলে ভালো চরিত্র নয়, আমি সব সময় ভালো ছবির অংশ হতে চাই।

 

দুই বাংলায় বড় বড় পরিচালকের ছবিতে কাজ করছেন...

আসলে দর্শক এখনো টিকিট কেটে আমার ছবি দেখছেন, এটাই তো অনেক বড় প্রাপ্তি। কেউ যদি আমাকে ভালো অভিনেত্রী বলেন, তা হলে সেটা আমার কাছে উপরি পাওনা।

 

চিত্রনাট্য নির্বাচন করতে গেলে কী কী বিষয় মাথায় রাখেন?

প্রথমত, শিল্পী হিসেবে আমার যে দায়বদ্ধতা, সেটা বিচার করে চিত্রনাট্যে রাজি হই। দ্বিতীয়ত, শিল্পী হিসেবে সেই চরিত্রটা আমাকে কতটা নাড়া দিচ্ছে বা ভাবাচ্ছে সেটাও আমি দেখে তার পর সম্মতি দিই।

 

নতুন কাজের খবর?

আশফাক নিপুণের একটি ওয়েব সিরিজ করার কথা চলছে। নাম ‘জিম্মি’। তার আগে টনিদার (অনিরুদ্ধ রায় চৌধুরী) নতুন একটি সিনেমার কাজ করব।  ঈদের ছুটি শেষ হলেই ভারতে যাব কাজটি করতে। আপাতত এই (হাসি)।

সর্বশেষ খবর