শিরোনাম
সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা
আলাপন

যতদিন বেঁচে আছি নব সৃষ্টির চেষ্টা চালিয়ে যাব

যতদিন বেঁচে আছি নব সৃষ্টির চেষ্টা চালিয়ে যাব

কণ্ঠশিল্পী তানজিনা রুমা, তার সুরেলা কণ্ঠের গায়কী দর্শকদের আবেগে ভরিয়ে দেয় মন।  সম্প্রতি নেপাল থেকে গানের জন্য পেলেন সম্মাননা। এ বিষয় ও অন্যান্য প্রসঙ্গে আজ তার সাক্ষাৎকার নিয়েছেন - আলাউদ্দীন মাজিদ

 

সম্প্রতি নেপাল থেকে গানের জন্য সম্মাননা পেলেন, এ বিষয়ে কিছু বলুন-

এটি হচ্ছে নেপাল ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ২০২৪। সংগীতে বিশেষ অবদান রাখার জন্য এ সম্মাননা দেওয়া হয়েছে আমাকে। নেপাল-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশন এ আয়োজন করেছে।

 

এ প্রাপ্তির অনুভূতি কেমন?

অ্যাওয়ার্ড তো সব সময়ই পাই, সম্মাননা ভালো কাজের উৎসাহ জোগায়; কিন্তু একজন শিল্পীকে একটি অ্যাওয়ার্ড কতটা সম্মানিত করে এ সম্মাননা পেয়ে তা অনুভব করেছি। এ পুরস্কার নিয়েছি নেপালের ওম্যান, চিলড্রেন অ্যান্ড সিনিয়র সিটিজেনবিষয়ক মন্ত্রী ভগবতী চৌধুরীর হাত থেকে। এরপর তিনি আবার পুরস্কারপ্রাপ্তদের জন্য নৈশভোজের আয়োজন করেছেন। এরচেয়ে বড় প্রাপ্তি আর কী হতে পারে।

 

বর্তমানে গান নিয়ে ব্যস্ততা কেমন?

গত ঈদে আমার ‘তানজিনা রুমা অফিশিয়াল’ ইউটিউব চ্যানেল থেকে গানের মিউজিক ভিডিও ‘আবদার’ প্রকাশ হয়েছে এবং ব্যাপক সাড়া পেয়েছি। এখন আরেকটি মৌলিক ভিডিও গানের অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছি। এ ছাড়া জুনে স্টেজ শো করতে লন্ডন যাচ্ছি।

 

গান প্রকাশের ক্ষেত্রে শিল্পীরা এখন নিজস্ব ইউটিউব চ্যানেল ব্যবহার করছেন কেন?

আসলে এখন ইউটিউব চ্যানেল হচ্ছে প্রচারের ক্ষেত্রে আধুনিক ও উন্নত প্রযুক্তি। ইউটিউব চ্যানেলে গান প্রকাশ করলে স্বতন্ত্র পরিচয় ও ভিউ গড়ে ওঠে। তাই শিল্পীরা গান বা অন্য যে কোনো নিজস্ব অনুষ্ঠান প্রচারের ক্ষেত্রে নিজস্ব ইউটিউব চ্যানেল ব্যবহার করে থাকে। আমিও আমার সব গান নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে প্রচার করে যাব।

 

গান নিয়ে সন্তুষ্টি কেমন?

না, শিল্পীর কোনো সন্তুষ্টি নেই। যদি সন্তুষ্টি এসে যায় তখনই একজন শিল্পীর শিল্প সত্তার মরণ হয়। তাই যতদিন বেঁচে আছি অসন্তুষ্টি নিয়েই নব সৃষ্টির চেষ্টা চালিয়ে যাব।

সর্বশেষ খবর