মঙ্গলবার, ৭ মে, ২০২৪ ০০:০০ টা

বলিউডে ভিন্ন গল্পের জয়জয়কার

শোবিজ ডেস্ক

বলিউডে ভিন্ন গল্পের জয়জয়কার

ভিকি ডোনার

বলিউডে এখন স্বল্প বাজেট আর ভিন্নধর্মী গল্পের জয়জয়কার চলছে। গত বেশ কয়েকবছর ধরেই বড় বাজেটের তুলনায় ছোট বাজেটের ছবি দর্শক মন জয় করছে। এমন কয়েকটি ছবির কথা তুলে ধরা হলো-

 

‘হীরামান্ডি’

সাড়া ফেলেছে সঞ্জয় লীলা বানশালী নির্মিত প্রথম ওয়েব সিরিজ ‘হীরামান্ডি : দ্য ডায়মন্ড বাজার’। ১ মে মুক্তি পেয়েছে এ সিরিজটি। নেটফ্লিক্সে দেখা যাচ্ছে এটি। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মনীষা কৈরালা, সোনাক্ষী সিনহা, অদিতি রাও হায়দারি, রিচা চাড্ডা, শেখর সুমন, ফারদিন খান প্রমুখ। প্রাক স্বাধীনতা যুগের সময়কে এ ছবিতে তুলে ধরা হয়েছে। আর এ সিরিজ মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গেই তা দর্শকদের নজর কেড়েছে। তুমুল প্রশংসিত হচ্ছে পরিচালকের এ কাজটি। ১৯৪০-এর দশকের ভারতীয় স্বাধীনতা সংগ্রামের পটভূমিতে তৈরি ‘হীরামান্ডি : দ্য ডায়মন্ড বাজার’। সিরিজটিতে দেখানো হয়েছে লাহোরের এক যৌন পল্লীর গল্প। চরিত্রগুলোতে তখনকার সময়ের প্রেম, বিশ্বাসঘাতকতা, উত্তরাধিকার ও রাজনীতির মতো বিষয়গুলো উঠে এসেছে। প্রায় ১৪ বছর ধরে এ ছবির চিত্রনাট্য লিখেছেন নির্মাতা। এখানে উল্লেখ করার মতো বিষয় হলো, সঞ্জয় লীলা বানশালীর অন্যসব ছবি যেমন ‘হাম দিল দে চুকি সনম’, ‘সাওয়ারিয়া’ কিংবা ‘দেবদাস’ নির্মাণে যে বিশাল বাজেট তিনি ব্যবহার করেছেন সেই তুলনায় হীরামান্ডি নির্মাণে খরচ করেছেন মাত্র ২০০ কোটি রুপি। তা সত্ত্বেও এই ছবিটি কিন্তু এখন পর্যন্ত বিশাল অঙ্কের আয় করে চলেছে।

 

লাপাতা লেডিস

২৬ এপ্রিল নেটফ্লিক্সে মুক্তি পাওয়ার পর থেকেই আলোচনায় কিরণ রাও পরিচালিত সিনেমা ‘লাপাতা লেডিস’। আমির খানের প্রযোজনায় বিপ্লব গোস্বামীর গল্প এবং স্নেহা দেশাইয়ের সংলাপ ও চিত্রনাট্যে ফিল্মি পাড়ায় সাড়া জাগিয়েছে সিনেমাটি। সিনেমাটিতে প্রায় আনকোরা একঝাঁক অভিনেতা-অভিনেত্রীর অভিনয় দর্শককে টেনেছে প্রবলভাবে। চার থেকে ৫ কোটি রুপি খরচ করে বানানো সিনেমাটি বক্স অফিস থেকে এখন পর্যন্ত আয় করেছে প্রায় ২২ কোটির মতো।

 

টুয়েলথ ফেইল

গত বছরের ২৭ অক্টোবর মুক্তি পায় এ সিনেমা। বিক্রম ম্যাসে অভিনীত সিনেমাটি নির্মাণে খরচ হয়েছে ২০ কোটি রুপি। তেমন কোনো তারকা অভিনেতা নেই, আবার বাজেট ও প্রচারণাও কম, সব মিলিয়ে সিনেমাটি ফ্লপ হবে অনেকটা এমন ধারণাই করেছিলেন সিনেমার অর্থনীতি বিশ্লেষকরা। তবে সবাইকে তাক লাগিয়ে কেবল গল্পের জোরে সিনেমাটি বক্স অফিসে আয় করে ৬৪ কোটি রুপি।

 

ফুকরে থ্রি

সিনেমাটি মুক্তি পাওয়ার আগে থেকেই ভক্তদের মাঝে আলোড়ন তৈরি করতে পেরেছিল। গত বছর সেপ্টেম্বরের ৭ তারিখে মুক্তি পাওয়া এ সিনেমা প্রায় ১২৮ কোটি রুপি আয় করেছেন। সিনেমাটি নির্মাণে খরচ হয়েছিল ৮ কোটি রুপি।

 

ড্রিম গার্ল টু

আয়ুষ্মান খুরানা অভিনীত সিনেমা ড্রিম গার্ল টু মুক্তি পায় গত বছরের ২৪ আগস্ট। সিনেমাটি নির্মাণে খরচ হয় ৩৫ কোটি রুপি, তবে বক্সঅফিসে সিনেমাটি ১৪০ কোটি রুপি আয় করে।

 

জারা হটকে জারা বাঁচকে

ভিকি কৌশল ও অভিনেত্রী সারা আলী খানের অভিনীত এ রোমান্টিক- কমেডি বক্স অফিসে আয় করে প্রায় ১১৬ কোটি রুপি। সিনেমাটি নির্মাণে খরচ হয়েছে ৪০ কোটি রুপি।

 

দ্য কেরালা স্টোরি

২০২৩ সালে সবচেয়ে আলোচিত ও সমালোচিত সিনেমা এটি। সন্ত্রাসবাদ ও সেই সঙ্গে জড়িয়ে থাকা ধর্ম, এ দুইয়ের রসায়নে সিনেমাটি ব্যাপক সাড়া তোলে ভারতে। সিনেমাতে উল্লেখযোগ্য তারকা-মহাতারকার সমাবেশ ছিল না। তা সত্ত্বেও ১৫ কোটি রুপির এ সিনেমা ৩০০ কোটির বেশি আয় করে।

 

ভিকি ডোনার

২০১২ সালে  মুক্তি পায় ‘ভিকি ডোনার’। আয়ুষ্মান খুরানা ও ইয়ামি গৌতম অভিনীত রোমান্টিক-কমেডি ঘরানার সিনেমাটি পরিচালনা করেছিলেন সুজিত সরকার। অভিনেতা জন আব্রাহাম ছিলেন এ সিনেমার প্রযোজক। সিনেমাটি বানাতে ৫ কোটি রুপি খরচ হলেও বক্স অফিস থেকে উপার্জন করেছিল প্রায় ৬৬ কোটির ওপর।

 

সর্বশেষ খবর