বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা
নির্মাণ নেপথ্যের গল্প

৩ লাখ টাকার ‘সৎ ভাই’

৩ কোটি টাকার ব্যবসা

আলাউদ্দীন মাজিদ

৩ লাখ টাকার ‘সৎ ভাই’

‘সৎ ভাই’ ছবির একটি দৃশ্যে নায়করাজ রাজ্জাক, আলীরাজ ও নূতন

 

 

১৯৮৫ সাল, নায়করাজ রাজ্জাক পরিচালিত ও অভিনীত ‘সৎ ভাই’ ছবিটি মুক্তি পেল।  সিনেমাটির গল্প লেখা হয়েছিল শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘বৈকুণ্ঠের উইল’ অবলম্বনে। ‘সৎ ভাই’-এর চিত্রনাট্য তৈরি করেন গীতিকার হিসেবে বেশি পরিচিত মোহাম্মদ রফিকউজ্জামান। যদিও অনেক হিট সিনেমার গল্প তার হাতেই লেখা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে রফিকুজ্জামান এ ছবি নির্মাণের নেপথ্যের গল্প বলেন। তিনি জানান, এ ছবির বাজেট ছিল ৩ লাখ টাকা, আর আয় করে ৩ কোটি টাকা। ছবিটির চিত্রনাট্য লেখার স্মৃতিচারণা করতে গিয়ে মোহাম্মদ রফিকউজ্জামান বলেন, আমি তখন বাংলামোটরে থাকি। হঠাৎ একদিন দেখি নায়করাজ রাজ্জাক সাহেবের ড্রাইভার দৌড়াতে দৌড়াতে আমার বাসায় এসে আমাকে বলছে, ‘স্যার সর্বনাশ হয়ে গেছে, আপনি শিগগির আসেন। হিরো এসেছে, কিন্তু নামতে পারছে না’। মানে পুরো এলাকা ভেঙে পড়েছে রাজ্জাক সাহেবকে দেখে। আমি দ্রুত কোনো রকমে বেরিয়ে এলাম। অনেক কষ্টে লোকজন সরিয়ে তার গাড়িতে ওঠে বসলাম। উনি আমার সঙ্গে নতুন একটি ছবি নির্মাণের ব্যাপারে আলাপ করলেন, যাতে ছবিটি দর্শক মন কাড়ে।

আমি বললাম, সাহিত্যভিত্তিক গল্পগুলোকে কমার্শিয়াল করে ক্যারেক্টারগুলোর নাম হিন্দু থেকে মুসলমান করে ছবি বানাতে পারেন। তখন তিনি বললেন, ‘আপনি লিখেন’। তারপর লেখা আরম্ভ করলাম। ছবির নাম দিলাম ‘সৎ ভাই’। ৩ লাখ টাকার ছবি, ৩ কোটি টাকা ব্যবসা করেছিল ওই সময়। ‘সৎ ভাই’-এর নায়ক-নায়িকা ছিলেন রাজ্জাক, আলীরাজ, নূতন ও দোয়েল। আরও অভিনয় করেন এটিএম শামসুজ্জামান, মিনু রহমান প্রমুখ।

সর্বশেষ খবর