বুধবার, ১৫ মে, ২০২৪ ০০:০০ টা
কান চলচ্চিত্র উৎসব-২০২৪

আলো ছড়াবে বাংলাদেশ-ভারত

আলো ছড়াবে বাংলাদেশ-ভারত

সাদিয়া খালিদ রীতি

ফ্রান্সের কান সৈকতে আবারও বসেছে সিনেমার বর্ণিল আয়োজন ‘কান চলচ্চিত্র উৎসব’। ১২ দিনব্যাপী ৭৭তম এ আসর চলবে ২৫ মে পর্যন্ত। আসরে বাংলাদেশ ও ভারতের অংশগ্রহণ এশিয়ার জন্য তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। কান উৎসবের নানাদিক নিয়ে লিখেছেন- আলাউদ্দীন মাজিদ

 

জুরি হিসেবে ঢাকার রীতি

সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার সাদিয়া খালিদ রীতিকে আবারও মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ফিপ্রেসি জুরি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। এর আগে ২০১৯ সালে প্রথমবার তিনি কানের জুরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

 

সমান্তরাল বিভাগে ঢাকার স্বল্পদৈর্ঘ্য

কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল বিভাগ ‘ক্রিটিকস’ উইকের ৬৩তম আসরে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘র‌্যাডিক্যালস’। এটি সহ-প্রযোজনা করেছেন বাংলাদেশের দুই নির্মাতা আদনান আল রাজীব ও তানভীর হোসেন। ফলে কানসৈকতে আবারও লাল-সবুজ পতাকার প্রতিনিধিরা আমন্ত্রণ পেলেন। আগামী মাসে এ আয়োজনে দুজনই অংশ নিতে যাবেন।

 

ঐশ্বরিয়া রায়

লালগালিচায় ঐশ্বরিয়া-অদিতি

প্রতি বছর ভারতীয় তারকারা কান উৎসবে হাজির হয়ে থাকেন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। ঐশ্বরিয়া রাই বচ্চন এবং অদিতি রাও হায়দারি বিশ্বখ্যাত প্রসাধনী ব্র্যান্ড ল রিয়ালের শুভেচ্ছাদূত হিসেবে লালগালিচায় হাঁটবেন। ঐশ্বরিয়া রাই কানে নিয়মিত হলেও অদিতি দুই বছর ধরে এ উৎসবে আসছেন।

 

ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল

উৎসবের ধ্রুপদি বিভাগ ‘কান ক্ল্যাসিকস’-এ দেখানো হবে শ্যাম বেনেগালের ‘মন্থন’ (১৯৭৬)। পরিচালকের পাশাপাশি প্রদর্শনীতে থাকবেন চলচ্চিত্রটির অভিনেতা নাসিরুদ্দিন শাহ, অভিনেত্রী স্মিতা পাতিলের পরিবার, প্রযোজক এবং ভারতের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের পরিচালক শিবেন্দ্র সিং দুঙ্গারপুর।

 

স্বর্ণপামের লড়াইতে ভারত

এ বছর কান উৎসবে ২ হাজারের বেশি সিনেমা জমা পড়েছে। সেখান থেকে মূল প্রতিযোগিতা স্বর্ণপাম বিভাগে জায়গা করে নিয়েছে ১৯টি চলচ্চিত্র। ৩০ বছর পরে স্বর্ণপাম পুরস্কারের জন্য লড়ার সুযোগ পেয়েছে ভারতের সিনেমা ‘অল উই ইমাজিন আস লাইট’। মূল প্রতিযোগিতায় স্বর্ণপামের জন্য লড়বে পায়েল কাপাডিয়ার ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। আঁ সাঁর্তে রিগা বিভাগে নির্বাচিত ছবির তালিকায় আছে ভারতের সন্ধ্যা সুরি পরিচালিত ‘সন্তোষ’।

 

রাধিকা আপ্তে

রাধিকা আপ্তের ছবি

সমান্তরাল বিভাগ ডিরেক্টরস ফোর্টনাইটে নির্বাচিত হয়েছে করণ কান্ধারির ‘সিস্টার মিডনাইট’। এতে অভিনয় করেছেন রাধিকা আপ্তে।

 

উদ্বোধক মেরিল স্ট্রিপ ও স্বর্ণপাম

তিনবার অস্কারজয়ী আমেরিকান অভিনেত্রী মেরিল স্ট্রিপ কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের উদ্বোধক ছিলেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন তিনি। এ আয়োজনে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হচ্ছে তাকে।

 

আসরে এমা স্টোন

এবার এলেন দুবারের অস্কার বিজয়ী এমা স্টোন। তিনি ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ ছবিটি নিয়ে কান উৎসবে হাজির হবেন। তার এ ছবিটি উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়ছে।

 

উদ্বোধনী ছবি দ্য সেকেন্ড অ্যাক্ট

কান চলচ্চিত্র উৎসবের প্রতি আসরে উদ্বোধনী ছবি হয়ে থাকে তারকাবহুল। এবারও ব্যতিক্রম হয়নি। এবার উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে কোয়ান্তাঁ দ্যুপিয়ো পরিচালিত ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’। এতে অভিনয় করেছেন বন্ডকন্যা লেয়া সেদ্যু। জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজের সর্বশেষ দুই ছবি ‘স্পেক্টর’ ও ‘নো টাইম টু ডাই’তে দেখা গেছে তাকে।

 

নির্বাচিত ছবি

এবার মূল প্রতিযোগিতায় ১৯টি, আঁ সার্তে রিগা বিভাগে ১৫টি, প্রতিযোগিতার বাইরে ৫টি, মিডনাইট স্ক্রিনিংস বিভাগে ৪টি, কান প্রিমিয়ারে ৬টি এবং স্পেশাল স্ক্রিনিংস বিভাগে ৫টি চলচ্চিত্র স্থান পেয়েছে। এ ছাড়াও থাকছে আরও কয়েকটি ছবি।

 

কানে অলিম্পিকের মশাল

উৎসব আয়োজক ও কান শহরে কর্তৃপক্ষ অলিম্পিকের মশাল নিয়ে আসবে সাগরপাড়ের শহরে। ১৮ মে লালগালিচায় হাজির করা হবে এটি। অলিম্পিক মশালের অংশ হিসেবে ২১ মে দেখানো হবে মিকাইল গ্যামরাসনির প্রামাণ্যচিত্র ‘অলিম্পিকস! দ্য ফ্রান্স অব দ্য গেমস’। এতে অতিথি হিসেবে থাকবেন ক্রীড়াব্যক্তিত্ব ও বিভিন্ন খেলোয়াড়। সব মিলিয়ে আসল অলিম্পিক আসর শুরুর আগেই যেন সিনেমার অলিম্পিকের ছোঁয়া মিলছে এবারের কান উৎসবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর