শনিবার, ১৮ মে, ২০২৪ ০০:০০ টা
কান কর্নার

৪৫ বছর পর ফ্রান্সিস ফোর্ড

শোবিজ ডেস্ক

৪৫ বছর পর ফ্রান্সিস ফোর্ড

কানে ৪৫ বছর পর ‘মেগালোপলিস’ নিয়ে উৎসবের মূল প্রতিযোগিতায় ফিরলেন ৮৫ বছর বয়স্ক ফ্রান্সিস ফোর্ড কপোলা। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। কল্পবিজ্ঞানধর্মী বড় ক্যানভাসের ছবি ‘মেগালোপলিস’ নিজের ওয়াইন বিক্রি থেকে প্রাপ্ত ১২ কোটি ডলার খরচ করে কয়েক দশক সময় নিয়ে বানিয়েছেন তিনি। এর মাধ্যমে ১৩ বছর পর তার নতুন ছবি এলো। সর্বকালের সেরা চলচ্চিত্র পরিচালকদের মধ্যে যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস ফোর্ড কপোলা অন্যতম। কানে ১৯৭৪ সালে তার ‘অ্যাপোক্যালিপস নাউ’ স্বর্ণপাম জয়ের ৫০ বছর পূর্ণ হয়েছে। ২ ঘণ্টা ২০ মিনিটের ‘মেগালোপলিস’ ছবিটির প্রদর্শনী শেষ হতেই টানা সাত মিনিট দাঁড়িয়ে করতালিতে অভিবাদন জানিয়েছেন দর্শক ও অতিথিরা। তখন অভিনেতা অ্যাডাম ড্রাইভার ও জিয়ানকার্লো এসপোসিতোকে জড়িয়ে ধরেন ফ্রান্সিস ফোর্ড কপোলা। আবেগপ্রবণ কণ্ঠে তিনি বলেন, ‘আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। আমার  কেমন লাগছে তা বলে বোঝানো যাবে না।’

 

বার্ড-এর প্রদর্শনী

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৩টা ৩০ মিনিটে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মূল প্রতিযোগিতা বিভাগের আরেক চলচ্চিত্র ‘বার্ড’-এর উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। এটি পরিচালনা করেছেন যুক্তরাজ্যের আন্ড্রেয়া আর্নল্ড। দর্শক ও অতিথিরা এ ছবি দেখে টানা সাত মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছেন।

 

লিজ টেইলরের বর্ণাঢ্য জীবনের গল্প

হলিউডের প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী এলিজাবেথ টেইলরের ওপর  তৈরি হলো ১ ঘণ্টা ৪১ মিনিটের নতুন প্রামাণ্যচিত্র। এর নাম ‘এলিজাবেথ টেইলর : দ্য লস্ট টেপস’। তার ব্যক্তিগত আর্কাইভ  থেকে ৭০ ঘণ্টার সদ্য-আবিষ্কৃত অডিও ক্লিপ নিয়ে সাজানো হয়েছে এটি। এতে তিনি নিজেই নিজের গল্প বর্ণনা করেছেন। নানেট বার্স্টেইন পরিচালিত প্রামাণ্যচিত্রটি পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হয়।

 

ফ্রাঙ্ক সিনাত্রার কালজয়ী গান

১৯৬৯ সালে প্রকাশিত আমেরিকান গায়ক ও অভিনেতা ফ্রাঙ্ক সিনাত্রার কালজয়ী গান ‘মাই ওয়ে’র ওপর তৈরি হয়েছে একটি নতুন প্রামাণ্যচিত্র। এটি নির্মাণ করেছেন ফ্রান্সের থিয়েরি তেস্তোঁ ও লিজা আসোয়েলোস। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে সিনেমা দ্যু লা প্লাজ বিভাগে দেখানো হয়।

সর্বশেষ খবর