রবিবার, ১৯ মে, ২০২৪ ০০:০০ টা
কান কর্নার

লালগালিচায় ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ টিম

শোবিজ ডেস্ক

লালগালিচায় ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ টিম

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মূল প্রতিযোগিতা বিভাগের আকর্ষণ ছিল গ্রিসের ইয়োর্গোস লানতিমোসের ‘কাইন্ডস অব কাইন্ডনেস’। এতে অভিনয় করেছেন অস্কারজয়ী এমা স্টোন।

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বিকাল ৩টায় রোমানিয়ার এমানুয়েল পারবু পরিচালিত ‘থ্রি কিলোমিটারস টু দ্য অ্যান্ড অব দ্য ওয়ার্ল্ড’ এবং রাত ১০টায় যুক্তরাষ্ট্রের পল শ্রেডার পরিচালিত ‘ও কানাডা’র উদ্বোধনী প্রদর্শনী হয়েছে।

 

প্রশংসিত মন্থন

শ্যাম বেনেগাল পরিচালিত ‘মন্থন’ (১৯৭৬) চলচ্চিত্রের প্রদর্শনীতে অংশ নিতে উৎসবে আসেন বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহ। পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে শুক্রবার রাত ৮টা ৪৫ মিনিটে কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হয়েছে এটি। ‘মন্থন’ নিয়ে গর্ব করলেন নাসিরুদ্দিন শাহ। তার কথায়, ‘আমার ক্যারিয়ারের দ্বিতীয় ছবি এটি। এর সঙ্গে আমি নিজের নিবিড় সম্পর্ক খুঁজে পাই। ছবিটি নিয়ে আমি সত্যিই গর্বিত।’ ১৯৭৭ সালে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র এবং সেরা চিত্রনাট্যকার (বিজয় টেন্ডুলকার) স্বীকৃতি জিতেছে ‘মন্থন’। ভারত থেকে অস্কারে পাঠানো হয় এ ছবি। এতে ‘মেরো গাম কথা পারে’ গানের জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা গায়িকা বিভাগে পুরস্কার জয় করেন প্রীতি সাগর।

 

ধ্রুপদিতে যত ছবি

শুক্রবার বুনুয়েল থিয়েটারে ধ্রুপদি বিভাগের আরও তিনটি প্রদর্শনী ছিল। স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হয়েছে সুই হার্ক পরিচালিত ‘সাংহাই ব্লুজ’ (১৯৮৪)। বিকাল ৪টা ৪৫ মিনিটে ছিল প্রয়াত জ্যঁ-লুক গদারের ‘সিনারিও’ চলচ্চিত্রের ঘোষণা উপস্থাপনা। সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে হাঙ্গেরির শার ভিদোর পরিচালিত ‘গিল্ডা’ (১৯৪৬)।

 

সমান্তরাল বিভাগ

৫৬তম ডিরেক্টর’স ফোর্টনাইট বিভাগে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে থিয়েটার ক্রজেটে। শুক্রবার সকাল ৮টা ৪৫ মিনিট ও বিকাল ৫টা ৩০ মিনিটে দেখানো হয়েছে জাপানের ইয়োকো ইয়ামানাকা পরিচালিত ‘ডেজার্ট অব নামিবিয়া’। দুপুর ১২টা ৩০ মিনিট ও রাত ৮টা ৪৫ মিনিটে ছিল যুক্তরাষ্ট্রের টাইলার টায়োরমিনা পরিচালিত ‘ক্রিসমাস ইভ ইন মিলার’স পয়েন্ট’। বিকাল ৩টা ৩০ মিনিটে দেখানো হয়েছে চিলির ক্রিস্তোবাল লেয়ন ও ওয়াকিন কোসিনিয়া পরিচালিত ‘দ্য হাইপারবোরিয়ানস’। ৬৩তম ক্রিটিকস’ উইক বিভাগে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে এসপেস মিরামারে। শুক্রবার সকাল ১১টা ৩০ মিনিট, বিকাল ৫টা ও রাত ১০টা ৩০ মিনিটে প্রতিযোগিতা বিভাগে ছিল মিসরের নাদা রিয়াদ ও ইয়েমেনের আয়মান এল আমির পরিচালিত ‘দ্য ব্রিঙ্ক অব ড্রিমস’। দুপুর ২টা ১৫ মিনিট ও সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে স্পেশাল স্ক্রিনিংসে দেখানো হয়েছে মরক্কোর সাইদ হামিচ বেনলার্বি ‘অ্যাক্রস দ্য সি’। এসিআইডি বিভাগে স্টুডিও থার্টিন থিয়েটারে সকাল ১১টা ৩০ মিনিটে, আর্কেডস ওয়ান থিয়েটারে রাত ৮টায় ও আর্কেডস টু থিয়েটারে রাত ৮টা ৩০ মিনিটে ছিল কলম্বিয়ার ক্যামিলা বেলত্রান পরিচালিত ‘মি বেস্তিয়া’।

সর্বশেষ খবর