শিরোনাম
বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা

ঢাকাই ছবিতে নায়ক-খলনায়ক সেরা জুটি

ঢাকাই ছবিতে নায়ক-খলনায়ক সেরা জুটি

ইলিয়াস কাঞ্চন-এটিএম শামসুজ্জামান

চলচ্চিত্রে নায়ক-নায়িকা জুটির মতোই নায়ক-খলনায়ক জুটিরও দর্শকপ্রিয়তা রয়েছে। দর্শক ছবি দেখার আগে খোঁজ করে সেই ছবিতে তার প্রিয় নায়ক-খলনায়ক জুটি রয়েছেন কি না। ঢাকাই ছবির সফল এমন কয়েকটি জুটির গল্প তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

জসিম-আহমেদ শরীফ

জহিরুল হকের ‘রংবাজ’ ছবির মধ্য দিয়ে জসিম হলেন বাংলাদেশের বাণিজ্যিক চলচ্চিত্রের প্রথম ‘খলনায়ক’। কিন্তু এই খলনায়কই একটা সময় নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন এবং তুমুল জনপ্রিয়তা পান। নায়ক জসিমের সঙ্গে ভিলেন হিসেবে জুটি গড়ে উঠেছিল আহমেদ শরীফের। বহু ছবিতে জসিম-আহমেদ শরীফের ভালো-মন্দের কেমিস্ট্রি দর্শক মাতিয়েছে।

 

ইলিয়াস কাঞ্চন-এ টি এম শামসুজ্জামান

গ্রামীণ, মধ্যবিত্তের সিনেমার গল্পে জীবনের সঙ্গে সংগ্রাম করে চলা যুবকের চরিত্রে জনপ্রিয় ছিলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তার সঙ্গে দেখা গেছে সময়ের সেরা সব খল অভিনেতাকেও। তবে এ টি এম শামসুজ্জামানের কূটচালের শিকার কাঞ্চনের সিনেমাগুলো দর্শককে আন্দোলিত করত। প্রবীণ এ খল অভিনেতার সঙ্গে দারুণ জমজমাট ছিল নায়ক কাঞ্চনের সিনেমাগুলো, যা আজও সে সব যুগের ভক্তদের নস্টালজিয়ায় নিয়ে যায়।

 

সালমান শাহ-রাজীব

সালমান শাহ-রাজীব

সালমান শাহর ছবিগুলোতে নিয়মিত ছিলেন শক্তিশালী খল অভিনেতা রাজীব। কখনো বাবা, কখনো প্রেমিকার বাবা, কখনো বা কোনো সম্পর্কের বাইরে থেকেই সালমান শাহর সিনেমায় হাজির হতেন রাজীব। দর্শকও উপভোগ করেছেন এ জুটির সিনেমাগুলো। যেমন আলোচিত ছিল সালমানের অভিষিক্ত হওয়া ‘কেয়ামত থেকে কেয়ামত’, তেমনি জনপ্রিয়তা পেয়েছে ‘দেনমোহর’, ‘স্বপ্নের পৃথিবী’সহ বেশ কিছু চলচ্চিত্র।

 

রুবেল-হুমায়ূন ফরীদি

ঢাকাই সিনেমায় জসিমের পর অ্যাকশনে নতুন মাত্রা নিয়ে এলেন চিত্রনায়ক রুবেল। তিনি তার দীর্ঘ ক্যারিয়ারে বহু ভিলেনের সঙ্গে অভিনয় করেছেন। তবে হুমায়ূন ফরীদির সঙ্গে তার জমজমাট একটি জুটি গড়ে উঠেছিল রুপালি পর্দায়। আর তাদের সেই জুটিকে প্রতিষ্ঠিত করেছিলেন শহীদুল ইসলাম খোকন। ফরীদিকে ‘সন্ত্রাস’ সিনেমাতে নিয়ে এলেন খোকন। ক্যারিয়ারের প্রথম ছবিতেই তিনি মুখোমুখি হন নায়ক রুবেলের। সেই থেকে শুরু। এরপর প্রায় ৫০টি চলচ্চিত্রে দাপিয়ে বেড়াতে দেখা গেছে রুবেল-ফরীদিকে। ‘বিশ্ব প্রেমিক’ সিনেমাটি ছিল এ জুটির ভিন্নমাত্রার বিনোদনের একটি ছবি।

 

মান্না-ডিপজল

মান্না-ডিপজল

নায়ক মান্নার সঙ্গে খলনায়ক ডিপজল-এ জুটির জনপ্রিয়তা ছিল আকাশছোঁয়া। এক সময় শুধু মান্না-ডিপজলের কেমিস্ট্রি দেখতেই দর্শক হলে যেতেন। ‘আম্মাজান’, ‘বর্তমান’, ‘কষ্ট’, ‘গুন্ডা নাম্বার ওয়ান’ ইত্যাদি সিনেমা সেই প্রমাণই দেয়। এ জুটির পর ঢাকাই সিনেমাতে এত সফল নায়ক-ভিলেন জুটি আর দেখা যায়নি।

 

শাকিব-মিশা

শাকিব-মিশা

যদি বলা হয় কোনো একজন নায়ক ক্যারিয়ারে সবচেয়ে বেশিবার একজন ভিলেনের সঙ্গে অভিনয় করেছেন? নাম আসতে পারে শাকিব খানের। আবার একইভাবে ভিলেন হিসেবে একজন নায়কের সঙ্গে সর্বাধিক সিনেমা করার রেকর্ডটি হয়তো থাকবে মিশা সওদাগরের নামে। এক যুগেরও বেশি সময় ধরে ঢাকাই সিনেমার একক আধিপত্য নিয়ে সিনেমা করে চলেছেন শাকিব খান। আর তার প্রায় নব্বই ভাগ সিনেমাতেই খলনায়ক হিসেবে কাজ করেছেন মিশা সওদাগর। এ জুটি কোনো ছবিতে থাকলে দর্শক সেই ছবি দেখতে আগ্রহ নিয়ে সিনেমা হলে যান।

সর্বশেষ খবর