শুক্রবার, ২৪ মে, ২০২৪ ০০:০০ টা
আলাপন

রবীন্দ্রনাথের গল্পে কোনো ভিলেন ছিল না

রবীন্দ্রনাথের গল্পে কোনো ভিলেন ছিল না

জনপ্রিয় অভিনেত্রী, উপস্থাপিকা, নাট্যকার ও নির্মাতা নাজনীন হাসান চুমকি। নব্বই দশকে মঞ্চনাটকের মাধ্যমে অভিনয় শুরু করেন এ ভার্সেটাইল অভিনেত্রী। পরবর্তী সময়ে টিভি নাটক ও চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পান তিনি। ফলশ্রুতিতে ‘ঘানি’ চলচ্চিত্রে অভিনয় করে লাভ করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার সঙ্গে সমসাময়িক ব্যস্ততা নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

মনে পড়ছে কি এ মুহূর্তে কার কাছে দেনা-পাওনা আছে?

দেনা-পাওনা হলো রবীন্দ্রনাথ ঠাকুর দিয়ে গেছেন। উনার মস্তিষ্কপ্রসূত একটি ছোটগল্প, সেটি একটি টেলিভিশন চ্যানেল কীভাবে যেন দর্শকের কাছে নিয়ে এসেছে! নিয়ে আসার পর হয়েছে কি এই বর্তমান সময় ২০২৪কে প্রেক্ষাপট হিসেবে নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরকে নতুনভাবে ঝাঁচকচকে মোড়কে উপস্থাপন করা হচ্ছে।

 

আপনি কীভাবে এখানে আবির্ভূত হলেন?

আমি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখার যে নায়িকাগুলো আছে বা চরিত্রগুলো আছে ওরকম গোলগাল, ঘি খাওয়া দেখতে তো, তাই আমাকে এখানে আনা হয়েছে। আসলে এই দেনা-পাওনাতে অভিনয় করেছি আর কি!

 

এ সিরিয়ালে কি ভিলেন চরিত্রে দেখা যাবে?

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পে কোনো ভিলেন ছিল না। তবে হ্যাঁ, মানুষের মধ্যে খারাপ-ভালো দুটোই থাকে। কখনো কখনো খারাপটা প্রকাশ পায়, আবার কখনো ভালোটা।

 

আপনার অপ্রিয় সত্য বিষয় কোনটি?

অপ্রিয় সত্য আসলে অপ্রিয়ই সত্য! ঐ যে অপ্রিয় সত্য যেহেতু, তাই সত্য কখনো মানুষের কাছে প্রিয় হয় না। এখন প্রিয়-অপ্রিয় নিয়েই আছি।

 

আপনার উপস্থাপনায় ডিজিটাল প্লাটফরমের এ কাজটি হচ্ছে...

প্রথমদিকে শুরু করেছিলাম আমরা একভাবে। এখন এসে যেখানে দাঁড়িয়েছে সেখানে বিষয়বস্তু নির্বাচনে একটু সচেতন হতে হচ্ছে। বিষয়বস্তু অনেক আসছে। দর্শক দেখছে, ইমেইল করছে, ইনবক্স করছে তাদের গল্প। এ গল্পগুলোর মধ্য থেকে বেছে নেওয়ার কাজটি করছেন ডাঙ্গুলি এন্টারটেইনমেন্টের টিমের সবাই।

 

থিয়েটার চর্চা কেমন চলছে?

ভালোই চলছে। আমি জানি যে, একটা বয়সের পর থেকে আর থিয়েটার করতে পারব না। হাতে ব্যথা হবে, পায়ে ব্যথা হবে। তাই থিয়েটার থেকে থামা যাবে না। আর সামনে হয়তো নতুন নাটক হবে। ততদিন পর্যন্ত আমাদের দেশনাটকের ‘জলবাসর’ আছে, ‘পারাপার’ আছে। নিত্যপূরাণ তো সবার প্রিয়। তো, সব মিলিয়েই আমরা শো করছি।

 

নতুন কাজের খবর?

একটি ফিল্ম শেষ হয়েছে। এটার নাম হলো- ‘রংবাজার’। পরিচালক রাশিদ পলাশ। সম্ভবত সেটি সামনেই প্রকাশ পাবে। আর সিরিয়াল দেনা-পাওনা তো চলছেই, পাশাপাশি কিছু এক ঘণ্টার কাজও প্রস্তুত রয়েছে। আর অনেক দিন পর লেখা শুরু করেছি। নাটক লেখা। ভালোই লাগে যখন নাটক লিখি, তখন পুরোপুরি ওর মধ্যে ডুব দিয়ে থাকি। তখন কোনো ফোন রিসিভ করি না, দেখি না। বাসার কারও কোনো কথা শুনি না। এসবকিছুই করছি। তবে ডিরেকশনে আপাতত আসছি না। ইচ্ছা নেই।

 

দেশ-বিদেশ ভ্রমণ সামনে হবে কি?

আসলে চান্স পেলেই তো বাইরে চলে যাই। ঈদে লম্বা ছুটি আছে সামনে। তখন একটু বাইরে যাব আশা রাখছি। দেখা যাক কী হয়!

সর্বশেষ খবর