শনিবার, ২৫ মে, ২০২৪ ০০:০০ টা
আলাপন

নজরুলের বিস্তৃতি বিশাল

নজরুলের বিস্তৃতি বিশাল

আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী। বিশিষ্ট নজরুলসংগীত শিল্পী ফেরদৌস আরা। দীর্ঘদিন ধরেই তিনি নজরুলসংগীত সাধনায় মগ্ন। নিয়মিত কাজ করছেন একক কণ্ঠে নজরুলের হাজার গানের সংকলনের। জাতীয় কবিকে নিয়ে এ প্রখ্যাত শিল্পীর ভাবনা ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

কাজী নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে ব্যস্ততা জানতে চাই।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ও ভারতে নজরুলসংগীত পরিবেশনা নিয়ে ব্যস্ত সময় কাটছে। এই তো কিছুদিন আগেই জাতীয় জাদুঘরে আমার একক সংগীতানুষ্ঠানের আয়োজন হয়। আর আজ বিকাল ৪টায় সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত কবি নজরুলকে নিয়ে বিশেষ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করব। আবার সন্ধ্যার পর গাজীপুরের শ্রীপুরে ভারতীয় দূতাবাস আয়োজিত বিশেষ অনুষ্ঠানেও সংগীত পরিবেশন করতে যাব। আগামীকাল পশ্চিমবঙ্গের আসানসোলে যাব। সেখানে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পাঁচ দিনব্যাপী উৎসবের দ্বিতীয় দিনে আমি এককভাবে সংগীত পরিবেশন করব। এরপর নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষেই ভারতের আসামে ও কানাডার ক্যালগিরিতে সংগীত পরিবেশন করব জুলাই ও সেপ্টেম্বরে। প্রতি বছরই অবশ্য দেশে ও দেশের বাইরে কবি নজরুলের জন্মবার্ষিকী এবং মৃত্যুবার্ষিকীতে আমার এমন ব্যস্ততা থাকে।

 

নজরুলসংগীত নিয়ে ভাবনা...

নজরুলের বাংলা গানের সংস্কৃতির ধারাকে সমৃদ্ধ করতে তার গান আমার গলায় ‘একক কণ্ঠে হাজার গান’ এ স্লোগানে সিরিজ করে যাচ্ছি। চেষ্টা করছি নজরুলের শুদ্ধ বাণী এবং সুরকে অক্ষুণ্ন রেখে ‘একক কণ্ঠে হাজার গান’ রেকর্ড করার। নতুন প্রজন্মের কাছে নজরুলের গানগুলোকে খুব সহজে তুলে ধরার জন্য আমার নজরুলসংগীত সমগ্র খন্ড আকারে বের করেছি।

 

নজরুল সমগ্র করার পরিকল্পনা কেন মাথায় এলো?

নজরুলের অনেক ভালো ভালো গবেষণামূলক গান রয়েছে যা শ্রোতার কাছে এখন অবধি পৌঁছায়নি। নজরুলের বিস্তৃতি এত বিশাল যে এ কাজটা ঠিকমতো সম্পন্ন করে যাওয়াটা চ্যালেঞ্জের। নজরুলের গবেষণালব্ধ গানগুলোকে নতুন প্রজন্মের কাছে রেখে যেতে পারলেই আমি খুশি।

 

মূলত কাদের জন্য এ উদ্যোগ?

বাংলাদেশের নতুন প্রজন্ম নয়, দেশের বাইরের বাংলা ভাষাভাষীর সব প্রজন্মকে সামনে রেখেই এ উদ্যোগ।

 

আপনি তো কাজী নজরুল ইসলামকে গান শুনিয়েছিলেন...

জি...নজরুল যখন ধানমন্ডিতে থাকতেন, তখন আমি নজরুলকে গান শুনিয়েছিলাম। একবার আমি আর আমার বোন জান্নাত আরা তাঁর সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। সেদিন আমার বোন গিয়েছিলেন ‘প্রিয় এমন রাত’ গান শোনাতে। এরপর আমিও নজরুলকে গান শোনাই। নজরুল কথা বলতে পারতেন না। কিন্তু গান শুনে তাঁর সে কী অভিব্যক্তি! তার শরীরে প্রচণ্ড কাঁপুনি খেলছিল, তিনি বারবার এদিক-ওদিক তাকাচ্ছিলেন।

 

নজরুলসংগীত শিল্পী গড়ে না ওঠার কারণ কী?

গড়ে উঠছে না তা কিন্তু নয়; হচ্ছে কম। শিল্পী তৈরি হওয়া সহজ ব্যাপার নয়। স্বরলিপি থেকে নজরুলের গান কণ্ঠে ধারণ করা বেশ কঠিন। যে কারণেই মনে হয় ব্যাপক পরিমাণে নজরুল শিল্পী সহজেই তৈরি হওয়াটাও চ্যালেঞ্জের।

 

বর্তমানে নজরুলসংগীতের প্রতি তরুণদের আগ্রহ কেমন?

সরকারি এবং বেসরকারি ভার্সিটি থেকে শুরু করে, মিউজিক কলেজ, স্কুল, নজরুল ইনস্টিটিউট এবং আমার স্কুল ‘সুর-সপ্তক’ পর্যন্ত নজরুলসংগীত এখন শুধু শহরকেন্দ্রিক নয়, দূর-দূরান্ত থেকে অনেক মানুষ আসছে নজরুলসংগীতের ওপর বিভিন্ন কোর্স করার জন্য।

 

সুর-সপ্তক নিয়ে আগামী পরিকল্পনা কী?

আমার সংগীত শেখার স্কুল ‘সুর-সপ্তক’ নিয়ে ব্যস্ততায় দিন যাচ্ছে। দেশ-বিদেশের বিভিন্ন স্থানে বড় বড় কাজ করছি। বিভিন্ন চ্যানেলে, স্টেজে স্কুলের সবাইকে নিয়ে পারফর্ম করছি। আমি নজরুল ইনস্টিউটের প্রশিক্ষক। ছাত্রছাত্রীদের জন্য আমি ডিপ্লোমা কোর্স করাচ্ছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর