রবিবার, ২৬ মে, ২০২৪ ০০:০০ টা
কান কর্নার

আঁ সাঁর্তে রিগায় সেরা চীনা ছবি অভিনেত্রী ভারতের অনসূয়া

শোবিজ ডেস্ক

আঁ সাঁর্তে রিগায় সেরা চীনা ছবি অভিনেত্রী ভারতের অনসূয়া

সেরা ছবি ‘ব্ল্যাক ডগ’, সেরা অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত

কান চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার আঁ সাঁর্তে রিগা। এতে এবার সেরা চলচ্চিত্র হয়েছে চীনের গুয়ান হু পরিচালিত ‘ব্ল্যাক ডগ’। ‘দ্য শেমলেস’ ছবির সুবাদে সেরা অভিনেত্রী হয়েছেন ভারতের অনসূয়া সেনগুপ্ত। সৌদি আরবের ‘নোরা’ পেয়েছেন স্পেশাল মেনশন। শুক্রবার বাংলাদেশ সময় রাত ১২টায় দক্ষিণ ফ্রান্সে পালে দে ফেস্টিভ্যাল ভবনের দবুসি থিয়েটারে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়।

সেরা অভিনেত্রীর পুরস্কার জয়ের পর অনসূয়া তার এ পুরস্কারকে উৎসর্গ করেছেন বিশ্বের সব প্রান্তিক গোষ্ঠীকে, যাদের যে লড়াই করার কথা হয়তো ছিল না কিন্তু করতে হচ্ছে। গতকাল হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে- অনসূয়া প্রথম ভারতীয় যিনি কান চলচ্চিত্র উৎসবে এই প্রথমবার সেরা অভিনেত্রী বা সেরা অভিনেতার পুরস্কার জিতলেন। ফরাসি চলচ্চিত্র ‘দ্য স্টোরি অব সুলেমান’ পেয়েছে দুটি পুরস্কার। এর পরিচালক বরিস লোজকাইন পেয়েছেন জুরি প্রাইজ। এতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হয়েছেন আবু সনগারে। যৌথভাবে সেরা পরিচালক হয়েছেন ইতালির রবার্তো মিনারভিনি (দ্য ড্যামড) এবং জাম্বিয়া/ওয়েলশের রুঙ্গানো নিয়োনি (অন বিকামিং অ্যা গিনি ফাউল)। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ ‘কান চলচ্চিত্র উৎসব’-এর পর্দা নেমেছে গতকাল শনিবার। গত ১৪ মে ফ্রান্সের দক্ষিণ উপকূলীয় শহর কানে বসেছে উৎসবটি। ইতোমধ্যে মূল প্রতিযোগিতা বাদে উৎসবের অন্য বিভাগগুলো সম্পন্ন হয়েছে। এখন চলছে প্রতিযোগিতা বিভাগের পুরস্কারের বিচার-বিশ্লেষণ। স্বর্ণপামজয়ী সিনেমাসহ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন প্রধান বিচারক গ্রেটা গারউইগ।

উদ্বোধনী আয়োজনের মতো সমাপনী আয়োজনও সঞ্চালনা করেন ফরাসি অভিনেত্রী কামিল কতিঁ। চলতি বছর কানের মূল প্রতিযোগিতায় লড়েছে ২২টি সিনমো।

সর্বশেষ খবর