মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ০০:০০ টা

বলিউডের ডান্সিং আইকন

নৃত্যে স্বতন্ত্র পারিদর্শিতা দেখিয়ে দর্শক হৃদয়ও নাচিয়ে দিয়েছেন বলিউডের বেশ কজন নায়িকা। নৃত্যপটীয়সী এই নায়িকাদের ড্যান্সিং আইকনও বলা হয়। এমন কজন নায়িকার কথা তুলে ধরেছেন - আলাউদ্দীন মাজিদ

বলিউডের ডান্সিং আইকন

 

হেমা মালিনী

হেমা মালিনী ভারতনাট্যম নৃত্যধারায় পারদর্শী। গুরু গোপালকৃষ্ণনের কাছে শিখেছেন কুচিপুরি ও মোহিনি আটমের সূক্ষ্ম আঙ্গিক। বলিউডের এই মোহিনী চিরকাল দর্শকদের মনে থেকে যাবেন ‘শোলে’র বাসন্তী হিসেবে, ‘যব তক হ্যায় জান, ম্যায় নাচুঙ্গি’।

 

মাধুরী দীক্ষিত

মাধুরী দীক্ষিত বড় পর্দায় এলেন ‘মোহিনী মোহিনী’ চিৎকারে। ‘তেজাব’ ছবি দিয়ে গোটা দেশকে ভাসালেন, ‘এক দো তিনে’র রিদমে। ধীরে ধীরে দর্শক বুঝলেন ভারতের শাস্ত্রীয় নৃত্যের তিনি মনোযোগী ছাত্রী। ‘দেবদাস’ সিনেমার ‘মার ডালা’র মাধুরী আজও দর্শক হৃদয়ে নৃত্যের ছন্দ তুলছে।

 

ঐশ্বরিয়া

ঐশ্বরিয়া রাই মডেল বা অভিনেত্রী হিসেবে যত নাম কুড়িয়েছেন, তার আড়ালে চলে গেছে ঐশ্বরিয়ার নৃত্যশিল্পী স্বত্ব। অথচ জীবনের একটা বড় অংশ মন দিয়ে শাস্ত্রীয় সংগীত ও নৃত্য চর্চা করেছেন রাইসুন্দরী। মাধুরী দীক্ষিতের সঙ্গে দেবদাসে ‘ডোলা রে’ অথবা ‘উমরাও জান’ কিংবা ‘হাম দিল দে চুকি সনম’ সিনেমায় তার ‘নিমুরা নিমুরা’ নৃত্য কী আজও ভুলতে পেরেছে দর্শক।

মধুবালা

ক্লাসিক্যাল ড্যান্সের অনবদ্য শিল্পী ছিলেন মধুবালা। ‘মুঘল এ আজম’ ছবির ‘পেয়ার কিয়া তো ডরনা কেয়া’ গানের সঙ্গে তার হৃদয় কাঁপানো নাচের কথা কি আজও ভুলতে পেরেছে দর্শক।

 

বৈজয়ন্তীমালা

বৈজয়ন্তীমালা অভিনেত্রীর চেয়েও বড়মাপের নৃত্যগুরু। ভারতনাট্যম নৃত্যশৈলীতে গড়েছিলেন নিজেকে। তিনি কর্ণাটক রাগ সংগীতেরও এক প্রথিতযশা শিল্পী। বলিউডে তার অবদান সেমি ক্লাসিক্যাল ড্যান্স, যাকে অবলম্বন করে পরবর্তীকালে সরোজ খানের মতো কোরিওগ্রাফাররা তাদের ক্যারিয়ার তৈরি করতে পেরেছিলেন।

 

রেখা

‘উমরাহ জান’ ছবিতে ‘দিল চিজ কেয়া হ্যায়’ কিংবা ‘জুসতে জু’ গানের সঙ্গে সেই হৃদয় কাড়া ক্লাসিক্যাল নাচের অনবদ্য ছন্দ তোলা একমাত্র রেখার পক্ষেই যেন সম্ভব হয়েছিল। এ ছাড়া ‘মুকাদ্দার কা সিকান্দার’ ছবির ‘সালামে ইশক’ এখনো দর্শককে কাছে টানে।

 

শ্রীদেবী

‘তোফা তোফা তোফা’, ‘নেয়নো মে স্বপ্না’, কিংবা ‘মে তেরি দুশমন’ গানের নাচগুলো এখনো দেখলে দর্শকদের মনে অন্যরকম শিহরণ জাগে। ‘নাগিনা’ ছবির ‘মে তেরি দুশমন’ গানটির সঙ্গে শ্রীদেবীর অসাধারণ এবং দক্ষ নাচকে বলিউডের সেরা সর্পনৃত্য বলে উল্লেখ করে টাইমস অব ইন্ডিয়া। তাই শ্রীদেবীকে বলিউডের সবচেয়ে জনপ্রিয় ডান্সিং আইকন বলা হয় আজও।

 

জয়াপ্রদা

জয়াপ্রদাকে নৃত্যপটীয়সী অভিনেত্রী বলা হয় বলিউডে। একাধিক সুপারহিট ড্যান্স নম্বর তার ঝুলিতে। ‘সরগম’ সিনেমার সেই বিখ্যাত ‘ডাফলিওয়ালে ডাফলি বাজা’ আজও দর্শক হৃদয়ে নৃত্যের ঝড় তুলে বাজছে।

সর্বশেষ খবর