মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ০০:০০ টা
আলাপন

আমি অনেক স্পষ্টবাদী ও প্রতিবাদী

আমি অনেক স্পষ্টবাদী ও প্রতিবাদী

এ সময়ের দর্শকনন্দিত অভিনেত্রী তাসনিয়া ফারিণ। সম্প্রতি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে তাঁর অভিনীত সিনেমা ‘ফাতিমা’। এই সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। এ ছাড়াও তিনি নিজেকে গায়িকা হিসেবে উপস্থাপন করে মুগ্ধ করেছেন ভক্তদের। তাঁর সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে কথোপকথনে পান্থ আফজাল

 

বিয়ের পর পরিবার-পরিজন নিয়ে কেমন চলছে?

বেশির ভাগ সময় তো কাজের মধ্যেই থাকি। বলতে গেলে, কাজই আমার পরিবার। শুরু থেকে যেভাবে ব্যালান্স করে চলতাম, এখনো সেভাবেই চলছে। কোনো অসুবিধা হচ্ছে না।

 

‘ফাতিমা’ আপনার প্রথম কাজ ছিল কিন্তু মুক্তি পেল ২০২৪ সালে এসে...

আসলে আমার অভিষেকটা হওয়ার কথা ছিল ২০১৭ সালে। ২০১৭ সালে ছবিটা শুট করা শুরু করেছিলাম যেন এটলিস্ট ১৮ কিংবা ১৯-এ বাংলা ছবির মাধ্যমে আমার অভিষেকটা হয়। তবে কিছু কারণে ওই সময়ে ‘দাহকাল’ ছবিটা হওয়ার কথা ছিল, হয়নি। পরে পুরো প্লটটি চেঞ্জ হয়ে যায়। এরপর আমি ছবির অভিজ্ঞতা থেকে সিদ্ধান্ত নেই যে, আর ছবি করব না। নাটক করব বা অন্য কিছু করব। তবে ছবি আর করব না। ফাইনালি ২০২৩ সালে এসে অনেক বাধা-বিপত্তি, অনেক কিছু পার হয়ে সেই ‘দাহকাল’ হয়ে যায় ‘ফাতিমা’। মোটামুটি ২০১৭ সালে পুরো একটা ছবি আমার শুট করা। এরপর আরেকটা ছবি শুট করা। ফলে দুটো মিলে হয়ে যায় ‘ফাতিমা’। আমি খুবই আনন্দিত এ ব্যাপারে যে, প্রথমে যখন আমি কিছুই ছিলাম না বা কোনো কাজ করিনি ওই সময়ে ধ্রুব ভাই আমাকে সুযোগটা দিয়েছিলেন শুধু কয়েকটা বিজ্ঞাপনে কাজ করেছিলাম সে সময়। এরপর আমি ‘ফাতিমা’র সুবর্ণা চরিত্রের জন্য অডিশন দিয়েছিলাম। সেই চরিত্রে ভাইয়া আমাকে পছন্দ করেন। যাই হোক, আমি খুবই আনন্দিত যে, ২০২৪ সালে এসে পুরনো স্বপ্নটার বাস্তবায়ন হচ্ছে।

 

ইরানের ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। সামনে আর কোনো ফেস্টিভালে প্রদর্শিত হবে ছবিটি?

এ বছর ইরানের ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এরপর তো এ দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেল। একটা গুড নিউজ দিতে চাই যে, মেক্সিকোর সান্তালুসিয়া ফেস্টিভালে ছবিটি অফিশিয়ালি সিলেকটেড হয়েছে। নেক্সট মাসে লন্ডনের রেইনবো ফিল্ম ফেস্টিভালেও যাচ্ছি আমরা ছবিটি নিয়ে। ইতালিতে যাচ্ছি আগস্টে। সো, ফেস্টিভালগুলোতে ছবিটি প্রচুর প্রশংসিত হচ্ছে।

 

সিনেমাটি দেখার কি সুযোগ হয়েছে?

হয়েছে বেশ কয়েকবার। সিনেমাটি আমি প্রথম দেখি ফজর উৎসবে। সিনেমা দেখার পর বিশ্বের নানা প্রান্তের দর্শক আমার অভিনয়ের প্রশংসা করেছেন। এ সিনেমার নাম ভূমিকায় অভিনয়ের জন্য উৎসবের সেরা অভিনেত্রীর সম্মাননা ‘ক্রিস্ট্রাল সিমোর্গ’ পাই আমি। বিদেশ ঘুরে এবার সিনেমাটি দেশের মানুষের জন্য মুক্তি পেল। এখন দেশের দর্শকদের সঙ্গে সিনেমাটি দেখছি। যারা দেখছেন, তারা প্রশংসা করছেন।

 

সাত বছর আগের ফারিণ আর এখনকার ফারিণের মধ্যে তফাত কী?

তখন আমি অভিনয়ে পরিপক্ব ছিলাম না। কিন্তু সেটার আলাদা সৌন্দর্য ছিল। যা এখন এসে উপলব্ধি করতে পারছি। অনুশীলন করতে করতে অভিনয় এখন আগের চেয়ে একটু ভালো করতে পারছি। তবে আমি শিখতে চাই। এখনো শেখার অনেক কিছু বাকি।

 

‘ফাতিমা’ চরিত্রের সঙ্গে আপনার বাস্তব জীবনে কি কোনো মিল খুঁজে পান?

সত্যি কথা বলতে ফাতিমার সঙ্গে আমার বাস্তব জীবনে অনেক মিল আছে। আমি অনেক স্পষ্টবাদী। প্রতিবাদীও। অন্যায় সহ্য করতে পারি না। সামনে পেছনে না দেখেই হুটহাট প্রতিবাদ করে বসি।

 

নিজের অভিনয় নিজের কাছে কেমন লাগে?           

আমি অনেক খুঁতখুঁতে স্বভাবের। যার কারণে নিজের অভিনয়ের খুঁতগুলো বেশি খোঁজার চেষ্টা করি। দর্শকের ভালো লাগলে আমার ভালোলাগা। তবে মাত্রই তো শুরু হলো, ভবিষ্যতে আরও ভালো ভালো কাজ করার চেষ্টা করব। সেভাবেই নিজেকে প্রস্তুত করে তুলছি।

 

নিয়মিত গায়িকা ফারিণকে পাওয়া যাবে?

ফাতিমাতেও গান গাইতে ধ্রুবদা বলেছিল, আমি রাজি হইনি। আর ইত্যাদিতে গান গাওয়ার আগেও আমার কাছে প্রচুর গানের প্রস্তাব এসেছে। কিন্তু পছন্দ না হওয়ায় করা হয়নি। ইত্যাদির গানটা পছন্দ হলো, গাইলাম আর দর্শকও গানটি গ্রহণ করলেন। এরই মধ্যে অনেকেই গানের জন্য বলেছেন; কিন্তু এখনো রাজি হইনি।

সর্বশেষ খবর