শিরোনাম
রবিবার, ২ জুন, ২০২৪ ০০:০০ টা
আলাপন

দায়বদ্ধতা শিল্পী-দর্শক দুই পক্ষেরই

দায়বদ্ধতা শিল্পী-দর্শক দুই পক্ষেরই

ভার্সেটাইল অভিনেতা চঞ্চল চৌধুরীর জন্মদিন ছিল গতকাল। এ তারকা মঞ্চ, বিজ্ঞাপন, টেলিভিশন ও চলচ্চিত্র- সব মাধ্যমেই দর্শক প্রশংসিত।  যে কোনো চরিত্রে সাবলীল অভিনয়ের মাধ্যমে প্রতিনিয়ত নিজের দক্ষতা প্রমাণ করেছেন। যার স্বীকৃতিস্বরূপ পেয়েছেন দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য সম্মাননা। সামনে তুফান, দম নিয়ে প্রেক্ষাগৃহ কাঁপাতে আসছেন। সাম্প্রতিক কাজ নিয়ে তার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

জন্মদিনে মানুষের ভালোবাসাকে কীভাবে দেখছেন?

মানুষের উইশ আর ভালোবাসা পাওয়া সত্যি ভাগ্যের ব্যাপার। তাই মনে হয় মানুষের জন্মদিন নিয়ে নানা ভাবনা থাকলেও কর্মটাই আসল। আমাকে দেওয়া এ ভালোবাসা কর্মের জন্যই। আগে তো জন্মদিন পালন হতো না বা জন্মদিন উপলক্ষে এতকিছু হবে, ভাবতামও না। এখন সবাই যখন শুভেচ্ছা জানায় তখন মনে হয় এ কর্মফল ছাড়া আর কিছু না।

 

ঈদে বড় ক্যানভাসে আসছে তুফান। এ সিনেমায় নিজের উপস্থিতি নিয়ে কী বলবেন?

তুফান সিনেমায় আমাকে বিশেষ একটা চরিত্রে দেখা যাবে। চরিত্রটি কেমন সেটা ইতোমধ্যে দর্শকরা কিছুটা আভাস পেয়েছেন। আর এত বড় তিনটি প্রযোজনা প্রতিষ্ঠান এক হয়েছে, অবশ্যই ভালো কিছু হবে।

 

আর রেদোয়ান রনির দম

‘দম’ সিনেমাটি একেবারেই আলাদা। আর রনির সঙ্গে ব্যক্তিগত সম্পর্কটা অনেক দিনের। সে আমাকে অনেক বড় দম নিতে বলেছে। আমার জীবনে আরও বড় একটা কাজ হতে চলেছে। সবার জন্য ভালো কিছু করার চেষ্টা থাকবে। এ সিনেমার গল্পটি অসাধারণ। আমার চরিত্রটা বেশ চ্যালেঞ্জের। সেই সঙ্গে অনেক আয়োজন, বিগ ক্যানভাসের সিনেমা।

 

প্রতিটি সিনেমায় একেক চরিত্র...

অসংখ্য নাটক করেছি। সেখানেও অনেক বিশেষ চরিত্র আছে। সিনেমা তো আরও বড় ব্যাপার। এর স্থায়িত্ব আছে, দর্শক দীর্ঘদিন মনে রাখে। একজন অভিনেতার কাজই তো তার চরিত্রগুলোকে ফুটিয়ে তোলা। পৃথিবীজুড়েই এমন। চরিত্রকে ভাঙতে হয়, ভিন্নভাবে উপস্থাপন করতে হয়।

 

স্ক্রিপ্ট নেই, শুধু গল্পেই নির্মিত হচ্ছে নাটক...

স্ক্রিপ্টিং নিয়ে খুবই বিব্রত ও বিরক্ত! ভালো স্ক্রিপ্টের অভাব খুব অনুভব করি। হুটহাট করে লিখলেই তো আর হয় না! বেশির ভাগ সময় শুটিং করতে গিয়ে প্যারালাল ক্যারেক্টার তেমন করে নেই। দু-একজনের বেশি চরিত্র নেই। কারও কোনো প্রিপারেশনও নেই। এখন তো স্ক্রিপ্ট ছাড়াই শুধু গল্পের ওপর ভর করে নাটকের শুটিং হয়। আগে তো ফুল স্ক্রিপ্ট পড়ে শুটিং করতাম। এখন মূল স্ক্রিপ্ট হাতে পাই শুটিংয়ের এক দিন আগে বা আগের দিন রাতে। অনেকেই সিস্টেম ব্রেক করছেন।

 

দর্শক মুখ ফিরিয়ে নিচ্ছে। এ দায়বদ্ধতা আসলে কার?

এ দায়বদ্ধতা শিল্পী এবং দর্শক দুই পক্ষেরই। আর্টিস্টকে যেমন মানসম্পন্ন কাজ উপহার দিতে হবে, তেমনি দর্শককেও ভালো কাজের সাপোর্ট দিতে হবে। শুধু ভিউয়ের পেছনে ছুটলেই হবে না। আমরা সামগ্রিকভাবে ভুল রাস্তায় ছুটছি।

 

নাটকের অদ্ভুত নাম, প্রচারসর্বস্ব পোস্টার নিয়ে মন্তব্য?

নাম নিয়ে আর কী বলব! আর এখন তো নাটকের পোস্টার; নতুন একটা ট্রেন্ড। তবে যতটা গুরুত্বের সঙ্গে একজন ডিজাইনারকে দিয়ে ইদানীং নাটকের পোস্টার তৈরি হচ্ছে বা নাটক-সিনেমার প্রোমো তৈরি হচ্ছে, সে তুলনায় মূল কাজটায় অধিকাংশ নির্মাতা যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন না। এটা খুবই দুঃখজনক।

 

আর ফেসবুকে রিল...

সামাজিক যোগাযোগমাধ্যম বর্তমানে যতটা না সামাজিক কর্মক্ষেত্রে, তার চেয়ে অনেকগুণ বেশি ব্যক্তিগত বাণিজ্যের ক্ষেত্রে পরিণত হয়েছে। ফেসবুকে ‘রিল’ -অধিকাংশই যে কতটা অশ্লীল, ভাবতেও অবাক লাগে। আমি ব্যক্তিগতভাবে এসব অশ্লীলতার বিরুদ্ধাচরণ করি। সেন্সরবিহীন এসব অশ্লীল কার্যকলাপ কে বন্ধ করবে? আপনার অসচেতনতা অথবা সমর্থনের  ভিতর দিয়ে তথাকথিত যোগাযোগমাধ্যমে জন্ম নিচ্ছে বিতর্কিত কিছু ভাইরাল ব্যক্তি।

 

নানারকম গান গাওয়াতেও আপনি বেশ সিদ্ধহস্ত...

ওটা শখের বশে করি। শখের বশেই করব।

 

সর্বশেষ খবর