রবিবার, ৯ জুন, ২০২৪ ০০:০০ টা

নায়িকার নামেই গান হিট

নায়িকার নামেই গান হিট

নির্মাতারা মনে করেন জনপ্রিয় শিল্পীর নামে সিনেমাতে গান থাকলে দর্শক সিনেমাটি আরও বেশি গ্রহণ করবেন। এ কারণেই ঢাকাই সিনেমায় বেশ কিছু নায়িকার নামে  গান তৈরি হয়েছে এবং দর্শক তা সাদরে গ্রহণ করেছে। নায়িকার নামে এমন বেশ কয়েকটি গানের কথা তুলে ধরেছেন -আলাউদ্দীন মাজিদ

 

সুচন্দা, ববিতা, চম্পা

১৯৮৪ সালে ‘তিন কন্যা’ ছবির গানে ব্যবহার করা হয়েছিল ছবির তিন নায়িকা সুচন্দা, ববিতা ও চম্পার নাম। ‘তিন কন্যা এক ছবি/ সুচন্দা, চম্পা আর ববি’ নামের গানটি লিখেছেন মনিরুজ্জামান মনির, সুর আলম খানের। গানে কণ্ঠ দিয়েছিলেন কুমার শানু। ছবিতে গানটির সঙ্গে লিপসিং করেছেন প্রয়াত শক্তিমান অভিনেতা শওকত আকবর। ছবিতে তিনি তিন কন্যার বাবার চরিত্রে অভিনয় করেন। গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়।

 

মৌসুমী

১৯৯৩ সালে নাজমুল হুদা মিঠু পরিচালিত ‘মৌসুমী’ সিনেমায় নায়িকা মৌসুমীর নামে সাবিনা ইয়াসমিন ও খালিদ হাসান মিলুর কণ্ঠে প্রয়াত আনোয়ার পারভেজের সংগীতায়োজনে ‘চারদিকে শুধু তুমি শুধু তুমি, তুমি ছাড়া যেন সবি মরুভূমি। মৌসুমী’ গানটি বেশ জনপ্রিয়তা লাভ করে। এ গানে মৌসুমী, নাদিম হায়দার ও অমিত হাসান লিপসিং করেন।

 

পূর্ণিমা

নায়িকা পূর্ণিমার চলচ্চিত্র মধু-পূর্ণিমায় তার চরিত্রের নামও ছিল পূর্ণিমা। যদিও এতে পূর্ণিমা নামে কোনো গান ছিল না কিন্তু পরে পূর্ণিমা অভিনীত একটি বিজ্ঞাপনের জিঙ্গেলের শিরোনাম ছিল এমন ‘আমার মনে রং লেগেছে ঝিলিক ছড়ায় পূর্ণিমা!’ এ ছাড়া মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘ছায়া-ছবি’ সিনেমার ‘মন যা বলে বলুক’ গানে পূর্ণিমার নাম রয়েছে। কথা লিখেন আরেক নায়িকা মৌসুমী।

 

পপি

১৯৯৭ সালে শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘চারিদিকে শত্রু’ সিনেমায় চিত্রনায়িকা পপির নামে রচিত গান ‘ও পপি পপি পপি ও পপি পপি আমি চিনি চিনি তোমাকে চিনি’, আলম খানের সুর ও সংগীতে এন্ড্রু কিশোর ও শাকিলা জাফরের কণ্ঠ সে সময় নায়ক রুবেলের সঙ্গে পপি ঠোঁট মিলিয়েছিলেন এবং গানটি বেশ জনপ্রিয় হয়েছিল।

 

আয়না

মুখলেসুর রহমান পরিচালিত ‘হৃদয়ের আয়না’ সিনেমার নামের সঙ্গে নায়িকার নামের মিল ছিল। ছবিটি মুক্তি পায় ১০ অক্টোবর ১৯৯৭ সালে। ছবির নায়িকার আসল নামও আয়না। তার বিপরীতে ছিলেন রিয়াজ। এ চলচ্চিত্রের একটি গানের কথা ছিল এমন ‘আয়না তুমি হৃদয়ের আয়না’। গানটি গেয়েছিলেন এন্ড্রু কিশোর ও সাবিনা ইয়াসমিন। লিখেছেন মনিরুজ্জামান মনির, সুর করেছেন আলম খান। গানটি এখনো সমান জনপ্রিয় হয়ে আছে।

 

মাহিয়া মাহি

২০১৫ সালে ‘রোমিও ভার্সেস জুলিয়েট’ সিনেমায় নায়িকা চরিত্রে অভিনয় করেন মাহিয়া মাহি। এতে কলকাতার স্যাভির সংগীতায়োজনে কলকাতার নায়ক অঙ্কুশ হাজরার লিপসিংয়ে ‘তুই আমার মাহিয়া মাহিয়া’ গানটা খুব জনপ্রিয়তা অর্জন করে। গানটি মাহিকে বেশ জনপ্রিয়তা এনে দেয়। ইউটিউবে এখন পর্যন্ত ৭.১ মিলিয়নেরও বেশি মানুষ দেখেছে গানটি।

 

পরীমনি

২০১৬ সালে পরীমনি অভিনীত ‘রক্ত’ সিনেমাটি মুক্তি পায়। এই সিনেমায় পরীমনির নামে ‘আমি ডানাকাটা পরী’ গানটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। যা এযাবৎ কালে সবচেয়ে হিট গান হিসেবে বিবেচিত হচ্ছে। আকাশ সেনের কম্পোজে কনিকা কাপুর ও আকাশের কণ্ঠে পরীমনির মনমাতানো পারফরম্যান্স যা পরীমনিকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যায়।

 

বুবলী

চিত্রনায়িকা বুবলীর চলচ্চিত্রে অভিষেক সিনেমা ‘বসগিরি’ দিয়ে। ২০১৬ সালে এটি মুক্তি পায়। শামীম আহমেদ রনীর পরিচালনায় এস আই টুটুলের গানে শাকিব খানের ঠোঁটে ‘বুবলী বুবলী আমার সোনা বুবলী’ গানটা দারুণ হিট হয়। এবং এই গানেই নায়িকা বুবলী’ দর্শকদের কাছে বেশি পরিচিত হয়ে ওঠেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর