শিরোনাম
বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

কেমন চলছে ঈদের সিনেমা

কেমন চলছে ঈদের সিনেমা

এবার ঈদুল আজহা উপলক্ষে মুক্তি পেয়েছে পাঁচটি সিনেমা- ‘তুফান’, ‘ময়ূরাক্ষী’, ‘রিভেঞ্জ’, ‘ডার্ক ওয়ার্ল্ড’ ও ‘আগন্তুক’। এর মধ্যে ‘তুফান’ একাই সারা দেশে তাণ্ডব চালিয়ে যাচ্ছে। বাকি ছবি শাকিব খানের তুফানের দাপটে টিকতেই পারছে না। ঈদের সিনেমা মুক্তির সময় রাফীর তুফান নিয়ন্ত্রণে নিয়েছিল ১২৯ হল আর রাশিদ পলাশের ‘ময়ূরাক্ষী’ পায় মাত্র ২টি হল।  বাকি তিন ছবির মধ্যে যথাক্রমে ১৫টি হল পায় রিভেঞ্জ, ১৩টি ডার্ক ওয়ার্ল্ড ও ৫টি আগন্তুক সিনেমা। ঈদের চতুর্থ দিনে এসে ঈদের সিনেমার ভালো-মন্দের খবর জানাচ্ছেন- পান্থ আফজাল

 

২০ বছরের রেকর্ড ভাঙল তুফান!

ঈদুল আজহায় মুক্তি পাওয়া পাঁচটি ছবির মধ্যে ‘তুফান’ একচেটিয়া ব্যবসা করছে। শুধু স্টার সিনেপ্লেক্সে নয়, যমুনা ব্লকবাস্টারেও তুফানের দাপট চলছে। ঢাকার বাইরের সিঙ্গেল স্ক্রিনেও চলছে তুফান ঝড়। এদিকে শাকিব খানের ছবির মাধ্যমে সিনেপ্লেক্সের ২০ বছরের রেকর্ড ভেঙে নতুন নজির স্থাপন করেছে বাংলাদেশি সিনেমা। সর্বোচ্চ শো ও দর্শক চাহিদা আকাশচুম্বী থাকায় বাংলা ছবির অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে এ ছবিটি। ‘তুফান’ কাণ্ডারি রায়হান রাফী বলেন, ‘ঈদের দ্বিতীয় দিন ৩২টি থেকে স্টার সিনেপ্লেক্স ৪৯টি শো চালাচ্ছে। তবুও টিকিট নেই। আর স্টার সিনেপ্লেক্সের পর এবার যমুনা ব্লকবাস্টারেও রেকর্ড করেছে শোতে। সারা দিন ১৪টি শো চলছে তুফান সিনেমার। এর আগে কোনো বাংলা সিনেমা এত শো পায়নি। তুফান তাণ্ডব চলছেই।’ জানা যায়, টিকিট না পেয়ে মধুমিতা সিনেমা হলে ভাঙচুর করেছে দর্শক। বাকি যারা টিকিট পেয়ে হলে তুফান দেখেছে তাদের কাছে ঢাকাই মেগাস্টার শাকিব খানের ‘তুফান’ মুগ্ধতা ছড়িয়েছে। সম্প্রতি আইসিটি প্রতিমন্ত্রী সপরিবারে তুফান দেখে ফেসবুকে তার ভালো লাগা জানিয়ে বলেন, ‘তুফান! খুব ভয় পাইসি রে। এক্কেবারে উড়াধুরা, বাপরে বাপ! সেইরকম’।’ কেউ কেউ বলছেন, ‘তুফানের গান ট্রেলারে মুগ্ধ হয়ে তারা সিনেমা হলে ছুটে এসেছেন।’ কোনো কোনো দর্শক মন্তব্য করছেন- ‘এটা কপি ছবি নয়। পুরোপুরি মৌলিক গল্পের ছবি ‘তুফান’। পয়সা উসুল সিনেমা। তুফান সেরা, তুফান জোশ, এই তুফান অসাধারণ সিনেমা।’ তবে তুফান দেখে শাকিবিয়ানরা মুগ্ধতা প্রকাশ করলেও এরই মাঝে অনেকে নেতিবাচক মন্তব্যও করেছেন। কেউ কেউ বলেছেন, ‘এটা কেজিএফ, পুষ্পার কপি।’ আবার কেউ কেউ বলেছেন, ‘কোন গল্প নেই। শুধুই অ্যাকশন আর ভালগার।’ অন্যদিকে সিনেমা দেখে এসে নির্মাতা কৌশিক শংকর দাশ ফেসবুকে লিখেছেন- ‘যত গর্জে তত বর্ষে না। অনেক সময় সমুদ্রের ঘূর্ণিঝড় বা শক্তিশালী তুফান, কূলে পৌঁছানোর আগেই নিম্নচাপে পরিণত হয়। চরম হতাশ।’ তবে যে যাই বলুক, ছবিটি দারুণ ব্যবসাসফল হবে বলে সবাই বিশ্বাস করছেন। এ সিনেমায় শাকিব-চঞ্চল ছাড়া আরও অভিনয় করেছেন- মিমি চক্রবর্তী, নাবিলা, গাজী রাকায়েত, মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু, সালাউদ্দিন লাভলুসহ অনেকেই।

 

১৫ হলে রিভেঞ্জ

বুবলী-রোশান অভিনীত ‘রিভেঞ্জ’ মুক্তি পেয়েছে ১৫টি প্রেক্ষাগৃহে। নির্মাতা ও প্রযোজক মোহাম্মদ ইকবাল ও রোশান-বুবলী প্রথম থেকেই আশাবাদী সিনেমাটি নিয়ে। রিভেঞ্জ’ অ্যাকশনধর্মী সিনেমা। এটি প্রতিশোধের গল্প। বুবলী অভিনয় করেছেন পুলিশ কর্মকর্তার চরিত্রে। সিনেমার অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মিশা সওদাগর, দীপা খন্দকার, কাজী হায়াৎসহ আরও অনেকে।

 

ময়ূরাক্ষী কেবল সিনেপ্লেক্সে

ইয়ামিন হক ববির ‘ময়ূরাক্ষী’ শুধু মাল্টিপ্লেক্সগুলোতে মুক্তি পেয়েছে। এ সিনেমায় ববির সঙ্গে জুটি বেঁধেছেন সুদীপ বিশ্বাস দ্বীপ। সিনেমাটির নির্মাতা রাশিদ পলাশ ও চিত্রনাট্যকার গোলাম রাব্বানী। নির্মাতা বলেন, ‘ঈদের পাঁচটি সিনেমাই পাঁচ ধরনের। এর মধ্যে ‘তুফান’ বিগ বাজেটের সিনেমা হলেও কোনোভাবেই আমার প্রতিদ্বন্দ্বী নয়। কারণ ‘তুফান’ যে ধরনের সিনেমা, ‘ময়ূরাক্ষী’ সেই ঘরানার নয়।’

 

ধীরলয়ে ডার্ক ওয়ার্ল্ডআগন্তুক

‘দ্য অভি কথাচিত্র’ থেকে মুক্তি পেয়েছে কৌশানীর ‘ডার্ক ওয়ার্ল্ড’ ও পূজার ‘আগন্তুক’ নামের দুই সিনেমা। এ সিনেমা দুটি দর্শক আগ্রহের কেন্দ্রবিন্দুতে না থাকলেও অভি বলেন, ‘ডার্ক ওয়ার্ল্ড’ দর্শক দেখছে। ১৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘ডার্ক ওয়ার্ল্ড’। সিনেমাটি পরিচালনা করেছেন মোস্তাফিজুর রহমান মানিক। অভিনয় করেছেন মুন্না খান ও কৌশানী মুখোপাধ্যায়। এদিকে পূজা চেরী ও শ্যামল মাওলাকে জুটি করে ‘আগন্তুক’ সিনেমার চিত্রনাট্য তৈরি করেছিলেন সুমন ধর। সিনেমা পরিচালনাও করছেন তিনি। আগন্তুক সিনেমাটি ৫টি হলে মুক্তি পেলেও দর্শক সাড়া নেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর