শনিবার, ২২ জুন, ২০২৪ ০০:০০ টা

ফের শাহরুখ-দীপিকার জয়জয়কার

আলাউদ্দীন মাজিদ

ফের শাহরুখ-দীপিকার জয়জয়কার

সময়টা ২০০৭ সাল, বলিউডের খ্যাতিমান কোরিওগ্রাফার ফারাহ খান নির্মাণ করতে যাবেন চলচ্চিত্র ‘ওম শান্তি ওম’। এ সিনেমার নায়ক হিসেবে চূড়ান্ত করলেন বলিউড বাদশাহ শাহরুখ খানকে। তার বিপরীতে নায়িকা কে হবেন। বলিপাড়ার চলতি নায়িকাদের নিয়ে কাজ করতে অনীহা প্রকাশ করলেন ফারাহ। নায়িকা হিসেবে নতুন মুখ চাই তার। যেমন কথা তেমন কাজ। ছিপছিপে আকর্ষণীয় গড়নের সুশ্রী একটি মেয়েকে আবিষ্কার করলেন তিনি। তার নাম দীপিকা পাড়ুকোন। প্রসিদ্ধ ব্যাডমিন্টন খেলোয়াড় প্রকাশ পাড়ুকোনের মেয়ে দীপিকা, কোপেনহেগেনে জন্মগ্রহণ করেন এবং বেঙ্গালুরুতে বেড়ে ওঠেন। জাতীয় পর্যায়ে ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছিলেন, কিন্তু ফ্যাশন মডেল হওয়ার জন্য তিনি খেলোয়াড় পেশার ইতি টানেন। কন্নড় চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে ২০০৬ সালে প্রথম অভিনয় করেন তিনি। ২০০৭ সালে তার প্রথম বলিউড ব্লকবাস্টার চলচ্চিত্র ফারাহ খানের ‘ওম শান্তি ওম’ সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করেন এবং ফিল্মফেয়ার শ্রেষ্ঠ নারী অভিষেক নায়িকার পুরস্কার লাভ করেন। মানে শাহরুখের সঙ্গে তার ডেবিয়্যু ফিল্ম হিট। তাহলে কি শাহরুখ তার সাফল্যের বরপুত্র। ‘ওম শান্তি ওম’-এ জুটির সাফল্যের শেষ সিনেমা নয়, এরপর ‘চেন্নাই এক্সপ্রেস’, ‘হ্যাপি নিউ ইয়ার’-এর সাফল্যের কথা কে না জানে। মোদ্দা কথা হলো বলিউড ইন্ডাস্ট্রির আশীর্বাদ জুটি হয়ে গেলেন শাহরুখ-দীপিকা। দর্শকরাও তাদের একসঙ্গে রুপালি পর্দায় দেখতে পাগলপারা। তারা সর্বশেষ চমক দেখালেন গত বছর। ২০২০ সালে শুরু অতিমারি করোনায় যখন বিশ্বের অন্যান্য ফিল্ম ইন্ডাস্ট্রির মতো বলিউডও বিধ্বস্ত, কোনোভাবেই আর উঠে দাঁড়াতে পারছে না, তখন গত বছর তারা একসঙ্গে আবার দুটি ছবি ‘পাঠান’ ও ‘জওয়ান’ নিয়ে বড় পর্দায় অবতীর্ণ হলেন এবং সাফল্যের ঝড় তুললেন, করোনায় মুখ থুবড়ে পড়া বলিউডে প্রাণের সঞ্চার করে দিলেন। এক কথায় শাহরুখ-দীপিকা জুটি যেখানে ভাগ্যলক্ষ্মী হাজির সেখানে।

এবার কিন্তু প্রসঙ্গ ভিন্ন। সম্প্রতি বিশ্বখ্যাত ভারতীয় সাময়িকী ফোর্বস বলিউডের ধনী ও সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া তারকাদের তালিকা প্রকাশ করেছে। সেখানে সেরা ধনী হিসেবে শীর্ষ অবস্থানে চড়লেন শাহরুখ খান। একই সঙ্গে ফোর্বসের আইএমডিবি প্রকাশ করেছে সেরা দামি নায়িকার নাম। আর এ তকমা পেলেন দীপিকা। মানে আবারও এ জুটির জয়জয়কার।

প্রতি বছরই সম্পদের নিরিখে শীর্ষ তারকাদের তালিকা প্রকাশ করে ফোর্বস সাময়িকী। এবার ফোর্বস ইন্ডিয়া প্রকাশ করেছে আয়ের নিরিখে ভারতের শীর্ষ ১০ তারকার তালিকা। ‘পাঠান’, ‘জওয়ান’, ‘ডানকি’ দিয়ে গত বছরটা নিজের করে নিয়েছেন শাহরুখ খান। অনুমিতভাবেই এ তালিকার শীর্ষে আছে তাই শাহরুখ খানের নাম। এরপর এ তালিকায় জায়গা করে নিয়েছেন সালমান খান, আমির খান, আল্লু অর্জুন, অক্ষয় কুমার, রজনীকান্তরা।

ফোর্বস ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী- শাহরুখের সম্পত্তির পরিমাণ ৬ হাজার ৩০০ কোটি রুপি। গত বছর ‘পাঠান’ দিয়ে শাহরুখ খান প্রায় চার বছর পর বড় পর্দায় প্রত্যাবর্তন করেন। এরপর আসে ‘জওয়ান’। ‘পাঠান’ ও ‘জওয়ান’ এ দুই সিনেমা বিশ্বজুড়ে প্রায় ২ হাজার কোটি রুপির বেশি আয় করেছিল। ‘ডানকি’ ছবিটিও মোটের ওপর ভালোই ব্যবসা করেছিল। সব মিলিয়েই ভারতের সবচেয়ে বিত্তশালী তারকা হয়েছেন শাহরুখ। এবার আসা যাক দীপিকা প্রসঙ্গে, আইএমডিবি তালিকায় সবচেয়ে দামি অভিনেত্রী হিসেবে নাম লিখিয়ে নিলেন দীপিকা পাড়ুকোন। ভারতীয় গণমাধ্যমের খবর- আলিয়া ভাট, কঙ্গনা রানাওয়াত, প্রিয়াঙ্কা চোপড়া এবং ঐশ্বরিয়া রাই বচ্চনকে হারিয়ে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত নায়িকা তালিকার শীর্ষে অবস্থান করছেন দীপিকা। সম্প্রতি ইন্টারনেট মুভি ডেটাবেজ-আইএমডিবি এর সাহায্যে একটি তালিকা তৈরি করে ফোর্বস। সেখানে ভারতের ২০২৪ সালের সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী হিসেবে দীপিকা পাড়ুকোনকে ঘোষণা করা হয়। আইএমডিবির তথ্যানুসারে, অভিনেত্রীর বর্তমান পারিশ্রমিক ভারতীয় মুদ্রায় ১৫ থেকে ৩০ কোটি টাকা। এখন দেখার পালা শাহরুখ-দীপিকার এ বিজয়ের জয়রথ আরও কতটা পথ এগিয়ে যাবে।

সর্বশেষ খবর