শুক্রবার, ৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

গান থেকে নির্মিত সিনেমা

গান থেকে নির্মিত সিনেমা

কোনো কোনো শিল্পীর গাওয়া গানকে শিরোনাম করে পরবর্তীতে বাংলা সিনেমা নির্মিত হয়েছে। এসব গান সিনেমায় ব্যবহৃত হয়ে দর্শকের খুব কাছাকাছি পৌঁছে যায়। যেসব গান আগে থেকেই ছিল শ্রোতাপ্রিয় সেসব গানকে উপজীব্য করেই সিনেমা বানানো হয়। আজকের শোবিজ প্রতিবেদনে রয়েছে এসব নিয়ে আয়োজন-

 

পাগল মন

দিলরুবা খানের একই শিরোনামের অ্যালবামের গান এটি। কথা লিখেছেন কায়সার আহমেদ, সুর আশরাফ উদাসের। এ অ্যালবাম প্রায় কোটি কপি বিক্রি হলেও শিল্পী সে অর্থে টাকা পাননি। কিন্তু দিলরুবার খ্যাতি ছড়িয়ে পড়ে দেশ-বিদেশে। পরে এ নামের সিনেমা নির্মাণ করে সফল হন তোজাম্মেল হক বকুল। ১৯৯৩ সালের শুরুর দিকে রিলিজ হয় দিলরুবা খানের সুপারহিট ‘পাগল মন’ গানটি। কাছাকাছি সময়ে গানটিকে থিম ধরেই ফোক রোমান্টিক ছবি নির্মাণ করেন ‘বেদের মেয়ে জোছনা’ খ্যাত তোজাম্মেল হক বকুল। প্রধান নায়িকা করেছিলেন শিশুশিল্পী হিসেবে পরিচিত অন্তরাকে। সঙ্গে ছিলেন মেহেদী, যিনি পরবর্তীতে অশ্লীল ছবির নায়ক হিসেবেই স্থায়ী পরিচিতি পান। নতুন দুটি মুখ নিয়েই ‘পাগল মন’ সুপার-ডুপার হিট হয়। পরে একই জুটিকে নিয়ে বকুল নির্মাণ করেন আরেক হিট ছবি ‘বালিকা হলো বধূ’। বছর দুয়েক আগে ‘বীর’ সিনেমায় গানটির অন্তরা ব্যবহার করে জটিলতায় পড়েন শাকিব খান। পরে আদালতের বাইরে মিটমাট হয়।

 

ও প্রিয়া তুমি কোথায়

২০০১ সালে ইথুন বাবুর কথা-সুরে প্রকাশ হয় আসিফ আকবরের একই শিরোনামের স্টুডিও অ্যালবাম। শিরোনামের সংগীতটি শোনেননি এমন মানুষ কম পাওয়া যাবে। অডিও অ্যালবাম বিক্রি হয় ৬০ লাখ কপির বেশি। সিডিতেও রমরমা ব্যবসা করে। পরের বছরই এ শিরোনামে নির্মিত ছবি দারুণ জনপ্রিয়তা পায়। শাহাদাত হোসেন লিটনের পরিচালনায় অভিনয় করেন শাবনূর, রিয়াজ ও শাকিব খান। আর ব্যবসাসফল ছবিটিতে ‘ও প্রিয়া তুমি কোথায়’ গানে ঠোঁট মেলান রিয়াজ।

 

ভালোবাসলেই ঘর বাঁধা যায় না

আশির দশকে জনপ্রিয় গানটিতে কণ্ঠ দিয়েছেন শাম্মী আখতার। সিনেমা ও আধুনিক মিলিয়ে একটু ভিন্ন ধারার কণ্ঠে তিনি বেশ জনপ্রিয় ছিলেন সেই সময়। তার স্মরণীয় গান ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ লেখেন মনিরুজ্জামান মনির ও সুর করেন শেখ সাদী খান। অ্যালবাম আকারে গানটি ততটা না ছড়ালেও টিভি ও রেডিওর কল্যাণে রীতিমতো ক্ল্যাসিক গানে বনে গেছে। ঠিক এ গানটিকে নিজের সিনেমার থিম করেছেন পরিচ্ছন্ন নির্মাতা জাকির হোসেন রাজু। ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ শিরোনামের সিনেমাটি মুক্তি পায় ২০১০ সালে। ত্রিভুজ প্রেমের এ ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, অপু বিশ্বাস ও রুমানা খান। চিত্রায়ণে ছিলেন রুমানা। ছবিটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১০ এ মোট সাতটি বিভাগে পুরস্কার পায়। যার মাধ্যমে নিজের একমাত্র জাতীয় চলচ্চিত্রটি জেতেন কণ্ঠশিল্পী শাম্মী আখতার।

 

তুমি যেখানে আমি সেখানে

‘তুমি যেখানে আমি সেখানে সেকি জানোনা/ একই বাঁধনে বাঁধা দু’জনে ছেড়ে যাব না...।’ কথামালায় সাজানো এ গানটি ছিল আশির দশকে ‘নাগ পূর্ণিমা’ সিনেমায়। ১৯৮৩ সালে মুক্তি পাওয়া এ সিনেমায় গানটি গেয়েছিলেন প্রয়াত প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর। যেখানে ঠোঁট মিলিয়েছেন সোহেল রানা। সেই গান থেকেই সিনেমার নাম রেখে সিনেমা নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন নির্মাতা দেবাশীষ বিশ্বাস। সিনেমার নাম ‘তুমি যেখানে আমি সেখানে’। কমেডি ঘরানার এ সিনেমার ঘোষণা দেওয়া হয়েছিল অনেক আগেই।

 

ইন্দুবালা

গান ‘ইন্দুবালা’ নিয়ে নির্মিত হয় একই নামের সিনেমা। এতে অভিনয়ের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন আনিসুর রহমান মিলন ও কেয়া পায়েল। জয় সরকার পরিচালিত ‘ইন্দুবালা’র গল্প লেখেন মাসুম আজিজ। মিলন-পায়েল, প্লাবণ কোরেশী ছাড়াও এতে আরও অভিনয় করেন ফজলুর রহমান বাবু, শহিদুল আলম সাচ্চু, সাদেক বাচ্চু, শামীমা নাজনিন প্রমুখ।

 

দিদিমণি

‘এই শহরে তোমার পাশে, আমিও যে থাকি/ ও লাল টুকটুক সেলাই দিদিমণি’। এদেশের গার্মেন্টে কাজ করা লাখো নারীকে উৎসর্গ করে জেমস গেয়েছিলেন ‘দিদিমণি’ শিরোনামের এ গানটি। সেই গানে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্র বানানোর ঘোষণা দিয়েছিলেন রিয়াজুল রিজু। রিয়াজুল রিজুর চিত্রনাট্য ও পরিচালনায় ‘দিদিমণি’ চলচ্চিত্রটির কাহিনি ও সংলাপ লিখেছেন অনিক বিশ্বাস। উল্লেখ্য, ২০১৫ সালে ‘বাপজানের বায়োস্কোপ’ ছবিটি নির্মাণ করেন রিয়াজুল রিজু।

 

এমন কেন?

সংগীতশিল্পী প্রীতম আহমেদের অপ্রকাশিত গান ‘তুমি এমন কেন’ থেকে পূর্ণদৈর্ঘ্য সিনেমা নির্মাণের ঘোষণা আসে ২০১৮ সালে। প্রীতমের কথা-সুরে গানটি রেকর্ড করার পর এর ভিডিও নির্মাণের পরিকল্পনা হয়েছিল নির্মাতা ফরহাদ আহমেদের সঙ্গে। পুরো ছবির সংগীত পরিচালনার কাজটি করার কথা ছিল প্রীতম আহমেদের। তবে রহস্য ঘরানার গল্পে সাজানো এ ছবিটির কাজ রহস্যই থেকে গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর