শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নায়ক থেকে খলনায়ক হয়ে বাজিমাত

নায়ক থেকে খলনায়ক হয়ে বাজিমাত

নায়ক যখন খলনায়ক হয়ে পর্দায় আসেন, তখন ব্যাপারটা একটু ভিন্নই হয়। বলিউড ইন্ডাস্ট্রিতে এমন অনেক অভিনেতা রয়েছেন যারা নায়ক এবং খলনায়ক উভয় ভূমিকাতেই দর্শকদের মনে দাগ কেটেছেন। তেমন কিছু তারকা নিয়ে আজকের শোবিজ প্রতিবেদন-

 

আর মাধবন

চকলেট বয় ইমেইজ ছেড়ে একেবারে আলাদা রূপে ধরা দিয়েছেন আর. মাধবন। আর তাঁর জন্য তিনি বেছে নিয়েছেন ‘শয়তান’র মতো চলচ্চিত্র। সদ্য মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটিকে নিয়ে চর্চা এখন সর্বস্তরে। দর্শকরা একই সঙ্গে ভীত এবং মুগ্ধ হয়েছেন আর. মাধবনকে শয়তান রূপে দেখে। ইতোমধ্যে বক্স অফিসে শত কোটির বেশি আয় করে নিয়েছে সিনেমাটি।

 

শাহরুখ খান

বিশ্বজুড়ে শাহরুখ খানের খ্যাতি ‘কিং অব রোমান্স’ হিসেবে থাকলেও শুরুর দিকে বলিউডে তিনি পরিচিতি পেয়েছিলেন খলনায়ক হয়েই। নব্বইয়ের দশকে বড় পর্দায় আসেন এ অভিনেতা। ‘ডর’, ‘বাজিগর’, ‘আঞ্জাম’, ‘জোশ’-এ উপস্থিত হন খলনায়ক হয়ে। তবে এসব সিনেমায় তাঁর চরিত্র নায়ক নাকি খলনায়ক সেটা বোঝা বড় দায় ছিল! কারণ, কখনো প্রেমপাগল, কখনো অভিমানে প্রতিশোধপ্রবণ- সবকিছুই ছিল চরিত্রে। নায়ক কিংবা খলনায়ক- সে যা-ই হোক না কেন, সাবলীল অভিনয়ের জাদুতে খুব সহজেই ভক্তরা গ্রহণ করে নিয়েছিলেন তাকে সেসব চরিত্রে। যদিও পরে নায়ক হিসেবেই বেশি অভিনয় করেছেন তিনি। কিন্তু ‘ডন’ এবং ‘রইস’-এর মতো সিনেমায় অ্যান্টিহিরো হিসেবে যেন পুরনো শাহরুখকেই ফিরে পেয়েছিল দর্শক। এরপর বলিউড বাদশা ‘জওয়ান’ ছবিতে এমন একটি চরিত্র করে চমকে দিয়েছেন যেটি দেখে তাদের মতো করে তাঁকে কখনো নায়ক আবার কখনো খলনায়কের আসনে বসিয়ে দিয়েছেন।

 

ববি দেওল

নায়ক হিসেবে যতটা না জনপ্রিয়তা পেয়েছেন, ২০২৩ সালে ‘অ্যানিম্যাল’ চলচ্চিত্রে ভিলেন হয়ে ধরা দিতেই বক্স অফিসে তোলপাড় ফেলে দিয়েছেন ববি দেওল। একটাও কথা না বলে শুধু এক্সপ্রেশনের মাধ্যমে ‘আব্রার’ চরিত্রটিকে পর্দায় উপস্থাপন করা সহজ ছিল না। এই ছবি বিশ্বব্যাপী ৯১৭ কোটি টাকা উপার্জন করেছে। এক সময় নায়ক হিসেবেই পর্দা কাঁপিয়েছেন। কিন্তু সময়ের পরিক্রমায় নতুনদের জায়গা ছেড়ে দিতে পর্দা থেকে অনেকটা হারিয়ে যান বলিউডের ডাকসাইটে অভিনেতা ববি দেওল। দীর্ঘদিন পর ‘অ্যানিম্যাল’ সিনেমার মাধ্যমে আবারও ফিরেছেন তিনি। তবে নায়ক নন, খলনায়করূপে। এ সিনেমায় নেতিবাচক চরিত্রে অভিনয় করে নজর কেড়েছেন ববি। ‘অ্যানিম্যাল’র সাফল্যে এবার যেন ক্যারিয়ারের দ্বিতীয় অধ্যায় শুরু করতে যাচ্ছেন এই সাবেক নায়ক। বলিউডে টিকে থাকতে হলে নিজেকে বদলাতে হবে, এটা বুঝে গিয়েছেন। তাই বেছে নিয়ে নিজের পরিণতি। আবারও খলনায়কের চরিত্রে অবতীর্ণ হতে চলেছেন ববি। যশরাজ ফিল্মসের স্পাইভার্সের আগামী সিনেমায় তাঁকে দেখা যাবে খলনায়কের ভূমিকায়। আলিয়া ভাট থাকবেন এই থ্রিলার সিনেমার মুখ্য ভূমিকায়। পরিচালনা করবেন ‘দ্য রেলওয়ে ম্যান’ খ্যাত পরিচালক শিব রাওয়ালি। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, এ সিনেমায় আলিয়ার বিপক্ষে খলনায়ক হিসেবে দুর্দান্ত অ্যাকশন করতে দেখা যাবে ববি দেওলকে। এটি ছাড়াও ববি দেওলকে আগামীতে তামিল অ্যাকশন সিনেমা ‘কাঙ্গুভা’তেও দেখা যাবে।

 

সঞ্জয় দত্ত

সঞ্জয় দত্তকে নায়ক এবং খলনায়ক দুই ভূমিকাতেই দেখা গেছে। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘অগ্নিপথ’ সিনেমাতে ভয়ংকর ভিলেন হয়ে ধরা দেন সঞ্জয় দত্ত। সিনেমাটি ২৭৯ কোটি টাকার ব্যবসা করেছিল। ‘লিও’ ছবিতেও তাঁকে ভয়ংকর ভিলেন হিসেবে দেখা যায়। ‘খলনায়ক’ সিনেমার এই নায়ক এরই মধ্যে ভিলেন হিসেবে বাজিমাত করেছেন ‘গ্যাংস্টার’, ‘বাস্তব’, ‘শমসেরা’, ‘কেজিএফ চ্যাপ্টার টু’, ‘পানিপথ’সহ বেশকিছু ছবিতে।

 

রণবীর সিং

‘পদ্মাবত’ সিনেমায় রণবীর সিং আলাউদ্দিন খিলজির ভূমিকাতে অভিনয় করেন। এ সিনেমাতে তাঁর অভিনয় নায়ক শাহিদ কাপুরকেও ছাপিয়ে গিয়েছিল। তাঁর চেহারা, অভিনয় থেকে নাচ সবই দর্শকদের মুগ্ধ করেছে। সিনেমাটি বিশ্বব্যাপী ৫৭১ কোটি টাকা আয় করে।

 

নওয়াজুদ্দিন সিদ্দিকী

সালমান খানের ‘কিক’ সিনেমাতে খলনায়ক হিসেবে অভিনয় করে সাড়া ফেলে দেন নওয়াজুদ্দিন সিদ্দিকী। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি ৩৮৮ কোটি টাকা উপার্জন করেছিল।

 

জন আব্রাহাম

নায়ক হিসেবে একাধিক সিনেমাতে অভিনয় করেছেন জন আব্রাহাম। তবে ২০২৩ সালে ‘পাঠান’ সিনেমাতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করে ফের একবার চর্চায় আসেন তিনি। সিনেমাটি গোটা বিশ্বের মধ্যে ১০৫০ কোটি টাকা আয় করে।

 

অর্জুন কাপুর

বলিউড অভিনেতা অর্জুন কাপুরের ক্যারিয়ারের শুরুটা হয়েছিল ‘ইশাকজাদে’ সিনেমাতে ধূসর এক চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে। এরপর আরও বেশকিছু ছবিতে ধূসর চরিত্রে অভিনয় করলেও খলনায়ক হয়ে পর্দায় ধরা দেন রোহিত শেঠির পুলিশি অ্যাকশন সিনেমা ‘সিংহাম এগেইন’-এ। যেখানে উত্তাপ ছড়িয়েছেন অজয় দেবগণ, অক্ষয় কুমার, রণবীর সিংসহ দীপিকা পাডুকোনও। ছবিটিতে খলনায়কের চরিত্রে অর্জুনের লুক সবার নজর কাড়ে। অর্জুন এই ছবির খলনায়ক চরিত্রে দুর্দান্ত করেছেন।

 

অজয়-অক্ষয়-সুনীল

‘খাকি’তে অজয় দেবগন, ‘আজনাবি’তে অক্ষয় কুমার এবং ‘ম্যায় হু না’র মতো সুপারহিট চলচ্চিত্রে সুনীল শেঠি খলনায়কের ভূমিকায় অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছেন। এরপর যদিও অক্ষয় ‘রোবোট ২.০’ তে অনবদ্য অভিনয় করেন। তাঁর বিপরীতে নায়ক চরিত্রে ছিলেন রজনীকান্ত। অন্যদিকে সুনীল ও অজয় বেশ কয়েকটি ছবিতে নেগেটিভ চরিত্র রূপায়ণ করেছেন।

সর্বশেষ খবর