শনিবার, ১০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

চলচ্চিত্রের হালচাল

আলাউদ্দীন মাজিদ

চলচ্চিত্রের হালচাল

নানা প্রতিকূলতা শেষে ২০২২ সাল থেকে  খরা আক্রান্ত্র ঢাকাই চলচ্চিত্র প্রাণ ফিরে পায়। এতে আশায় বুক বাঁধেন চলচ্চিত্র জগতের মানুষ। কিন্তু জুলাই মাস থেকে দেশে বৈষম্যবিরোধী আন্দোলন শুরু হলে বন্ধ হয়ে যায় ছবি মুক্তি ও নির্মাণকাজ। অনেক সিনেমা হল এবং সিনেপ্লেক্সও এ সময় বন্ধ করতে বাধ্য হন প্রদর্শকরা। এতে শুরু হওয়া চলচ্চিত্রের সাফল্যের ধারা ব্যাহত হয়। সর্বশেষ গত ১৯ জুলাই ‘আজব কারখানা’ ও ‘ডাইরেক্ট অ্যাকশন’ ছবি দুটি মুক্তির কথা থাকলেও শুধু ‘আজব কারখানা’ মুক্তি পায়। কিন্তু দেশে আন্দোলন চলমান থাকায় আতঙ্কে দর্শক তেমনভাবে প্রেক্ষাগৃহে ফিরতে পারেননি বলে ছবিটি কাঙ্ক্ষিত ব্যবসা করতে পারেনি। বর্তমানে চলচ্চিত্রকার ও প্রেক্ষাগৃহের মালিকরা বলছেন, এখন দেশে অন্তর্বর্তী সরকার গঠিত হয়েছে। তাই চলচ্চিত্র নতুন উদ্যমে এগিয়ে যাবে। চলচ্চিত্র প্রদর্শক সমিতির কর্মকর্তা কাজী শোয়েব রশীদ বলেন, এখন দেশের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে, নবীন ও প্রবীণদের সমন্বয়ে গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকার। আমার বিশ্বাস, চলচ্চিত্রজগৎসহ দেশের সর্বক্ষেত্রে তাদের দক্ষ ও দূরদর্শী কর্মযজ্ঞে সব অচলাবস্থা ও অনিয়ম দূর হয়ে একটি সমৃদ্ধ চলচ্চিত্র শিল্প প্রতিষ্ঠিত হবে। এই সরকারের প্রতি আমাদের সেই আস্থা রয়েছে এবং তাদের সাধুবাদ জানাই। নতুন সরকারের কাছে আমার আবেদন, সর্বক্ষেত্রে এখন রিফরমেশন দরকার। চলচ্চিত্রের ক্ষেত্রেও তাই। সেটাই তারা করবেন এবং সব অঙ্গনে অচিরেই প্রাণের সঞ্চার ঘটাবেন। শোয়েব রশীদ বলেন, সাম্প্রতিক আন্দোলন ও কারফিউর মধ্যেও সব সিনেমা হল বন্ধ হয়নি। এখন মফস্বল ও ঢাকায় সিনেমা হল খুলতে শুরু করেছে এবং আগামী সপ্তাহ থেকে নতুন ছবি মুক্তি পাওয়া এবং ছবির নির্মাণকাজ শুরু হলে চলচ্চিত্রে ফের জোয়ার আসবে। এদিকে স্টার সিনেপ্লেক্সের সিনিয়র বিপণন কর্মকর্তা মেসবাহউদ্দীন আহমেদ বলেন, আমরা গতকাল থেকে ঢাকায় সীমিত পরিসরে সিনেপ্লেক্স খুলতে শুরু করেছি। গতকাল বিজয় সরণি, মহাখালী ও ধানমন্ডিতে থাকা স্টার সিনেপ্লেক্সের শাখাগুলো খুলে দিয়েছি। আগামী সপ্তাহে সব সিনেপ্লেক্স খুলে যাবে আশা করছি। তিনি আরও বলেন, বর্তমান অন্তর্বর্তী সরকারের কাছে আমাদের প্রত্যাশা, চলচ্চিত্রজগৎ ও সিনেমা হল এবং সিনেপ্লেক্সের সব বন্ধ্যত্ব যেন মোচন করে দেন তারা। চলচ্চিত্র প্রদর্শক সমিতির আরেক কর্মকর্তা আওলাদ হোসেন উজ্জ্ব¡ল বলেন, আন্দোলন চলাকালীন এবং পরবর্তী সময়ে রাজশাহীর স্টার সিনেপ্লেক্স ও দেশের কিছু সিনেমা হলের ওপর দুর্বৃত্তরা হামলা করেছে। যা কারও কাম্য নয়। প্রশাসন ও সবার কাছে অনুরোধ, দেশের প্রধান গণমাধ্যম চলচ্চিত্রের সুরক্ষায় সবাই এগিয়ে আসবেন।

এফডিসির নতুন এমডি দিলীপ কুমার বণিককে স্বাগত জানাচ্ছেন কর্মকর্তারা

দেশে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ায় সাধুবাদ জানিয়ে চলচ্চিত্র নির্মাতা সৈকত নাসির আশা প্রকাশ করেন, চলচ্চিত্র ও সেন্সর বোর্ড নীতিমালা এবার সময়োপযোগী হবে। কারণ একমাত্র আমাদের দেশে ছবি নির্মাণ করতে গেলে তাতে নানা বিধিনিষেধ থাকে। যেমন ছবিতে পুলিশের চরিত্র থাকলে আগে তার অনুমতি নিতে হয় এবং রাজনীতিবিদের চরিত্র দেখাতে গেলেও তাতে বিধিনিষেধ আরোপ করা হয়। অথচ পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের কোথাও এমন অবস্থা নেই। নানা বিধিনিষেধের কারণে আমরা আন্তর্জাতিক মানের ছবি নির্মাণ করতে পারি না। যেমন আমি ‘মাসুদ রানা’ ছবিটি নির্মাণ করছি, কিন্তু শুরু থেকেই এই ছবিটিকে নানা কারণে সেন্সর বোর্ড ছাড়পত্র দেবে কি না সেই আশঙ্কায় ভুগছি। এখন আশা করছি নতুন সরকার এ বিষয়ে আমাদের সহযোগিতা করবেন। কারণ হাত-পা বাঁধা থাকলে একটি চলচ্চিত্রে রাষ্ট্র, সমাজ ও পরিবারের সত্যিকারের চিত্র তুলে ধরা অসম্ভব।

 

এফডিসি কমপ্লেক্সের কাজ এগিয়ে চলছে 

এফডিসিতে পরিবর্তন

এদিকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে যোগ দিয়েছেন দিলীপ কুমার বণিক, অতিরিক্ত সচিব। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিএফডিসির জনসংযোগ কর্মকর্তা হিমাদ্রী বড়ুয়া। এর আগে ৩০ জানুয়ারি এফডিসির এমডির অপসারণসহ তিন দফা দাবি নিয়ে আন্দোলন করেছিল চলচ্চিত্রসংশ্লিষ্ট ১৭ সংগঠন। এ বিষয়ে হিমাদ্রী বড়ুয়া বলেন, নতুন এমডির কাছে আমাদের প্রত্যাশা এ সংস্থার সব সংকট দূর করে এটিকে গতিশীল করে তুলবেন তিনি। বারবার বেতন বকেয়া না হওয়া, যারা অবসরে গেছেন তাদের প্রাপ্য বুঝিয়ে দেওয়া, এফডিসি কমপ্লেক্স নির্মাণকাজ দ্রুত সম্পন্ন করাসহ এফডিসিকে আবার কর্মচাঞ্চল্য করে তুলবেন তিনি। এফডিসির সব বিভাগ নতুন এমডিকে সাধুবাদ জানায়। এদিকে এফডিসি কমপ্লেক্সের ১৫ তলা ভবনের নির্মাণকাজ চলছে জানিয়ে হিমাদ্রী বড়ুয়া বলেন, বেজমেন্টের তিন তলাসহ চার তলার ছাদ ঢালাইয়ের কাজ শেষ হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকারের সহায়তায় দ্রুত এফডিসি কমপ্লেক্স নির্মাণকাজ শেষ হয়ে এটি একটি আধুনিক চলচ্চিত্র নির্মাণে স্বয়ংসম্পূর্ণ সংস্থায় পরিণত হবে বলে আশা করছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর