সোমবার, ১২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ঢাকাই চলচ্চিত্রে প্রতিবাদী চরিত্রে যত তারকা

ঢাকাই চলচ্চিত্রে প্রতিবাদী চরিত্রে যত তারকা

বাংলাদেশের চলচ্চিত্রে স্বাধীনতার পর থেকে বেশ কিছু ছবি নির্মিত হয়েছে যেখানে প্রতিবাদী  চরিত্রে অবতীর্ণ হয়েছেন নায়করা। এমন কিছু ছবি ও শিল্পীর কথা তুলে ধরেছেন  - আলাউদ্দীন মাজিদ

 

খসরু

দেশ স্বাধীন হওয়ার পর মাসুদ পারভেজ প্রযোজিত ও চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘ওরা ১১ জন’ ছবিটি ছিল মুক্তিযুদ্ধভিত্তিক। এ ছবির নায়ক খসরু একজন মুক্তিযোদ্ধার প্রতিবাদী চরিত্রে অভিনয় করেন। এরপর সংগ্রামসহ আরও কয়েকটি ছবিতে তাঁকে এমন চরিত্রে দেখা গেছে।

 

রাজ্জাক

১৯৭৪ সালে মুক্তিপ্রাপ্ত নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ ছবিতে নায়করাজ রাজ্জাক অভিনয় করেন সদ্য স্বাধীন দেশে গর্জে ওঠা দুর্নীতিবাজ মানুষদের বিরুদ্ধে।

 

সোহেল রানা

শহিদুল ইসলাম খোকনের ‘শত্রু ভয়ংকর’, ‘দুঃসাহস’ ছবিগুলোতেও সোহেল রানা ছিলেন পুলিশ বাহিনীর একজন প্রতিবাদী সৎ ও আদর্শবান অফিসার, যার সঙ্গে দ্বন্দ্ব দেখা দেয় সমাজের শত্রুদের।

 

জাফর ইকবাল

মমতাজ আলীর ‘উসিলা’ ছবিতেও জাফর ইকবাল একজন প্রতিবাদী পুলিশ অফিসার চরিত্রে অভিনয় করেন। যিনি তাঁর আপন বড় ভাই গডফাদার উজ্জ্বলকেও ছাড় দেননি।

 

জসিম

‘হাবিলদার’ ছবিতে জসিম ছিলেন পুলিশের একজন হাবিলদার, যিনি আদর্শের দিক দিয়ে প্রতিবাদী চরিত্রে ওসি, এসপি সবাইকে ছাড়িয়ে যায়। সেই ছবি দেখলে মনে হবে পুলিশের হাবিলদাররা অনেক ভালো ও প্রতিবাদী সাহসী মানুষ।

 

ইলিয়াস কাঞ্চন

কাজী হায়াতের ‘সিপাহী’ ছবিতে মুক্তিযুদ্ধ থেকে ফিরে ইলিয়াস কাঞ্চন দেশের সেবা করার জন্য পুলিশ অফিসার হিসেবে চাকরি শুরু করেন। ইলিয়াস কাঞ্চন সেই ছবিতে একজন প্রতিবাদী আদর্শবান পুলিশ অফিসার চরিত্রে অভিনয় করেন। প্রতিবাদী হওয়ার পরিণতিতে স্ত্রী চম্পাসহ নিজের জীবন দিতে হয় সন্ত্রাসীদের হাতে।

 

সালমান শাহ

নব্বইয়ের দশকে মোহাম্মদ হান্নান পরিচালিত ‘বিক্ষোভ’ ছবিতে সমাজের অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানো একজন প্রতিবাদী ছাত্রের ভূমিকায় দুর্দান্ত অভিনয় করেন সালমান শাহ।

 

মান্না

১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত কাজী হায়াতের ‘দাঙ্গা’ ছবির মূল গল্পটাই ছিল একজন সংসদ সদস্য ও তাঁর সন্ত্রাসী বাহিনীর বিরুদ্ধে সৎ ও সাহসী তরুণ পুলিশ অফিসারের গর্জে ওঠার চিত্র। এ চরিত্রে দক্ষ অভিনয় করেন মান্না। কাজী হায়াতের আরেকটি আগুনঝরা ছবি ‘লুটতরাজ’ ছবিতেও সেই সময়কার প্রেক্ষাপটে পুলিশ ও সন্ত্রাসী গডফাদারদের সহযোগী হাতিয়ারের বিরুদ্ধে এক পুলিশ অফিসারের লড়াই করার গল্প ছিল যেখানে পুলিশ বাহিনীকেও সুমহান হিসেবে উপস্থাপন করা হয়েছে। এতেও অভিনয় করেন মান্না।

 

সিয়াম

তৌকীর আহমেদ নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক ‘ফাগুন হাওয়ায়’ ছবিতে একজন দেশপ্রেমিক তরুণের প্রতিবাদী চরিত্রে অভিনয় করেন সিয়াম আহমেদ।

সর্বশেষ খবর