বুধবার, ২১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

অনন্তকালের নায়করাজ

অনন্তকালের নায়করাজ

চলচ্চিত্রের যে কোনো উৎসবে মধ্যমণি হয়ে থাকেন একজনই। তিনি নায়করাজ রাজ্জাক। এমন উচ্চতায় যে রাজার আসন, মৃত্যু তাঁকে কখনো ছুঁতে পারে না। এদেশের চলচ্চিত্র জগতে নায়করাজের শূন্যতা  কখন কাটবে তা কেউ জানে না। আজ সপ্তম মৃত্যুবার্ষিকীতে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে লিখেছেন - আলাউদ্দীন মাজিদ

 

নায়করাজ রাজ্জাক। বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি। একাধারে অভিনেতা, প্রযোজক ও পরিচালক হিসেবে চলচ্চিত্র অঙ্গনে ভূমিকা রেখেছেন তিনি। কিশোর বয়সে কলকাতার মঞ্চনাটক দিয়ে অভিনয়ে যাত্রা শুরু তাঁর। ১৯৬৪ সালের দাঙ্গার উত্তাল সময়ে নতুন জীবন গড়তে সাধারণ মানুষ হিসেবে রাজ্জাক পরিবারসহ ঢাকায় চলে আসেন প্রায় অসহায় অবস্থায়। কঠোর পরিশ্রম আর জীবনে প্রতিটি মুহূর্তের সঙ্গে সংগ্রাম করে হয়েছেন নায়করাজ রাজ্জাক। তৎকালীন পাকিস্তান আমলে টেলিভিশনে ‘ঘরোয়া’ নামের ধারাবাহিক নাটকে অভিনয়ের মধ্য দিয়ে সবার কাছে জনপ্রিয় হন তিনি। ‘বেহুলা’ চলচ্চিত্রে নায়ক হিসেবে ঢালিউডে প্রথম উপস্থিত হন এবং দর্শকের ভালোবাসায় সিক্ত হয়ে নায়করাজ উপাধি পান। ২০১১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তিনি আজীবন সম্মাননা অর্জন করেন। চারবার জাতীয় সম্মাননা পান। তাঁর সফল কাজের স্বীকৃতি হিসেবে রাষ্ট্র তাঁকে সর্বোচ্চ রাষ্ট্র্রীয় সম্মাননা ‘স্বাধীনতা পদক’-এ ভূষিত করে। রাজ্জাক অসীম মনোবল, অমানুষিক পরিশ্রম আর কাজের প্রতি মমতার মাধ্যমে অভীষ্ট লক্ষ্যে পৌঁছেন। চলচ্চিত্রের কিংবদন্তি হন। রাজ্জাকের জন্ম কলকাতার সিনেমাপাড়া টালিগঞ্জে। জন্মের পর থেকেই অভিনয়ের সঙ্গে তাঁর সখ্য। মঞ্চের সঙ্গে যুক্ত থাকলেও স্বপ্ন ছিল সিনেমাকে ঘিরে। টালিগঞ্জের সিনেমাশিল্পে তখন ছবি বিশ্বাস, উত্তম কুমার, সৌমিত্র, বিশ্বজিৎদের যুগ। এর মধ্যে শুরু হলো সাম্প্রদায়িক দাঙ্গা। কলকাতায় থাকাটাই মুশকিল হয়ে পড়ে। তখন এক সুহৃদ রাজ্জাককে পরামর্শ দিলেন ঢাকায় চলে আসতে। বললেন, ঢাকার চলচ্চিত্র নতুন করে যাত্রা শুরু করেছে। ভদ্রলোক ঢাকার প্রথম চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর প্রযোজক, পরিচালক ও অভিনেতা আবদুল জব্বার খানের পরিচিত। তিনি রাজ্জাককে পাঠালেন তাঁর কাছে একটা চিঠি দিয়ে। রাজ্জাক ঢাকায় এসে কমলাপুরে বাসা নেন। এরপর চিঠি নিয়ে জব্বার খানের কাছে যান। তিনি রাজ্জাককে ইকবাল ফিল্ম লিমিটেডে কাজ করার সুযোগ  দেন। ‘উজালা’ ছবির মধ্য দিয়ে শুরু হলো রাজ্জাকের ঢাকার চলচ্চিত্রজীবন। একসময় জহির রায়হানের সহকারী পরিচালক হিসেবে যোগ দেন। লোককাহিনি নিয়ে জহির রায়হান তখন ‘বেহুলা’ ছবিটি নির্মাণ করতে যাচ্ছেন। তিনি রাজ্জাককে বললেন আপনিই আমার ছবির নায়ক। জহির রায়হানের সুনিপুণ হাতের ছোঁয়ায় অসাধারণ লখিন্দর হয়ে দর্শকদের সামনে উপস্থিত হলেন রাজ্জাক। বেহুলা ১৯৬৬ সালে মুক্তি পায়। ছবিটি সুপারহিট হয়। বাংলাদেশ চলচ্চিত্র পায় আরেকজন অপরিহার্য নায়ক। দেশ স্বাধীন হওয়ার আগে নির্মিত বেশির ভাগ ছবির সাফল্যে রাজ্জাক হয়ে ওঠেন চলচ্চিত্রের অপরিহার্য নায়ক। বাংলাদেশে পাক-ভারতীয় ছবির প্রদর্শন বন্ধ হয়ে গেলে ঢাকার চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব যাঁদের ওপর পড়ে রাজ্জাক তাঁদের মধ্যে একজন। দক্ষতা এবং নৈপুণ্যতার সঙ্গে রাজ্জাক একের পর এক ছবিতে অভিনয় করে যান। দেশ স্বাধীন হওয়ার পর প্রথম মুক্তি পায় রাজ্জাক অভিনীত ‘মানুষের মন’ ছবিটি। এটি ব্যবসাসফল হওয়ার কারণে নতুনভাবে বাংলাদেশে চলচ্চিত্র জেগে ওঠে। এ ছবির মধ্য দিয়ে শুরু হলো চলচ্চিত্রে নায়ক রাজ্জাকের যুগ। রাজ্জাক হয়ে যান বাংলাদেশের চলচ্চিত্রের আইকন। নায়করাজ অনন্তলোকে চলে গেছেন আজ প্রায় সাত বছর হলো, কিন্তু তাঁর মতো আর কোনো দক্ষ অভিনেতার আবির্ভাব ঘটেনি ঢাকাই চলচ্চিত্রে আজ পর্যন্ত। তাই নায়করাজের শূন্যতা আজও কাটেনি। কাটবে না হয়তো কোনো দিনও। নায়করাজের জন্ম ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায়। ২০১৭ সালের ২১ আগস্ট সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে সবাইকে কাঁদিয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন দেশীয় চলচ্চিত্রের এ অবিসংবাদিত রাজা।

 

প্রথম সুপারস্টার

বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের প্রথম সুপার স্টার, নায়ক রাজ্জাক আকাশচুম্বী জনপ্রিয়তা পান। তিন দশক বাংলাদেশের সিনেমায় নায়ক হিসেবে দাপটের সঙ্গে অভিনয় করে একটা শক্ত প্রভাব বলয় তৈরি করেছিলেন। ৭৫ বছর বয়সে তাঁর মৃত্যুতে একটা অধ্যায়ের প্রস্থান হয়। ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে নায়ককে শেষ শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নেমেছিল। 

 

ছটকু আহমেদ ও ফরিদুর রেজা সাগর

চলচ্চিত্রনির্মাতা ছটকু আহমেদ বলেন, রাজ্জাক বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করেছেন। কখনো একটা গন্ডির মধ্যে নিজেকে আবদ্ধ রাখেননি। তিনি যেমন নীল আকাশের নীচে, ময়নামতি, অবুঝ মন বা আবির্ভাবের মতো একের পর এক রোমান্টিক ছবিতে কাজ করেছেন একই সঙ্গে একেবারে অন্য ধরনের ছবি যেমন জীবন থেকে নেয়া, আলোর মিছিলের মতো একটু রাজনৈতিক ছবিতেও তিনি অভিনয় করেছেন। পুরোপুরি ভিন্ন ট্র্যাকের অশিক্ষিত বা ছুটির ঘণ্টাসহ সামাজিক বা বক্তব্যধর্মী ছবিতে কাজ করেছেন। আবার ‘রংবাজ’ ছবিতে খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন। সব সিনেমাই ব্যবসাসফল হয়েছে। নায়করাজের নিজস্ব অভিনয় স্বকীয়তা ছিল বলে তিনি জনপ্রিয়তার শীর্ষেই থেকেছেন আমৃত্যু। তাঁর এ আকাশচুম্বী দর্শকপ্রিয়তার প্রমাণ মেলে তার মৃত্যুর পর কেন্দ্রীয় শহীদ মিনারে সাধারণ মানুষের ঢল দেখে। তিনি কালোত্তীর্ণ হতে পেরেছেন।

বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে টেলিভিশন ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর বলেন, রাজ্জাক যে সময়কে উত্তীর্ণ করতে পেরেছেন, সে ধরনের অভিনেতা সব সময় পাওয়া মুশকিল। মহানায়ক, নায়করাজরা কিন্তু ক্ষণজন্মা হয়। রাজ্জাক চলচ্চিত্রের মাথার মুকুট ছিলেন। রাজ্জাক যে রাজ্জাক হয়ে ওঠেন, সেটি শুধু তাঁর ব্যক্তিগত পাওয়া।  বাংলাদেশের সিনেমায় তাঁর একটা আলাদা প্রভাব তৈরি হয়েছে। তাঁর অনুপস্থিতিতে ঢাকাই সিনেমায় এক বিশাল শূন্যতা তৈরি হয়েছে। যা কখনো পূরণ হওয়ার নয়।

চলচ্চিত্রের একটি পিলার রাজ্জাক : ববিতা

আমাদের দুজনের মধ্যে সম্পর্কটা ছিল বন্ধুত্বের ও ভাইবোনের মতো। আমরা দুজনই কিংবদন্তি পরিচালক জহির রায়হানের হাত ধরে চলচ্চিত্রে এসেছি। তাই সম্পর্কটা পারিবারিকও। মাসখানেক দেখা না হলে একে অপরকে ফোন করে খবর নিতাম। রাজ্জাকের মৃত্যুর কয়েক দিন আগে রাজ্জাককে কল দিয়েছিলাম। আমি তাঁকে নিমন্ত্রণ করলাম। বললাম,‘ রাজ্জাক ভাই অনেক দিন দেখা হয় না। আমার বাসায়ও আপনি আসেন না। ভাবীকে নিয়ে একবার আসেন। আপনাকে কিছু রান্না করে খাওয়াতে চাই। তিনি বললেন, থাইল্যান্ড যাবেন ঘুরতে। পরিবারের সবাইকে নিয়ে একটু বেড়াতে চাইছেন। সেখান থেকে এসে আমার বাসায় আসবেন। কাঁদতে কাঁদতে ববিতা বলেন, সেই ভাগ্য আমি আর পেলাম কই। তাঁকে অনেকবারই রান্না করে খাইয়েছি। কিন্তু শেষবার যখন আবদার করলাম, কথা দিয়েও এলেন না তিনি। আমাদের অভিভাবক চলে গেলেন।’ ববিতা আরও বলেন, আমার কাছে তিনি নায়ক ছিলেন না। তার সঙ্গে সম্পর্কটা পারিবারিক। তিনি আমার সেরা বন্ধু ছিলেন, ভাই ছিলেন। আমি তাঁকে বলি দার্শনিক। জীবনের প্রতি তাঁর অগাধ মমতা ছিল। সময়কে তিনি কাজে লাগিয়েছেন সফলভাবে। তাঁর অবদান এদেশের চলচ্চিত্র কোনো দিন ভুলতে পারবে না। ববিতা বলেন, রাজ্জাকের সঙ্গে ৪০টি ছবিতে নায়িকা হয়ে অভিনয় করেছেন তিনি। রাজ্জাকের নিজের প্রযোজনা ও পরিচালনার ছবিতেও তিনি অভিনয় করেছেন। বাংলাদেশ চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক। নায়করাজকে চলচ্চিত্রের সবাই অভিভাবক মনে করতেন। ববিতা বলেন, চলচ্চিত্র জীবনের একটা পিলারের নাম ‘রাজ্জাক’। ববিতা বলেন, বাংলাদেশের চলচ্চিত্রে ‘রাজ্জাক’ যেমন একটি উজ্জ্বলতম নক্ষত্র,  আমার জীবনেও রাজ্জাক ভাই তেমন। ছিলেন সবচেয়ে প্রিয় অভিভাবক। ববিতা নায়করাজ রাজ্জাকের নামে একটি ফিল্ম ইনস্টিটিউট গড়ার দাবি করেন।

সর্বশেষ খবর