সোমবার, ২৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শেষ হতেই আবার বন্যার থাবা

ফের অনিশ্চিত ছবি মুক্তি

আলাউদ্দীন মাজিদ

ফের অনিশ্চিত ছবি মুক্তি

পপির ‘ডাইরেক্ট অ্যাটাক

জুলাই মাস থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে বন্ধ হয়ে যায় নতুন ছবি মুক্তি। অবশেষে রাজনৈতিক পটপরিবর্তনের পর সেই অচলাবস্থা কাটিয়ে উঠলেও দেশে নতুন করে দেখা দিয়েছে আরেক সমস্যা,  বর্তমানে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যা দেখা দেওয়ায় ফের নতুন ছবি মুক্তির ক্ষেত্রে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

সর্বশেষ এ বন্যার মধ্যেও গত শুক্রবার মুক্তি পেয়েছে মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘মানুষ কেন অমানুষ’ ছবিটি। তবে ছবিটির নির্মাতা প্রতিষ্ঠান বলছে, দেশের বেশ কিছু জেলায় বন্যা দেখা দেওয়ায় সারা দেশে ছবিটি মুক্তি দিতে না পারায় আর্থিক লোকসান গুনতে হচ্ছে। এদিকে এ কারণে অন্য মুক্তি প্রতীক্ষিত ছবিগুলো মুক্তি দিতে সাহস পাচ্ছেন না নির্মাতারা।

চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির অফিস কর্মকর্তা সৌমেন রায় বাবু জানিয়েছেন, গত এক মাসে নতুন কোনো সিনেমা মুক্তি পায়নি। সিনেমা মুক্তির জন্য নতুন তারিখ ঠিক করার উপযুক্ত পরিবেশ এখনো তৈরি হয়নি বলে মনে করেন সিনেমা সংশ্লিষ্টরা। চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি বলছে, দেশে সর্বশেষ গত ১৮ জুলাই মুক্তি পেয়েছে শবনম ফেরদৌসী পরিচালিত ‘আজব কারখানা’।

জুলাই ও আগস্ট মাসজুড়ে মুক্তির কথা ছিল ছয়টি সিনেমার। সেগুলো হলো- মির্জা সাখাওয়াৎ হোসেন পরিচালিত ‘হৈমন্তীর ইতিকথা’, সাদিক সিদ্দিকীর ‘ডাইরেক্ট অ্যাটাক’, সোয়াইবুর রহমান রাসেলের ‘নন্দিনী’, মনতাজুর রহমান আকবরের দুটি সিনেমা ‘অমানুষ হলো মানুষ’ ও ‘জিম্মি’ এবং সাইদুর রহমান সজলের ‘শক্তি থেকে মুক্তি’।

সৌমেন রায় বাবু বলেন, ‘মুক্তির অপেক্ষায় থাকা বেশির ভাগ সিনেমা কবেনাগাদ সিনেমা হলে মুক্তি পাবে তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।’ পরিচালক আকবর বলেন, ‘৯ আগস্ট ‘মানুষ কেনো অমানুষ’ সিনেমাটি মুক্তির কথা ছিল, তবে তখন দেশে চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে এটির মুক্তি পিছিয়ে দিতে বাধ্য হয় প্রযোজনা প্রতিষ্ঠান।

এদিকে সরকার পতনের পর দেশের বিভিন্ন শিল্প স্থাপনায় হামলার ঘটনা ঘটেছে। ভাঙচুর করা হয়েছে সিনেমা হলও। রাজশাহীর স্টার সিনেপ্লেক্স, সিরাজগঞ্জের রুটস সিনেক্লাব ও নাটোরের আনন্দ সিনেপ্লেক্সে হয়েছে ভাঙচুর-লুটপাট। এ পরিস্থিতিতে অনেক সিনেমা হলের দরজায় এখন তালা ঝুলছে। মুক্তির অপেক্ষায় থাকা ‘হৈমন্তীর ইতিকথা’র পরিচালক মির্জা সাখাওয়াৎ হোসেন জানিয়েছেন, এ সময়ে তিনি সিনেমা মুক্তির কথা ভাবছেন না। কারণ এখন দেশেল বেশির ভাগ জেলায় ভয়াবহ বন্যা চলছে। সাখাওয়াৎ বলেন, ‘বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত নতুন ছবি মুক্তি দেওয়ার প্রশ্নই ওঠে না।’ রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘হৈমন্তী’ অবলম্বনে ‘হৈমন্তীর ইতিকথা’ তৈরি হয়েছে। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন অভিনেত্রী ঐশিকা ঐশি এবং সাইফ খান। ‘নন্দিনী’ সিনেমার নির্মাতা সোয়াইবুর রহমান রাসেল বলেন, ‘এ সিনেমাটি নিয়ে আমার দীর্ঘ সময়ের পরিশ্রম গেছে, তাই এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ও বর্তমানে বন্যা পরিস্থিতিতে সিনেমা মুক্তি দিতে চাইছি না। ভালো সময়ের অপেক্ষায় আছি।’ ‘নন্দিনী’ সিনেমায় নাম ভূমিকায় আছেন ঢাকার অভিনেত্রী নাজিরা মৌ ও কলকাতার অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্ত। পরিতোষ বাড়ৈ-এর ‘নরক নন্দিনী’ উপন্যাস অবলম্বনে এ সিনেমা নির্মাণ করেছেন পরিচালক রাসেল।

এর আগে বেশ কয়েকবার মুক্তির ঘোষণা দিলেও শেষ পর্যন্ত পিছিয়ে যায় সাদিকা পারভীন পপি অভিনীত ‘ডাইরেক্ট অ্যাটাক’। এবারও বাধ্য হয়ে সিনেমা মুক্তির তারিখ পরিবর্তন করতে হচ্ছে পরিচালককে। ছবির পরিচালক সাদেক সিদ্দিকী বলেন, ‘দেশের পরিস্থিতি একটু উন্নত হলেও হলে সিনেমা দেখার পরিবেশ এখনো সৃষ্টি হয়নি। তাছাড়া এখন দেশের অধিকাংশ জেলায় চলছে ভয়াবহ বন্যা। তাই মুক্তির সিদ্ধান্ত থেকে সরে এসেছি। সামনে ভালো কোনো সময়ে মুক্তি দেওয়া হবে।’ ‘ডাইরেক্ট অ্যাটাক’ সিনেমায় এক পুলিশ কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন পপি। এতে পপির বিপরীতে আছেন আমিন খান। সিনেমায় আরও অভিনয় করেছেন মামনুন ইমন, অভি, শিরিন শিলাসহ আরও অনেকে।

পরিচালক সাইদুর রহমান সজল নির্মাণ করেছিলেন ‘শক্তি থেকে মুক্তি’ সিনেমা। গত ৯ আগস্ট সিনেমাটি মুক্তির কথা ছিল। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার বাংলাদেশ এবং উন্নয়নের অগ্রযাত্রার নানা গল্পে সিনেমাটি বানানো হয়। পরিচালনার পাশাপাশি এতে অভিনয়ও করেছেন সজল। আরও একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন আমান রেজা। কিন্তু শেখ হাসিনার পতনের কারণে তাকে ঘিরে গল্প নিয়ে নির্মিত এ ছবিটি আদৌ মুক্তি দেওয়া যাবে কি না সে বিষয়ে সন্দেহ রয়েছে। চলচ্চিত্রনির্মাতারা বলছেন, দেশে বয়ে যাওয়া আন্দোলন সংগ্রামের ধকল কাটিয়ে উঠতে না উঠতেই আবার বন্যার করাল গ্রাস যেন চলচ্চিত্র নির্মাতা ও সিনেমা হল মালিকদের জন্য ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হয়ে দাঁড়িয়েছে।

সর্বশেষ খবর