বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

প্রাকৃতিক দুর্যোগ নিয়ে চলচ্চিত্র

প্রাকৃতিক দুর্যোগ নিয়ে চলচ্চিত্র

প্রায় প্রতি বছরই বন্যার কবলে পড়ে বাংলাদেশ। এতে সম্পদ ক্ষয়ক্ষতির পাশাপাশি প্রাণ হারায় মানুষ। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগ সাইক্লোন-সিডর, আইলা, মহাসেন, বুলবুল, আম্ফান, রিমাল হয়ে ওঠে প্রাণঘাতী। বর্তমানে দেশের ১১ জেলায় চলছে বন্যার করাল গ্রাস। প্রাকৃতিক দুর্যোগের ভয়াবহতা নিয়ে আমাদের দেশে নির্মিত হয়েছে বহু সিনেমা। এমন কয়েকটি সিনেমার কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

সীমানা পেরিয়ে

১৯৭০ সালে বাংলাদেশে ভয়াবহ জলোচ্ছ্বাসের ঘটনাকে কেন্দ্র করে ১৯৭৭ সালে মুক্তি পায় পরিচালক আলমগীর কবিরের সিনেমা ‘সীমানা পেরিয়ে’। বুলবুল আহমেদ ও জয়শ্রী কবিরের অভিনয় করেন এতে। ভয়াবহ ঝড়ের কবলে পড়ে একটি জাহাজ। ঝড় থেমে যাওয়ার পর সেই জাহাজের দুই যাত্রী, এক তরুণ ও এক তরুণী ভাসতে ভাসতে একটি অজানা দ্বীপে এসে পৌঁছায়। এ দ্বীপে তারা দুজন ছাড়া আর কোনো মানুষের বসবাস নেই। তারপর শুরু হয় দুজনের বেঁচে থাকার সংগ্রাম।

 

সারেং বৌ

শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে ১৯৭৮ সালে প্রখ্যাত চলচ্চিত্রকার আবদুল্লাহ আল মামুন নির্মাণ করেন সিনেমা ‘সারেং বৌ’। এতে উঠে আসে জলোচ্ছ্বাসে বিপর্যস্ত উপকূলীয় অঞ্চলের মানুষের বেঁচে থাকার সংগ্রাম। জলোচ্ছ্বাসের পর চারদিকে শুধু লাশ আর লাশ। মানুষ, পশুপাখি কেউই রক্ষা পায়নি ঝড়ের কবল থেকে। বেঁচে থাকা যুবক কদম পানি পানি করে কাতরাচ্ছে। খাওয়ার মতো একফোঁটা পানি কোথাও নেই। তারপর আসে ‘সারেং বৌ’ ছবির সেই কালজয়ী দৃশ্য। চরে মিঠাপানি না পেয়ে নিজের স্তনদুগ্ধ দিয়ে স্বামী সারেং কদমের প্রাণ বাঁচায় স্ত্রী। এতে মুখ্য দুটি চরিত্র কদম সারেং ও নবীতুনের ভূমিকায় অভিনয় করেন যথাক্রমে ফারুক ও কবরী।

 

দুখাই

প্রাকৃতিক দুর্যোগ নিয়ে সিনেমা নির্মাণ করেন মোরশেদুল ইসলাম। ‘দুখাই’ নামের এ সিনেমায় ঘূর্ণিঝড় আর জলোচ্ছ্বাসের আঘাতে দুখাই তার পরিবারের সবাইকে হারিয়ে ফেলে। কিন্তু এরপরও তার জীবন থেমে থাকে না। সে আবারও নতুন জীবন শুরু করে। একটি ফুটফুটে মেয়ের জন্ম হয়। দুখাই তার মেয়ের নাম রাখে সুখাই। দুখাই যেমন আজীবন দুঃখ পেয়ে গেছে, সুখাই যেন আজীবন সুখ পায়, এটুকুই চাওয়া তার। কিন্তু দুখাইয়ের দুঃখগাঁথা যেন শেষ হয় না। আবারও ঝড় এসে সবকিছু লন্ডভন্ড করে দেয়, কেড়ে নেয় তার সুখাইকে। এ সিনেমাটি ১৯৯৭ সালে মুক্তি পায়। ১৯৭০ সালের ১২ নভেম্বর শতাব্দীর প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে বাংলাদশের উপকূলীয় এলাকায় ১০ লক্ষাধিক মানুষ প্রাণ হারায়। এ মর্মান্তিক কাহিনি নিয়ে মোরশেদুল ইসলাম নির্মাণ করেন এ সিনেমাটি। এতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, রোকেয়া প্রাচী প্রমুখ।

 

সাঁতাও

খন্দকার সুমন পরিচালিত ‘সাঁতাও’ সিনেমায় উঠে এসেছে প্রাকৃতিক দুর্যোগ। সাত দিন ধরে লাগাতার বৃষ্টি হওয়ার সময়টাকে বোঝাতে দেশের উত্তরাঞ্চলে ‘সাঁতাও’ শব্দটি ব্যবহৃত হয়। ২০২৩ সালে সিনেমাটি মুক্তি পায়। এতে অভিনয় করেছেন আইনুন পুতুল, ফজলুল হক, শ্রাবণী দাস রিমি প্রমুখ।

 

কুড়া পক্ষীর শূন্যে উড়া

২০২২ সালে মুক্তি পায় ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমাটি। এতে ভাটি অঞ্চলের মানুষের জীবিকার সংকট এবং প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে সংগ্রাম করে বেঁচে থাকার কাহিনি দেখানো হয়েছে। এটি রচনা ও পরিচালনা করেছেন মুহাম্মদ কাইয়ুম।

অভিনয়ে জয়িতা মহলানবিশ, উজ্জ্বল কবির হিমু, সুমি ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলম ও আবুল কালাম আজাদ।

 

নোনাজলের কাব্য

২০০৭ সালে ঘূর্ণিঝড় সিডরের পর একটি মূল ভূখন্ড হতে বিচ্ছিন্ন প্রান্তিক জেলেপল্লীর জীবন চিত্রায়িত হয়েছে ‘নোনাজলের কাব্য’ সিনেমায়। এতে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের জেলেদের দৈনন্দিন জীবন সংগ্রাম, প্রতিকূল আবহাওয়ায় টিকে থাকার লড়াই, জেলে সমাজের রীতি-নীতি স্থান পেয়েছে। যেখানে ঘূর্ণিঝড় দানা বেঁধে থাকার পরও দরিদ্র জেলেদের বিপদসংকুল সমুদ্রে মাছ ধরতে যেতে হয় প্রভাবশালীদের চাপে। ছবিটি পরিচালনা করেছেন রেজওয়ান শাহরিয়ার সুমিত। অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, তিতাস জিয়া, তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

সর্বশেষ খবর