শিরোনাম
বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
ঘড়ি ধরে ৫ মিনিট : রাফিয়াত রশীদ মিথিলা

সবারই অন্যায় দেখলে প্রতিবাদ করা উচিত

সবারই অন্যায় দেখলে প্রতিবাদ করা উচিত

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশীদ মিথিলা। দুই বাংলায় সমানতালে কাজ করে যাচ্ছেন। এদেশে মিথিলা অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘কাজলরেখা’, যেটিতে কংকন দাসী চরিত্রে অভিনয় করে দারুণ প্রশংসা কুড়িয়েছেন।  একই সঙ্গে কলকাতায় মুক্তি পায় তাঁর অভিনীত সিনেমা ‘অরণ্যর প্রাচীন প্রবাদ’। তাঁর সঙ্গে সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে কথা বলেছেন -পান্থ আফজাল 

 

‘কাজলরেখা’ কেমন গেল?

আমার কাছে তো ভালোই। অনেকেই ভালো বলেছেন। সিনেমাটি দেখে লিখেছেন, ভালো লাগা জানিয়েছেন।

 

পশ্চিমবঙ্গে আপনার ‘অরণ্যর প্রাচীন প্রবাদ’ প্রেক্ষাগৃহে মুক্তি পায়...

এটি দুলাল দের সিনেমা। এটি কলকাতায় আমার মুক্তি পাওয়া তৃতীয় চলচ্চিত্র। এটিতে আমি দেবযানীর চরিত্র করেছি। সিনেমার কাহিনির প্রেক্ষাপট পানাঘাট শহরতলি। ছবিতে সব অভিনেতা চরিত্র অনুযায়ী ভালো কাজ করার চেষ্টা করেছেন।

 

এর আগে ১৪তম দাদাসাহেব ফালকে ফিল্ম ফেস্টিভ্যালে সেরা অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন...

এটি ‘ও অভাগী’ সিনেমাতে অভিনয়ের জন্য। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’র ওপর ভিত্তি করে পরিচালক অনির্বাণ চক্রবর্তী বানিয়েছেন এ সিনেমা। এমন সম্মান পেয়ে আমি ভীষণ খুশি। আমার কাছে সিনেমা একটা টিম ওয়ার্কের মতো। সবাই ভালো কাজ করেছেন বলেই আমার কাজটা আরও ভালো হয়েছে এবং জাতীয় স্তরে পৌঁছে গেছে।

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় রাজপথে ছিলেন। কোন বোধ থেকে এ আন্দোলনে যুক্ত হলেন?

আমার শিক্ষা হচ্ছে- অন্যায় দেখলে প্রতিবাদ করা। আমি দেখেছি অন্যায় হচ্ছে, শিক্ষার্থীদের মারা হচ্ছে, প্রতিবাদ করেছি। আমার মনে হয় সবারই অন্যায় দেখলে প্রতিবাদ করা উচিত। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীরা একত্রিত হয়েছিলেন। ধর্ম-বর্ণ-নির্বিশেষে রাস্তায় নেমেছিলেন। এটাই হওয়া উচিত। যেখানে অন্যায় সেখানেই প্রতিবাদ করতে হবে। তাহলেই দেশটা সুন্দর হবে। যখন কোনো অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা হয় তখন আমাদের সংহতি জানানো দরকার। হত্যা যখন দেখেছি, মানবিক বিবেচনা থেকেই সোচ্চার হয়েছি।

 

নতুন দেশের প্রতি প্রত্যাশা কী?

আর অন্যায় যেন না হয়। বিনা কারণে মানুষ যেন আর মারা না যায়। ক্ষমতার অপব্যবহার যেন না হয়। সাম্যের দেশ হোক। সবাই যেন সমান অধিকার পাই।

 

অসহায় বন্যাদুর্গত মানুষের পাশেও দাঁড়িয়েছেন...

আমি আমার সাধ্যমতো করার চেষ্টা করছি। যখনই বন্যা হয়, চেষ্টা করি কিছু করতে। এবারও করছি। যতটুকু পারছি, করছি। বন্যার এ সময়টাতেও ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবাই নিজেদের সাধ্যমতো বন্যার্তদের পাশে দাঁড়াচ্ছেন- এটাই আমার দেশ, বাংলাদেশটা সাম্যের হোক।

 

নতুন কোনো সিনেমা কিংবা ওয়েব সিরিজ করছেন?

আপাতত নতুন কোনো সিনেমা কিংবা ওয়েব সিরিজে অভিনয় করছি না। একটু বিরতিতে আছি।

সর্বশেষ খবর