রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

এখনো অপ্রতিরোধ্য শাহরুখ খান

দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও সমান জনপ্রিয় বলিউড বাদশাহ শাহরুখ খান। তাঁর ভক্তের সংখ্যা হিসাব কষা বড়ই কঠিন। ভক্তরা তাদের প্রিয় মানুষটিকে নিয়ে নানা সময় নানা কান্ড ঘটিয়ে থাকে। সম্প্রতি এমনই এক ঘটনা ঘটেছে। ১৫ বার ফিল্মফেয়ার পুরস্কার, পদ্মশ্রী সম্মাননা, বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পাঁচবার সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি গ্রহণ শুধু শাহরুখ খানের পক্ষেই সম্ভব হয়েছে। তাঁকে নিয়ে লিখেছেন- আলাউদ্দীন মাজিদ

এখনো অপ্রতিরোধ্য শাহরুখ খান

বাড়ির সামনে ভক্তের ৩৫ দিনের অবস্থান

এবার বলিউড বাদশাহ শাহরুখ খানের এক ভক্ত অদ্ভুত এক কান্ড করে বসলেন। তিনি প্রতিজ্ঞা করেছেন তার প্রিয় নায়ককে নিজ চোখে এক নজর না দেখা পর্যন্ত নায়কের বাড়ির সামনে থেকে একচুলও নড়বেন না। টানা ৩৫ দিন ধরে ঠাঁয় বসে আছেন কিং খানের বাড়ির সামনে। প্রিয় অভিনেতার সঙ্গে দেখা করার জন্য কাজকর্ম আর পরিবার ছেড়ে দিনের পর দিন কোনো ভক্ত অপেক্ষা করে এমন ঘটনা খুব কম দেখা যায়। বরাবরই বলিউড বাদশাহর ভক্ত শেখ মোহাম্মদ আনসারি। তাই ঝাড়খন্ড থেকে চলে এসেছেন মুম্বাইয়ের বান্দ্রায় শাহরুখের বাড়ির সামনে। হাতে প্ল্যাকার্ড নিয়ে অবিরাম অপেক্ষারত তিনি। শাহরুখের সঙ্গে দেখা করতে এতটাই উদগ্রীব যে, নিজের ব্যবসা বন্ধ করে মুম্বাইয়ে হাজির হয়েছেন তিনি। আনসারি বলেন, ‘শাহরুখ আমার প্রিয় নায়ক। আমি ওর সবচেয়ে বড় ভক্ত। ওর সঙ্গে তো দেখা করতেই হবে। শাহরুখের সঙ্গে দেখা করাই আমার জীবনের সবচেয়ে বড় জয় হবে। ওর সঙ্গে দেখা করার জন্য ব্যবসা বন্ধ করে আমি এখানে এসেছি। দেখা করেই আবার ফিরে যাব। এটা আমার কাছে অদম্য আকাক্সক্ষা হয়ে উঠেছে।’ শাহরুখের এ অনুরাগী জানান, এটা তার কাছে কোনো উন্মাদনা নয়। তার কথায়, ‘আমার মন যা চেয়েছে আমি তাই করেছি। আমি শুধু শাহরুখের সঙ্গে একবার দেখা করতে চাই।’ আনসারির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তেই নেটাগরিকরা তার একাগ্রতার প্রশংসা করেন। এক নেটাগরিক মন্তব্য করেন- ‘যখনই মুম্বাই যাই, আমি মান্নাতের সামনে একবার হলেও যাই। যদি শাহরুখকে একটা ঝলক দেখতে পাই, এই আশা। যদিও ওকে দেখার আশা শূন্য শতাংশ, তবুও আশা রাখি। একজন সত্যিকারের শাহরুখ-ভক্তই এই আনসারির অবস্থা বুঝতে পারবে।’

 

নারীর মন জয়ের মন্ত্র

এক সাক্ষাৎকারে শাহরুখ নিজেই জানিয়েছিলেন নারীরা ঠিক কেন তাঁকে পছন্দ করেন। বলিউড বাদশাহ শাহরুখ খানের সিনেমা মানেই প্রেক্ষাগৃহে দর্শকের ভিড়। তাঁর ভক্তের সংখ্যা গুনে শেষ করা যাবে না। বিশেষ করে আট থেকে আশি বয়সের অভিনেতার নারী অনুরাগী রয়েছেন  বিশ্বজুড়ে। কিন্তু কেন তাঁর প্রতি মুগ্ধ হন নারীরা? এক সাক্ষাৎকারে শাহরুখ নিজেই জানিয়েছিলেন নারীরা ঠিক কেন তাঁকে পছন্দ করেন।

বলিউড বাদশাহ বলেছিলেন, রোমান্স কীভাবে করা যায় আমি জেনে গেছি। নারীরা আমায় কেন পছন্দ করে আমি বুঝে গেছি। ৬ থেকে ৬০ বা ৯০ যে কোনো বয়সের নারীর সঙ্গেই আমার দেখা হোক না কেন, আমি তাদের এত সম্মান দিই যে সবাই আমায় ভালোবেসে ফেলেন। অভিনেতা বলেন, ‘আমি অনেক গান গেয়েছি, কবিতা বলেছি, নেচেছি, মজা করেছি, অদ্ভুত অদ্ভুত কথা বলেছি। সে জন্য নয়, আমার চেহারার জন্য তো নয়ই। নারীদের সম্মান দিই, এই একটি কারণেই তারা আমায় পছন্দ করেন। নারীরা শুধুই সম্মান পেতে চান। হতেই পারে তাদের শারীরিক চাহিদা বা অন্য চাহিদাও রয়েছে; কিন্তু নারীরা পুরুষদের থেকে সম্মানটাই সবচেয়ে বেশি প্রত্যাশা করেন। আমি সেটাই করি।’

 

টাকার অভাবে সিগারেট ভাগ করে খেতেন

বলিউড বাদশাহ শাহরুখ খান। অন্যদিকে ওটিটি কিং বলা হয় মনোজ বাজপেয়িকে। বলিউডে তাঁর অবস্থান বেশ শক্ত। অভিনয় ক্যারিয়ারে যশ-খ্যাতির পাশাপাশি অর্থ-সম্পদেরও মালিক হয়েছেন দুজনেই। অনেক সংগ্রামের মধ্য দিয়ে বর্তমান অবস্থান তৈরি করেছেন তারা। গত ২৪ মে মুক্তি পেয়েছে মনোজ অভিনীত ‘ভাইয়া জি’ সিনেমা। এ সিনেমার মুক্তি উপলক্ষে সাক্ষাৎকার দিয়েছেন মনোজ। তাতে নিজের অতীত নিয়ে কথা বলতে গিয়ে তিনি জানান, অর্থের অভাবে এক সিগারেট ভাগ করে খেতেন শাহরুখ-মনোজ। মনোজ বাজপেয়ি বলেন, ‘কেবল আমি আর শাহরুখই নই, আপনি যখন একটি থিয়েটার গ্রুপে কাজ করবেন তখন কেউ একা ধূমপান করবেন না। কেউই একটি সিগারেট একা খায় না। কারণ এই খরচ বহন করার সামর্থ্য নেই। সুতরাং যদি কেউ একটি সিগারেট আনে তবে সেটা চারজনে ভাগ করে নেবে।’ তিনি বলেন, ‘যদি কারও এক প্যাকেট কিংবা একটি সিগারেট কেনার টাকা থাকে তারপরও সে একা ধূমপান করবে না। কারণ এক সময় সে-ও ভাগ করে ধূমপান করেছে।’ বেশ কয়েক বছর ব্যারি জনের থিয়েটারে কাজ করেন মনোজ বাজপেয়ি। তবে শাহরুখ খান এ নাটকের দলে মাত্র কয়েক মাস ছিলেন। তারপর বলিউডে ক্যারিয়ার গড়তে মুম্বাই পাড়ি জমান।

 

এবার সেরা করদাতা

২০২৩ সালটা ছিল শাহরুখ খানের প্রত্যাবর্তনের বছর। প্রায় চার বছরের বিরতি নিয়ে গত বছর তিনটি ছবি মুক্তি পায় শাহরুখের-‘পাঠান’, ‘জওয়ান’ ও ‘ডাঙ্কি’। তিনটি ছবির মধ্যে প্রথম দুটির ব্যবসা ১ হাজার কোটি ছাড়িয়েছিল। বছরভর এমন সাফল্য। তাতেই বিনোদন জগতের মধ্যে সর্বোচ্চ করদাতা হলেন শাহরুখ। এবার ২০২৪ সালে ৯২ কোটি টাকা কর দিয়েছেন তিনি। পেছনে ফেলে দিলেন অক্ষয় কুমার, অমিতাভ বচ্চন, সালমান খান, বিরাট কোহলিদের। ২০২২ সালে বিনোদন জগতের সর্বোচ্চ করদাতা ছিলেন অক্ষয় কুমার। এবার তাঁকে ছাপিয়ে গেলেন শাহরুখ।

 

৫৮ বছর বয়সেও ফিট রহস্য

বয়স পার করেছেন ৫৮। তবে এ বয়সেও বলিউড বাদশাহর ফিটনেস যে কোনো তরুণের জন্য ঈর্ষার কারণ। দুপুরে এবং রাতে ডায়েটে একই খাবার থাকে। দুবেলায়ই গ্রিলড চিকেন বা তন্দুরি চিকেন খান। শাহরুখ বলেন, ‘আমি খুব সাধারণ খাবার খাই। শুধু দুপুর আর রাতে খাওয়াদাওয়া করি আমি। আমার ডায়েটে থাকে অঙ্কুরিত ছোলা, গ্রিলড চিকেন, ব্রোকলি, ডালের মতো খাবার।’ নো-সুগার ডায়েট মেনে চলা শাহরুখ খান চিনি, মিষ্টিজাতীয় কোনো খাবার ছুঁয়ে দেখেন না বলে জানান।

 

স্বর্ণমুদ্রায় শাহরুখ খান  

বিশ্বের প্রতিটি প্রান্তে কিং খানের ভক্ত সংখ্যা চোখে পড়ার মতো। তিনি প্যারিসের গ্রেভিন মিউজিয়ামে এমন একটি সম্মান পেয়েছেন যা এখনো পর্যন্ত অন্য কোনো অভিনেতা পাননি। তিনিই একমাত্র এ সম্মান পেয়েছেন। ফ্রান্সের রাজধানী প্যারিসের বিখ্যাত গ্রেভিন মিউজিয়ামে এসআরকে-এর নামে একটি স্বর্ণমুদ্রা রয়েছে। যেখানে তাঁর ছবি এবং নামও ছাপা রয়েছে। এ মুদ্রাটি ২০১৮ সালে প্রকাশিত হয়েছিল। 

 

সর্বশেষ খবর