বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

বিনা পারিশ্রমিকের তারকারা

বিনা পারিশ্রমিকের তারকারা

বলিউডে প্রতিটি ছবি নির্মাণে ব্যয় হয় শত শত কোটি টাকা। অভিনয়শিল্পীরাও নিয়ে থাকেন বড় অঙ্কের পারিশ্রমিক। তবে এর ব্যতিক্রমও যে নেই তা কিন্তু নয়। অনেক সময় প্রযোজনা সংস্থার বাজেটের বাইরে চলে যায় ছবি তৈরির খরচ। তখন কিছু তারকা আছেন যারা বিনা পারিশ্রমিকেই কাজ করে মানবিকতা দেখান। এমন কয়েকজন তারকার কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

অমিতাভ বচ্চন

২০০৫ সালে সঞ্জয় লীলা বানসালির ‘ব্ল্যাক’ সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করেন অমিতাভ বচ্চন এবং রানী মুখার্জি। এ সিনেমায় বিনা পারিশ্রমিকে অভিনয় করেন অমিতাভ।

 

দীপিকা পাড়ুকোন

দীপিকা ‘ওম শান্তি ওম’ ছবির হাত ধরে অভিনয়ে পা রেখেছিলেন। এ ছবির জন্য একটা পয়সাও নেননি দীপিকা। তিনি বলেছিলেন, প্রথম ছবিতেই শাহরুখের বিপরীতে কাজ করার সুযোগ পাচ্ছেন। এটাই তাঁর কাছে বড় ব্যাপার। এছাড়া ‘৮৩’ এবং ‘জওয়ান’ সিনেমা দুটিতেও পার্শ্বচরিত্রে বিনা পারিশ্রমিকে অভিনয় করেন দীপিকা।

 

শাহরুখ খান

আর মাধবনের ‘রকেট্রি : দ্য নাম্বি অ্যাফেক্ট’ ছবিতে ক্যামিও চরিত্রে অভিনয় করেছিলেন কিং খান। এর জন্য একটা টাকাও নিতে রাজি হননি তিনি।

‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার প্রথম পর্ব থেকে শুরু করে ‘রকেট্রি’ এবং ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ সিনেমায় পার্শ্বচরিত্রে অভিনয় করে কোনো পারিশ্রমিক নেননি শাহরুখ।

 

সালমান খান

‘পাঠান’ ছবিতে সালমানের ক্যামিও ছিল টক অব দ্য টাউন। কিন্তু বন্ধু শাহরুখের ‘কামব্যাক’ ছবিতে কাজ করার জন্য কোনো টাকাই নেননি সল্লু ভাই। শুধু ‘পাঠান’ নয়- ‘সান অব সর্দার’, ‘তিস মার খান’, ‘প্রেম রতন ধন পায়ো’ ‘ফের মিলেঙ্গে’ এবং ‘ফাগলি’ সিনেমাগুলোতে অভিনয়ের জন্য কোনো পারিশ্রমিক নেননি সালমান।

 

রানী মুখার্জি

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী রানী মুখার্জি। ‘কুছ কুছ হোতা হ্যায়’। এ ছবিটির জন্য কোনো পারিশ্রমিক নেননি রানী। শুধু করন জোহরের জন্যই ছবিটি করেছিলেন তিনি। তাছাড়া ‘কাভি খুশি কাভি গম’ সিনেমায় পার্শ্বচরিত্রে অভিনয় করতেও কোনো পারিশ্রমিক নেননি রানী।

 

রণবীর কাপুর

‘তু ঝুঠি ম্যায় মক্কার’ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেন রণবীর। এ ছবির শুটিংয়ের সময় পরিচালক লভ রঞ্জনের বাজেট নিয়ে সমস্যার কথা জানতে পেরে একটি টাকাও নেননি তিনি।

 

সোনম কাপুর

‘ভাগ মিলখা ভাগ’ ছবিতে দেখা গিয়েছিল সোনমকে। মাত্র ১১ টাকার বিনিময়ে এ ছবিতে অভিনয় করেছিলেন তিনি। কারণ মিলখা সিংয়ের মতো একজন কিংবদন্তির বায়োপিকে অভিনয় করতে পেরেই আপ্লুত ছিলেন সোনম।

 

শহিদ কাপুর

বিনা পারিশ্রমিকে কাজ করেছেন শহিদও। ‘হায়দার’ ছবিতে পাওয়া গিয়েছিল অন্য এক শহিদকে। পরিচালক বিশাল ভরদ্বাজের বাজেট নিয়ে সমস্যার কথা জানতে পেরে কোনো টাকা নেননি তিনি।

সর্বশেষ খবর