বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
ঘড়ি ধরে ৫ মিনিট

প্রথমবারের মতো সিনেমা পরিচালনা করেছি

কুসুম সিকদার

প্রথমবারের মতো সিনেমা পরিচালনা করেছি

দর্শকপ্রিয় মডেল-অভিনেত্রী কুসুম সিকদার। লেখক এবং গায়িকা হিসেবেও তিনি পরিচিত। হঠাৎ করেই পর্দার আড়ালে চলে গিয়েছিলেন তিনি। তবে শেষমেশ ছয় বছর বিরতি কাটিয়ে ‘শরতের জবা’ নিয়ে আত্মপ্রকাশ পরিচালক কুসুম সিকদারের। এটিতে অভিনয়ও করেছেন। অভিনীত ও নির্মিত সিনেমা নিয়ে তাঁর সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

সিনেমার পোস্টার-টিজার প্রকাশের মধ্য দিয়ে পরিচালক হিসেবে কুসুম সিকদারের আত্মপ্রকাশ...

আসলে প্রথমবার সিনেমা পরিচালনা করেছি। এরই মধ্যে এর পোস্টার ও টিজার প্রকাশ পেয়েছে। তার আগে সেন্সর ছাড়পত্র পাই। তবে টিজার প্রকাশের পর ইতিবাচক সাড়া পেয়েছি। অনেকেই ফোন করে প্রতিক্রিয়া জানিয়েছেন, টিজার তাদের ভালো লেগেছে। আমার ফেরার খবরে ভক্তরা অনেক খুশি। নির্মাতা বন্ধুরাও প্রশংসা করছেন। আর আমার অনেক দিনের স্বপ্ন ছিল নিজের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে চলচ্চিত্র তৈরি করার। সেটাও সম্ভব হয়েছে। এটা নবীন নির্মাতা হিসেবে আমার জন্য অনেক বড় পাওয়া।

 

শরতের জবা দিয়ে অনেক প্রথমের সঙ্গে যুক্ত হয়েছেন, তাই নয় কি?

হা হা হা...তাই তো! প্রথমবারের মতো সিনেমা পরিচালনা, প্রযোজনা, চিত্রনাট্য রচনা করেছি। এখন সিনেমার প্রমোশন করছি, এটাও প্রথম। প্রথমবার ইয়াশের সঙ্গে কাজ করেছি। বলতে গেলে শরতের জবার পুরো জার্নিটা ছিল অনেক পরিশ্রমের এবং শিক্ষণীয়। এ সিনেমা আমাকে অনেক কিছু শেখার সুযোগ করে দিয়েছে।

 

এ সিনেমায় দর্শক আকর্ষণের জন্য কী রয়েছে?

‘শরতের জবা’ রহস্যময় গল্প। রয়েছে ভৌতিক আবহাওয়া। প্রেম ও গান তো আছেই। সাইকোলজিক্যাল থ্রিলার গল্প। তাই বলতে পারি সিনেমার পুরো যাত্রাই আমার জন্য চ্যালেঞ্জিং।

 

ইয়াশের সঙ্গে জুটি বেঁধেছেন। সে কেমন করেছে?

ইয়াশ যথেষ্ট ভালো করেছে। সে অনেক ভালো অভিনেতা। অনেক পরিশ্রম করেছে। আশা করছি, বেশ ভালো কাজ হয়েছে।

 

একসঙ্গে অভিনয়-পরিচালনা সমন্বয় করতে কোনো সমস্যায় পড়েননি?

আমি বলব, না। সমস্যা হয়নি। তবে সিনেমার প্রস্তুতিটা সময় একটু চিন্তা করে করতে হয়েছিল। সিনেমাটিতে জবা ও বেলী দুটি গুরুত্বপূর্ণ চরিত্র। আমি জবা চরিত্রে অভিনয় করেছি। যেহেতু গল্পটা আমারই লেখা, আমি জবা চরিত্রটিকে ভালোভাবে জানি। তাই সেই চরিত্রে অভিনয় করেছি।

 

দীর্ঘ বিরতি কাটিয়ে অভিনয়ে ফেরাটা কেমন লাগছে?

দীর্ঘদিন পর পর্দায় আমাকে দেখবেন দর্শক। শেষবার অভিনয় করেছিলাম ২০১৮ সালে। আর সিনেমার হিসাব করলে বিরতিটা আরও লম্বা। দীর্ঘদিন পর অভিনয় করায় উদ্দীপনার পাশাপাশি কিছুটা নার্ভাসও লাগছে। আশা করছি ভালো কিছু হবে।

 

নাটক-ওয়েবে কি আর দেখতে পাব?

অফার আসে প্রায়ই। শ্রদ্ধা জানিয়ে ‘না’ বলে দিই। যদিও খুব কষ্ট হয় না বলতে।

সর্বশেষ খবর