১৩ মে, ২০১৯ ১৫:৩৩
আরটিভিতে ১০ পর্বের প্রোগ্রাম শুরু

রাইসার মাধ্যমে শুদ্ধতা ছড়িয়ে পড়ছে এক থেকে অনেকের মাঝে

অনলাইন ডেস্ক

রাইসার মাধ্যমে শুদ্ধতা ছড়িয়ে পড়ছে এক থেকে অনেকের মাঝে

সংযম আর শুদ্ধতার মাস পবিত্র রমজান। এই মাসে আমরা আত্মিক শুদ্ধতার পাশাপাশি পারিপার্শ্বিক শুদ্ধতারও শিক্ষা লাভ করি। পবিত্র রমজান মাসে এমন শুদ্ধতার শিক্ষা ছড়িয়ে দিতে আরটিভিতে শুরু হলো ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের ‘পরিচ্ছন্নতার গল্প’ শীর্ষক ১০ পর্বের টিভি প্রোগ্রাম। এই প্রোগ্রামে শুদ্ধতার বার্তা ছড়িয়ে দিচ্ছে ‘যদি একদিন’ চলচ্চিত্রের মূল চরিত্রের অভিনয় শিল্পী রাইসা। এতে শিশু শিল্পী রাইসা নিজে ইফতারের আগে হাত ধোয়া শিখে নিয়ে অন্যকেও শেখায়।

শুদ্ধতার বার্তা ছড়িয়ে দিতে পরিচ্ছন্নতার গল্পের শেষাংশে আসেন ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের দূত ও চিত্রনায়ক রিয়াজ। তিনি বলেন, “আপনার হাতেই আপনার সুস্বাস্থ্য। তাই আসুন খাওয়ার আগে ও টয়লেট ব্যবহারের পর অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে নেই। আমরা সবাই মিলেই গড়বো পরিচ্ছন্ন বাংলাদেশ”।

প্রতিদিন হাত দিয়ে নানা জিনিস ধরার কারণে হাত নোংরা হয় এবং অনেক ধরনের জীবাণু হাতে লেগে থাকে। এসব জীবাণু হাত দিয়ে বিভিন্ন খাবারের সাথে আমাদের পেটে গিয়ে তৈরি করে নানান ধরনের অসুখ-বিসুখ। তাছাড়া হাত অপরিষ্কার থাকলে শরীরের বিভিন্ন স্থান হাত দিয়ে ধরার ফলে জীবাণু ছড়িয়ে সেসব স্থানে সৃষ্টি করতে পারে এলার্জি বা ইনফেকশন। তাই নিজেকে পরিচ্ছন্ন ও সুস্থ রাখতে নিয়মিত খাওয়ার আগে ও টয়লেট ব্যবহারের পর হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা খুবই জরুরি। আর এভাবেই গড়ে তোলা সম্ভব ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’। 

বিডি-প্রতিদিন/০৯ মে, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর