২৪ জুলাই, ২০২২ ১৪:২৬

‘ফ্লপ মাস্টার’ থেকে ‘মহানায়ক’ উত্তম কুমার

অনলাইন ডেস্ক

‘ফ্লপ মাস্টার’ থেকে ‘মহানায়ক’ উত্তম কুমার

উত্তম কুমার

২৪ জুলাই। ১৯৮০ সালের এই দিনেই প্রয়াত হন বাংলা চলচ্চিত্র জগতের মহানায়কখ্যাত উত্তম কুমার। আজও বাঙালির মননে একই রকম আবেগ ও শ্রদ্ধা উত্তম কুমারকে নিয়ে।

প্রতিভার সঙ্গে শ্রম আর সংকল্প  উত্তম কুমারকে এই অনন্য উচ্চতায় তুলে আনে। প্রথম থেকেই তিনি 'উত্তম' ছিলেন না। তার আসল নাম অরুন কুমার চট্টোপাধ্যায়। ক্যারিয়ারের শুরুতে 'অরুণ কান্তি ফ্লপ মাস্টার জেনারেল' বলেই পরিচিতি পেয়েছিলেন। কারণ, ক্যারিয়ারের প্রথম ৭টি ছবি পর পর ফ্লপ হয়েছিল।

ক্রমে 'উত্তম' হয়ে 'নায়ক' এবং তারও পরে 'মহানায়ক'-এর তার যে যাত্রা, তা আসলে তার বহুমুখী প্রতিভার জেরে। মনে রাখার মতো অভিনয়-প্রতিভা তার সময়ে আরও অনেকের থাকলেও, তিনি যেন সবার চেয়ে আলাদা। তিনি একাধারে ছিলেন অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্যকার ও গায়ক।

শোনা যায়, প্রথম দিকে সংলাপ ভালো বলতে পারতেন না। খানিকটা তোতলামিও ছিল, যা পরে অনেক কষ্টে শুধরে নেন। সাফল্য মেলার পরেও অধিকাংশ ছবিতেই 'টাইপ কাস্ট' হতেন। কিন্তু তার মধ্যে থেকেই নিজের অভিনয়-গুণে বাঙালির মনের গভীরে দোলা দিয়েছিলেন উত্তম। 

১৯৫৫ সালের আগের উত্তমের সঙ্গে পরবর্তী উত্তমকে প্রায় মেলানোই যায় না। আবার ১৯৬০-উত্তর উত্তম যেন আরও এক বিস্ময়। ১৯৬৫ পরবর্তী সময়ে উত্তম যেন প্রায় ধরাছোঁয়ার বাইরে। ততদিনে তার চেহারা, অনাবিল হাসি, অকৃত্রিম চাহনির সঙ্গে যুক্ত হয়ে গিয়েছে গভীর রোম্যান্টিক কণ্ঠস্বরে অপূর্ব ডায়ালগ-থ্রোয়িং, অসামান্য ফেসিয়াল এক্সপ্রেশন এবং চরিত্র ও পরিপার্শ্ব মিলিয়ে সহজ কিন্তু নিটোল অভিব্যক্তি। 

সূত্র: নিউজ এইটিন

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর