২৮ এপ্রিল, ২০২৩ ১২:৩১

১৪ বছর পর ইরানের বাইরে জাফর পানাহি, কোথায় গেলেন?

অনলাইন ডেস্ক

১৪ বছর পর ইরানের বাইরে জাফর পানাহি, কোথায় গেলেন?

জাফর পানাহি। সংগৃহীত ছবি

দীর্ঘ ১৪ বছর পর ইরানের বাইরে গেলেন দেশটির নন্দিত চলচ্চিত্র নির্মাতা জাফর পানাহি।

জাফর পানাহির ওপর বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ইরান সরকার। আকস্মিকভাবে সে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। ফলে ১৪ বছরের মধ্যে প্রথমবারের মতো ইরানের বাইরে যাওয়ার সুযোগ পেলেন তিনি। সঙ্গে ছিলেন তার স্ত্রী।

ইনস্টাগ্রামে একটি ছবি শেয়ার করেছেন জাফর পানাহির স্ত্রী তাহেরা সাইদী। মঙ্গলবার রাতে শেয়ার করা ওই ছবিতে তাকে স্বামীর সঙ্গে একটি বিমান বন্দরে দেখা যায়। 


তবে তারা কোন দেশে গিয়েছেন তা জানা যায়নি। এমনকি তাহেরার শেয়ার করা ওই ছবিতেও তা স্পষ্ট নয়।

চলচ্চিত্র নির্মাণে জাফর পানাহি এরই মধ্যে কিংবদন্তিতুল্য খ্যাতি অর্জন করেছেন। সারা বিশ্বের চলচ্চিত্রপ্রেমী ও বোদ্ধাদের কাছে তার গ্রহণযোগ্যতা আছে। তার নির্মিত সিনেমাগুলোয় মুক্ত চিন্তা ও প্রগতিশীল আদর্শের প্রতিফলন ঘটেছে। গোঁড়ামি ও সংস্কারে আচ্ছন্ন সমাজকে তিনি তার কাজ দিয়ে শৈল্পিক উপায়ে নাড়া দিয়েছেন। ফুটিয়ে তুলেছেন মানবাত্মার মুক্তির চিরায়ত আকুতি। তবে রক্ষণশীলতার পতাকাবাহীরা তার কাজগুলোকে কখনওই ভালোভাবে নেয়নি। সে কারণে তাকে গরাদের পেছনে যেতে হয়েছে। বিদেশ ভ্রমণে দেওয়া হয় নিষেধাজ্ঞা। 

গত জুলাইয়ে তেহরানে গ্রেফতার হন জাফর পানাহি। সেদিন তিনি তেহরানের প্রসিকিউটরের অফিসে গিয়েছিলেন সতীর্থ কারারুদ্ধ চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ রসুলভের খবর নিতে। সেখানে তাকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়। কারারুদ্ধ থাকার একপর্যায়ে তিনি অনশন শুরু করেন। ইরানের বিচার বিভাগের অবৈধ ও অমানবিক আচরণের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ তিনি অনশন করেন। অবশেষে গত মাসে তাকে সাময়িক কারামুক্তি দেওয়া হয়। ৬২ বছর বয়সী এ নির্মাতা বর্তমানে জামিনে আছেন।

গত বছর ভেনিসের স্পেশাল জুরি প্রাইজে পুরস্কার পেয়েছে জাফর পানাহির সাম্প্রতিক সিনেমা ‘নো বিয়ারস’। তাছাড়া ‘দ্য সার্কেল’, ‘অফসাইড’, ‘দিস ইজ নট আ ফিল্ম’, ‘ট্যাক্সি’ সিনেমাগুলো দিয়ে তিনি বিশ্বজোড়া খ্যাতি পেয়েছেন। সূত্র: দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর