৯ আগস্ট, ২০২৩ ১০:৩৭

অস্কারজয়ী পরিচালক ফ্রিডকিন আর নেই

অনলাইন ডেস্ক

অস্কারজয়ী পরিচালক ফ্রিডকিন আর নেই

উইলিয়াম ফ্রিডকিন

অস্কারজয়ী হলিউড পরিচালক উইলিয়াম ফ্রিডকিন আর নেই। সোমবার তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

ফ্রিডকিনের এজেন্সি জানিয়েছে, নিউমোনিয়ায় আক্রান্ত পরিচালক হৃদযন্ত্র বিকল হয়ে মারা গেছেন।

উইলিয়াম ফ্রিডকিনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিনোদন জগতের তারকারা। টুইটারে ফ্রিডকিনের সঙ্গে ছবি পোস্ট করে পরিচালক গিয়ের্মো দেল তোরো লিখেছেন, পৃথিবী এক সিনেমা-ঈশ্বরকে হারাল, সিনেমা হারাল এক প্রতিভাকে, আমি হারালাম এক বন্ধু ও প্রিয়জনকে। উইলিয়াম ফ্রিডকিন মারা গেছেন। তাকে পাওয়া ছিল আমাদের জন্য আশীর্বাদ।

পরিচালকের স্ত্রী শেরি ল্যান্সিং বলেন, তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বিস্ময়কর স্বামী। তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বিস্ময়কর বাবা। তার একটি বড় বিস্ময়কর জীবন ছিল। কোনও স্বপ্ন অপূর্ণ ছিল না।

১৯৩৫ সালের ২৯ আগস্ট যুক্তরাষ্ট্রের শিকাগোতে জন্ম উইলিয়াম ফ্রিডকিনের। ৮৮তম জন্মদিনের মাত্র তিন সপ্তাহ আগে চলে গেলেন তিনি।

২০১১ সালে মুক্তি পায় ফ্রিডকিনের সিনেমা ‘কিলার জো’। তার পরিচালিত নতুন সিনেমা ‘দ্য কেইন মিউটিনি কোর্ট-মার্শাল’ চলতি বছর ভেনিস উৎসবে প্রিমিয়ার হবে। তার আগেই চলে গেলেন ফ্রিডকিন। 

গত শতকের ষাটের দশকে কর্মজীবন শুরু করেন উইলিয়াম ফ্রিডকিন। তবে ক্যারিয়ারে সাফল্যের দেখা পান সত্তর দশকের প্রথম দিকে।

১৯৭১ সালে মুক্তি পাওয়া ‘দ্য ফ্রেঞ্চ কানেকশন’ রীতিমতো চলচ্চিত্র-দুনিয়ায় ঝড় তোলে। সেরা ছবি, সেরা নির্মাতা, সেরা অভিনেতাসহ পাঁচটি অস্কার জেতে। এরপর ১৯৭৩ সালে মুক্তি পায় ‘দ্য এক্সরসিস্ট’। শয়তানের ধারা প্ররোচিত ১২ বছর বয়সী এক কিশোরীর গল্প নিয়ে নির্মিত হরর ছবিটি ফ্রিডকিনকে নির্মাতা হিসেবে এক অন্য রকম উচ্চতায় নিয়ে গেছে। সূত্র: বিবিসি, রয়টার্স

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর