৯ আগস্ট, ২০২৩ ১১:১৬

এবার বাপ্পা-অদিতির মেলবন্ধন হল কোক স্টুডিও বাংলায়

অনলাইন ডেস্ক

এবার বাপ্পা-অদিতির মেলবন্ধন হল কোক স্টুডিও বাংলায়

(বাঁ থেকে) অদিতি ও বাপ্পা

ব্যান্ড ও আধুনিক গানের তারকা শিল্পী বাপ্পা মজুমদার। অন্যদিকে, দেশের অন্যতম রবীন্দ্রসংগীতশিল্পী অদিতি মহসিন। এবার দু’জনের কণ্ঠের মেলবন্ধন হল কোক স্টুডিও বাংলায়। তারা এক সঙ্গে কণ্ঠ দিলেন ‘আনন্দধারা’ গানটিতে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতেই তাদের এই প্রয়াস।

নতুন সংগীতায়োজনের সাথে দ্বৈত কণ্ঠের এই গানটিকে উপস্থাপন করেছেন প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব। এতে শাস্ত্রীয় ও আধুনিক বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়েছে। যা ৭ আগস্ট প্রকাশ হয়েছে।

গানটিতে শায়ান চৌধুরী অর্ণব নতুন কিছু করতে চেয়েছেন। এতে তিনি পাইথন কোডিং-এর মাধ্যমে সাইকেডেলিক সিন্থ ও ডিপ হাউজ বিটসের মাধ্যমে তিনি সম্পূর্ণ ভিন্ন ধরনের শব্দ তৈরি করেছেন। রাগ মালকোষের ওপর ভিত্তি করে সৃষ্টি করা গানটিতে বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা এবং আধুনিক ও ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রের সংমিশ্রণ ঘটেছে। বিভিন্ন ধরনের চিন্তাধারার একত্রিত হওয়ার মাধ্যমে সৃষ্টি হয় রিয়েল ম্যাজিক। এ যুগের তরুণদের পছন্দের কথা মাথায় রেখে গানটিকে আধুনিকভাবে সাজালেও রবীন্দ্রনাথের সর্বজনীন সত্তা ও বাণীর গভীরতাকে অক্ষুণ্ণ রাখা হয়েছে বলেই দাবি অর্ণবের। 


তিনি মনে করেন, “গানটি শুধু রবীন্দ্রনাথের অতুলনীয় সৃষ্টিকেই উদযাপন করে না। এই মহাবিশ্বের জাদুকরী বিশালতার কথাও এখানে উঠে এসেছে। এই ঐশ্বরিক সুরই আনন্দধারা।”

বাপ্পা মজুমদার বলেন, “রবীন্দ্রসংগীত পরিবেশন করা আমার জন্য সবসময়ই আনন্দের ব্যাপার। সাথে কোক স্টুডিও বাংলার ম্যাজিক মিলে এবার ভিন্ন ধরনের একটি অভিজ্ঞতা হয়েছে, যা আমি খুবই উপভোগ করেছি।”

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর