১৯ আগস্ট, ২০২৩ ২০:০০

স্বপ্নদলের ‘হেলেন কেলার’

সাংস্কৃতিক প্রতিবেদক

স্বপ্নদলের ‘হেলেন কেলার’

স্বপ্নদল আয়োজিত নাট্যাচার্য সেলিম আল দীনের দুইদিনের জন্মোৎসবের শেষ দিন শনিবার শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় একক নাটক ‘হেলেন কেলার’।

বিশ্বের বিস্ময় মহিয়সী নারী হেলেন কেলারের জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শন অবলম্বনে এই নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু ও নির্দেশনায় ছিলেন জাহিদ রিপন।

অন্ধ ও বধির নারী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষিকা এ্যান সালিভানের অতি মানবিক প্রেরণায় হেলেন কেলার নানা ব্যক্তিগত প্রতিবন্ধকতা জয় করে জীবন সংগ্রামে ঘুরে দাঁড়ান। রবীন্দ্রনাথ ঠাকুর, চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ব বিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে তার জীবনে সমৃদ্ধির কথা উঠে আসে নাটকটিতে। এক্ষেত্রে তার শিক্ষিকা তাকে সহযোগিতা করেন। পাশাপাশি উঠে আসে নারী জাগরণ, মানবতাবাদের পক্ষ এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। নাটকে স্থান পায় হেলেন কেলারের ব্যক্তি জীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও। নানা প্রতিকূলতা ও ঘাত প্রতিঘাতের বিরুদ্ধে লড়াই করে হেলেন মানবকল্যাণে নিজেকে নিবেদিত করেন। এই বিষয়গুলোও উঠে এসেছে এই মনোড্রামায়।

একক নাটকটিতে অভিনয় করেন স্বপ্নদলের নিয়মিত নাট্যকর্মী জুয়েনা শবনম।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর