২৪ সেপ্টেম্বর, ২০২৩ ১১:৩৫

‘‘সিংহাম’র মতো সিনেমা সমাজে ভুল বার্তা দিচ্ছে’’

অনলাইন ডেস্ক

‘‘সিংহাম’র মতো সিনেমা সমাজে ভুল বার্তা দিচ্ছে’’

‘সিংহাম’ সিনেমায় অজয় দেবগন

মাত্র এক সপ্তাহ আগেই ‘সিংহাম’ সিরিজের নতুন ছবির ঘোষণা দিয়েছেন রোহিত শেট্টি। ‘সিংহাম এগেইন’ সিনেমায় একসঙ্গে অভিনয়ের কথা রয়েছে অজয় দেবগন, অক্ষয় কুমার ও রণবীর সিংয়ের। ঘটা করে ঢাক-ঢোল পিটিয়ে সিনেমার মহরতের অনুষ্ঠানও করেছিলেন তিনি। কিন্তু ১ সপ্তাহ কাটতে না কাটতেই রোহিত শেট্টির সিনেমা নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন মুম্বাই হাইকোর্টের বিচারপতি গৌতম প্যাটেল।

তিনি বলেন, ‘সিংহাম’র মতো ছবিগুলো ব্লকবাস্টার হলেও ভুল বার্তা দিচ্ছে সমাজকে। এসব ছবিগুলোতে দেখানো হচ্ছে পুলিশের চরিত্র কোনো রকম প্রক্রিয়ার মধ্য দিয়ে না গিয়েই তাৎক্ষণিক শাস্তি দিয়ে দিচ্ছে। আর পর্দায় সেসব দেখেই লোকজন ধৈর্য হারাচ্ছেন। বিচার প্রক্রিয়ার উপর আস্থা হারাচ্ছেন।

ইন্ডিয়ান পুলিশ ফাউন্ডেশন ডে আয়োজিত এক অনুষ্ঠানে বিচারপতি গৌতম প্যাটেল এমন মন্তব্য করেন।

তার কথায়, কোনো সিনেমায় বিচারকদের ভীরু, মোটা চশমা এবং প্রায়শই খুব খারাপ পোশাক পরিহিত হিসেবে দেখানো হয়। অন্যদিকে পুলিশদের নম্র-ভদ্র হিসেবে দেখানো হয়। যারা আদালতের বিরুদ্ধে দোষীদের ছেড়ে দেওয়ার অভিযোগ তোলে। বিষয়টা হচ্ছে, হিরো পুলিশই যেন সেখানে বিচারপতি।

তিনি আরও বলেন, ‘সিংহাম’ সিনেমার ক্লাইম্যাক্সে দেখানো হয় গোটা পুলিশ ফোর্স মিলে এক রাজনীতিককে ধরছেন। যে চরিত্রে ছিলেন প্রকাশ রাজ। আর সেখানে বার্তা যাচ্ছে যে, এবার ন্যায়বিচার হলো। কতটা ভয়ানক এই মেসেজটা সমাজের জন্য কেউ ভেবেছেন? এত অধৈর্য হওয়ার কী আছে? ন্যায় বিচারের একটা পদ্ধতি আছে। সেটা ধীর গতিতে হলেও। একজন ব্যক্তির স্বাধীনতায় হঠাৎ হস্তক্ষেপ করা যায় না নিয়মানুসারে। শর্টকাট নেওয়ার কিছু নেই।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর