১৮ এপ্রিল, ২০২৪ ১৫:২০

বহুমুখী প্রতিভার অধিকারী জুয়েল

অনলাইন ডেস্ক

বহুমুখী প্রতিভার অধিকারী জুয়েল

জুয়েল চৌধুরী

জুয়েল চৌধুরী। গান ও অভিনয়- দুই মাধ্যমেই নিজেকে মেলে ধরেছেন। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও শত ব্যস্ততার মাঝে প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন।

১৯৭৯ সালে বিটিভির মাধ্যমে জুয়েলের পথচলা শুরু। শুরুতে গান দিয়ে সংস্কৃতির ঝলমলে ভুবনে নিজেকে সম্পৃক্ত করলেও পরবর্তীতে অভিনয়ের সঙ্গেও নিজেকে জড়িয়ে ফেলেন।

বিটিভির বেশ কিছু ধারাবাহিক নাটকে অভিনয় করার পাশাপাশি ‘অন্তরঙ্গ’ ও ‘উপহার’ নামে কয়েকটি ম্যাগাজিন অনুষ্ঠানে অংশ নেন। তবে, বিটিভির দর্শকপ্রিয় ধারাবাহিক নাটক ‘কোন কাননের ফুল’ রাতারাতি তারকা খ্যাতি এনে দেয় তাকে। 

পরবর্তীতে তিনি মিউজিক টাচ নামের একটি ব্যান্ড দলের সাথে যুক্ত হন। ব্যান্ডটির বিভিন্ন গানে একইসঙ্গে ভোকালিস্ট ও বেইজ গিটারিস্ট হিসেবে নিজেকে মেলে ধরেন। পরে ১৯৯৪ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষে পাড়ি জমান দক্ষিণ আফ্রিকায়। বর্তমানে সেখানে নিজের ব্যবসার পাশাপাশি সংগীত নিয়েও কাজ করছেন।

২০১১ সালে তার অ্যালবাম ‘পেইন কিলার’ আফ্রিকায় আলোচিত হয়। এরপর ২০১৫ সালে তিনি দক্ষিণ আফ্রিকার পুরস্কার বিজয়ী শিল্পী এমটি এবং সেরা পুরস্কার বিজয়ী শিল্পী সজাভাকে ফিচার করছিলেন। 

এছাড়া জুয়েল নিজের হিন্দি একক অ্যালবাম ‘সরব’ প্রকাশ করেন। হিন্দি, জুলু, সোথোসহ বহুভাষায় রিলিজ হওয়া এই অ্যালবামটি দক্ষিণ আফ্রিকার সঙ্গীত শিল্পে আলোচিত হয়ে উঠেন।

বিডি-প্রতিদিন/শআ

সর্বশেষ খবর