১৫ মে, ২০২৪ ০৫:৫৯

আট বছরের কারাদণ্ড মাথায় নিয়ে দেশ ছেড়ে পালালেন ইরানি নির্মাতা

অনলাইন ডেস্ক

আট বছরের কারাদণ্ড মাথায় নিয়ে দেশ ছেড়ে পালালেন ইরানি নির্মাতা

মোহাম্মদ রাসুলফ

এবারের কান ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হবে ইরানি নির্মাতা মোহাম্মদ রাসুলফের নতুন ছবি ‘দ্য সিড অফ দ্য সেক্রেড ফিগ’। এই ছবিটি ৭৭তম উৎসবের প্রতিযোগিতা বিভাগেও লড়ছে। সম্প্রতি কান উৎসবে ছবি জমায় দেওয়ায় মোহাম্মদ রাসুলফের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা ও জাতীয় নিরাপত্তার অভিযোগে আট বছরের কারাদণ্ড দেয় ইরান সরকার। কারাদণ্ডের সঙ্গে তাকে চাবুক মারা ও সম্পত্তি বাজেয়াপ্ত করারও নির্দেশ দিয়েছেন দেশটির আদালত।

মোহাম্মদ রাসুলফ জানিয়েছেন, ইরানের একটি আদালত জাতীয় নিরাপত্তার অভিযোগে তাকে কারাদণ্ডের শাস্তি দেয়ার পর নিজ দেশ ছেড়ে ইউরোপের অজ্ঞাত স্থানে পালিয়ে গেছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্টে রাসুলফ ইরান সরকারের সিদ্ধান্তের প্রতি নিন্দা জানিয়ে অত্যাচারী এবং নিপীড়ক শাসক বলে অভিহিত করেছেন। তিনি একটি ভিডিও পোস্ট করেছেন যেটিতে তাকে ইরানের পার্বত্য সীমান্ত অতিক্রম করতে দেখা গেছে।

এর আগে গত, একটি পৃথক বিবৃতিতে রাসলুফ জানিয়েছিলেন, তার আইনজীবীরা তাকে বলেছে যে তার কারাদণ্ড স্বল্প নোটিশে কার্যকর করা হবে। তাই তিনি ইরান থেকে পালানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। আগামী শুক্রবার উৎসবে ছবিটি প্রিমিয়ার হবে। ইরানি কর্তৃপক্ষ এর আগে তাকে একাধিকবার গ্রেফতার করেছিল এবং তার কাজের জন্য তার পাসপোর্ট বাজেয়াপ্ত করেছিল।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

সর্বশেষ খবর