৮ জুন, ২০২৪ ১৪:০৪

কৃষককন্যার চড়ে ভারতজুড়ে আলোচনার ঝড়

অনলাইন ডেস্ক

কৃষককন্যার চড়ে ভারতজুড়ে আলোচনার ঝড়

ভারতের চন্ডীগড় বিমানবন্দরে নবনির্বাচিত সাংসদ কঙ্গনা রানাউতকে চড় মারার ঘটনায় গোটা ভারতে হইচই পড়ে গেছে। গত বৃহস্পতিবার হিমাচল প্রদেশের মান্ডি থেকে চণ্ডিগড় বিমানবন্দর হয়ে দিল্লি ফেরার পথেই ঘটে এ ঘটনা। এ ঘটনায় ইতোমধ্যে অভিযুক্ত ওই নারী কনস্টেবল কুলবিন্দর কৌরকে গ্রেফতার করা হয়েছে এবং তাকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। 

কৃষকদের অসম্মান করার জন্য কঙ্গনাকে চড় মেরেছেন জানিয়ে ৩৫ বছর বয়সী কুলবিন্দর সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘চাকরির পরোয়া করি না। মায়ের সম্মান রক্ষায় এমন হাজারো চাকরি ছাড়তে পারি।’

এদিকে, এই চড়কাণ্ডে ভারত জুড়ে ব্যাপক চর্চা শুরু হয়েছে। দেশটির সব অঙ্গনে আলোচনার ঝড় উঠেছে রীতিমতো। কেউ কুলবিন্দর কউরের পক্ষ নিচ্ছেন, কেউ আবার কঙ্গনার পক্ষে। বিজেপি-কংগ্রেসের পাশাপাশি ওই আলোচনায় চর্চা হচ্ছে কৃষক আন্দোলন, খালিস্তানি আন্দোলন নিয়েও। অবশ্য ঘটনাটি নিয়ে বিজেপি বা কংগ্রেস এখনো কোনো বিবৃতি দেয়নি বা তাদের শীর্ষ কোনো নেতা কথা বলেননি। তবে দল দুটির অনেক নেতাকর্মী বিষয়টি নিয়ে সরব হয়েছেন বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর, কুলবিন্দর কউর ২০০৯ সালে সিআইএসএফে যোগ দেন। ২০২১ সাল থেকে তিনি চণ্ডিগড় বিমানবন্দরে বিমান চলাচল নিরাপত্তা বাহিনীর দলে কাজ করছেন। তার স্বামীও সিআইএসএফের সদস্য। এই দম্পতি দুই সন্তানের বাবা-মা।

কুলবিন্দরের ভাই শের সিং কৃষক নেতা। তিনি কিষান মজদুর সংঘর্ষ কমিটির সাংগঠনিক সম্পাদক। তিনি বলেন, বিমানবন্দরে আমার বোন ও কঙ্গনার মধ্যে প্রথমে কথাকাটাকাটি হয়েছে। একপর্যায়ে আমার বোন ভীষণ রেগে গিয়েছিল। যে কারণেই সে এমন ঘটনা ঘটিয়েছে। তিনি বলেন, আমাদের কৃষকও যেমন দরকার তেমনি জওয়ানও দরকার। তারা খুবই নিষ্ঠার সঙ্গে তাদের দায়িত্ব পালন করছে। এ ঘটনা কিষান-মজদুর কমিটির পূর্ণ সমর্থন আছে তার প্রতি। আমরা তার পাশে আছি। 

এদিকে প্রখ্যাত গীতিকার ও সুরকার এবং শিল্পী বিশাল দাদলানিও দাঁড়িয়েছেন কুলবিন্দরের পাশে। এক ইনস্টাগ্রাম পোস্টে তিনি বলেন, আমি সহিংসতার পক্ষে নই। তবে আমি বুঝতে পারছি ওই জওয়ানের তীব্র রাগের কারণ কী? দাদলানি বলেন, সিআইএসএফ যদি তার চাকরি কেড়ে নেয় তবে আমি তাকে নিশ্চিত করতে চাই, তার জন্য এমন কাজ আছে যেটি তার পছন্দ করা উচিত। এরপরই বিশাল লিখেছেন জয় হিন্দ, জয় জওয়ান, জয় কিষান।

অবশ্য কঙ্গনাকে চড় মারা ঘটনায় নিন্দা করলেন উদ্ধব ঠাকরে ঘনিষ্ঠ শিবসেনা নেতা সঞ্জয় রাউত। তিনি বলেছেন, কঙ্গনার প্রতি আমার সহানুভূতি আছে। তিনি এখন সাংসদ। একজন সাংসদকে আক্রমণ করা উচিত নয়, কৃষকদেরও সম্মান করা উচিত।

তবে বিজেপিপন্থিরা কুলবিন্দরকে খালিস্তানি সন্ত্রাসী বলে উল্লেখ করে তার কঠোর শাস্তি দাবি করেছেন। তাদের কেউ কেউ পুরো পাঞ্জাবকেই সন্ত্রাসের আখড়া বলেছেন। খোদ কঙ্গনা বলেছেন, পাঞ্জাবের ক্রমবর্ধমান সন্ত্রাসবাদ নিয়ে তিনি উদ্বিগ্ন।

এদিকে, মেয়ের এমন কাণ্ডে মুখ খুললেন অভিযুক্ত কুলবিন্দর কৌরের মা। পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে বীর কৌর বলেন, ‘আমার মেয়ে যেটা করেছে ঠিক করেছে।’ প্রসঙ্গত, সিআইএসএফ কনস্টেবলের মা বীর কৌর নিজেই পাঞ্জাবে হওয়া কৃষক আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন।

তবে শুধু মা বীর কৌর নন, ঘটনায় মুখ খুলেছেন অভিযুক্ত কুলবিন্দর সিংয়ের দাদা শের সিং মাহিভাল। তিনি বলেন, ‘আমি সংবাদমাধ্যমের সাহায্যেই চন্ডীগড় বিমানবন্দরের ওই ঘটনার কথা জানতে পেরেছি। বুঝেছি যে কঙ্গনার মোবাইল এবং পার্স চেক করার সময় এ ঘটনাটি ঘটেছে। তর্কবিতর্কের পর আমার বোন আবেগপ্রবণ হয়ে পড়েছিল, যে কারণে ঘটনাটা ঘটেছে। সেনা এবং কৃষক, দুপক্ষই তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। এই বিষয়ে আমরা আমার বোনকে পূর্ণ সমর্থন করছি।’

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় কুলবিন্দরের পক্ষে-বিপক্ষে সোশ্যাল মিডিয়ায় আলোচনার ঝড় উঠেছে। একজন লিখেছেন, ‘এক চড়েতেই ঠান্ডা...।’ আর এক জনের মন্তব্য, ‘পচা ডিম, পচা টোম্যাটো, জুতো, কালি, থাপ্পড়- আসলে সবই তো জনতার হাতে। এ বার থেকে সাবধানে চলাফেরা করবেন ভক্তকুল!’ কেউ কেউ এমনও বলছেন, ‘কুলবিন্দর ভগৎ সিংহের লেগ্যাসি বজায় রেখেছেন...’ বহু মানুষই যে কঙ্গনাকে চড় মারায় খুব খুশি, তা গোপন করেননি।

এক ইউজারের মন্তব্য, ‘আমরা শুধু মুখে মারিতং জগৎ... এতদিনে একটা কাজের কাজ হয়েছে। কুর্নিশ দেশের মেয়েকে।’ এক তরুণের মন্তব্য, ‘কিছু কিছু চড়কে অপরাধের আওতার বাইরে রাখা উচিত।’ 

তবে কুলবিন্দরের রাগের কারণ জানার পরেও নেটিজেনদের অনেকেই মনে করছেন, এটা উচিত হয়নি। তাদের বক্তব্যের সারমর্ম হলো- কুলবিন্দরের পরনে যদি সিআইএসএফ-এর ওই পোশাক না থাকত, তিনি এই চড় মারতে পারতেন না। আসলে নিজের পাওয়ার দেখাতে চেয়েছেন উনি।’ একজন যেমন ব্যাখ্যা করে বিরাট পোস্টে লিখেছেন, ‘পুলিশ কখনও ‘সাধারণ নাগরিক’ নন। তাই এই চড় মারা আসলে সরকারি শোষণযন্ত্রের ক্ষমতারই প্রদর্শন।’

বিডি-প্রতিদিন/শআ

সর্বশেষ খবর