৫ জুলাই, ২০২৪ ২৩:৪৩

লন্ডনের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি ‘লতিকা’

অনলাইন ডেস্ক

লন্ডনের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি ‘লতিকা’

স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র ‘লতিকা’র একটি দৃশ্য।

লন্ডনের ডিভি চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশন পেয়েছে বাংলাদেশি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র ‘লতিকা’।

ব্রিটিশ কাউন্সিলের অর্থায়নে এটি নির্মাণ করেছেন সামছুল ইসলাম স্বপন। রবিবার (৭ জুলাই) লন্ডনের ইনস্টিটিউট অব কনটেম্পোরারি আর্টসের মঞ্চে সিনেমাটি প্রদর্শিত হবে। এ উৎসবে বাংলাদেশের ‘লতিকা’ ছাড়াও প্রদর্শিত হবে নুহাশ হুমায়ূনের ‘মশারি’ এবং আসমা বিথির ‘দপ্রুঝিরি’। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর জানিয়েছেন 'লতিকা’ সিনেমার নির্মাতা স্বপন।

‘লতিকা’র গল্পটি বাংলাদেশের নড়াইল জেলায় চিত্রা নদীর পাড়ে মালো সম্প্রদায়ের এক সংগ্রামী নারী এবং তার পরিবারকে কেন্দ্র করে। তার স্বামী শ্যাম বিশ্বাস ভোঁদড় দিয়ে মাছ শিকার করা জেলে। দুই সন্তান এবং তিন জোড়া ভোঁদড় নিয়ে তাদের টানাপোড়নের সংসার।

‘লতিকা’ এ বছর সুইজারল্যান্ডের ৫৫তম ভিশনস ডু রিয়েল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফিল্ম মার্কেটে জায়গা করে নিয়েছিল। এ ছাড়া যুক্তরাজ্যের ২৩তম ওয়াও-ওয়েলস ওয়ান ওয়ার্ল্ড চলচ্চিত্র উৎসব এবং চট্টগ্রাম আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে এর প্রদর্শনী হয়েছে। ডিভি চলচ্চিত্র উৎসবে দক্ষিণ এশিয়ার ৪১টি পূর্ণদৈর্ঘ্যের ফিচার, স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্যচিত্র, ফিকশন চলচ্চিত্র অফিশিয়াল সিলেকশন পেয়েছে।

সামছুল ইসলাম স্বপনের ‘লতিকা’র পাশাপাশি দক্ষিণ এশিয়ার ব্রেকথ্রু চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে– কান চলচ্চিত্র উৎসব বিজয়ী পায়েল কাপাডিয়ার প্রথম ফিচার ফিল্ম ‘আ নাইট অব নোইং নাথিং’, ইরাম পারভীন বিলালের ‘ওখরি’, কানন অরুনাসালামের ‘শ্রীলঙ্কান্স রেবেল ওয়াইফ’, রুভিন দে সিলভার ‘আ স্টেট ইন সাইলেন্স’, ভেনিস এবং সানড্যান্স চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হওয়া পুরস্কার বিজয়ী সিমাব গুলের ‘স্যান্ডস্টর্ম’ এবং অবিনাশ বিক্রম শাহের ‘লোরি’ এ উৎসবে প্রদর্শিত হবে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর