শিরোনাম
২৫ জুলাই, ২০২৪ ০৮:৩৪

ব্যান্ড তারকা শাফিন আহমেদ আর নেই

অনলাইন ডেস্ক

ব্যান্ড তারকা শাফিন আহমেদ আর নেই

শাফিন আহমেদ

জনপ্রিয় ব্যান্ড তারকা শাফিন আহমেদ আর নেই। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার একটি হাসপাতালে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৬টা ৫০ মিনিটে তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৩ বছর।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন এ সংগীতশিল্পীর ভাই হামিন আহমেদ ও তার স্ত্রী নাহীন আহমেদ।

শাফিন আহমেদের দুই সন্তানের নাম জানা গেছে। ছেলে আযরাফ ওজি এবং মেয়ে রানিয়া সাফা আহমেদ।

শাফিনের বড় ভাই হামিন আহমেদ বলেন, “শাফিনের ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছিল। ২০ জুলাই তার একটা কনসার্ট ছিল ভার্জিনিয়াতে। শোয়ের আগে অসুস্থ হয়ে পড়েন শাফিন। এরপর শো’টা বাতিল করা হয়। সেদিনই তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তার নানা অর্গান অকার্যকর হতে থাকলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এরপর তাকে আর ফেরানো গেল না।”

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে জিয়াউল ফারুক অপূর্ব শাফিন আহমেদের একটি ছবি পোস্ট করেছেন। যেখানে ক্যাপশনে লিখেছেন, “কিছুক্ষণ আগে ভার্জিনিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশের ব্যান্ড তারকা শাফিন আহমেদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আল্লাহ তাকে জান্নাত দান করুক।”

শাফিন আহমেদ মাইলস ব্যান্ডের বেজ গিটারিস্ট এবং প্রধান গায়ক। ব্যান্ডের বাইরে তিনি সলো ক্যারিয়ারেও সুনাম অর্জন করেছেন। এছাড়াও বেশকিছু সলো কিংবা মিক্সড অ্যালবামে এই শিল্পীর গান রয়েছে। শাফিনের মা সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম এবং বাবা সুরকার কমল দাশগুপ্ত।  এই দম্পতির তিন ছেলে। শাফিন আহমেদ মেজ। হামিন আহমেদ তার বড় ভাই আর ছোটো ভাই তাহসিন আহমেদ।

শিল্পী পরিবারে জন্ম নেওয়ায় ছোটবেলা থেকেই শাফিন গানের ভেতরেই বড় হয়। বাবার কাছে মাঝে মাঝে উচ্চাঙ্গ সঙ্গীত শিখেছেন আর মায়ের কাছে শিখেছেন নজরুলগীতি।

এরপর বড়ভাই হামিন আহমেদ-সহ ইংল্যান্ডে পড়াশোনার সুবাদে পাশ্চাত্য সংগীতের সংস্পর্শে এসে ব্যান্ড সঙ্গীত শুরু করেন এবং মাইলস ব্যান্ড গড়ে তোলেন, যা পরবর্তীতে বাংলাদেশের অগ্রগামী ব্যান্ড দলসমুহের মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতি লাভ করে। 

তিনি সেই সময় প্রচারিত বিটিভির নিয়মিত মাইলসকে নিয়ে করা অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন। তার জনপ্রিয় কিছু গানের মধ্যে ‘চাঁদ তারা সূর্য’, ‘জ্বালা জ্বালা’, ‘ফিরিয়ে দাও’ ও ‘ফিরে এলে না’ অন্যতম।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর