১৪ আগস্ট, ২০২৪ ১৮:০৮

১১ বছরেও মুক্তি পায়নি ‘রানা প্লাজা’, ফের যাচ্ছে সেন্সরে

অনলাইন প্রতিবেদক

১১ বছরেও মুক্তি পায়নি ‘রানা প্লাজা’, ফের যাচ্ছে সেন্সরে

আজ থেকে প্রায় এগারো বছর আগে অর্থাৎ ২০১৩ সালে সাভারের রানা প্লাজা ধসে অনেক গার্মেন্টস কর্মীর মৃত্যু হয়। ভবন ধসের ১৭ দিন পর ধ্বংসস্তূপ থেকে রেশমা নামের এক মেয়েকে জীবিত উদ্ধার করা হয়। সেই ঘটনাটিকে কেন্দ্র করে তখন পরিচালক নজরুল ইসলাম খান নির্মাণ করেন ‘রানা প্লাজা’ নামের একটি সিনেমা। 

ছবিতে রেশমা চরিত্রে অভিনয় করেন ঢাকাই ছবির লাস্যময়ী নায়িকা পরীমণি। তখন ছবিটিকে ঘিরে দর্শকের প্রবল আগ্রহ তৈরি হয়। কিন্তু জট বাঁধে সেন্সর বোর্ডে। ২০১৪ সালে প্রথমবার সেন্সর ছাড়পত্রে নিষেধাজ্ঞা এলে নির্মাতা রিট করেন হাইকোর্টে। এরপর ২০১৫ সালের ১১ জুলাই ছাড়পত্র পেলেও ২৪ আগস্ট মুক্তির ঠিক আগের দিন আবার প্রদর্শনীতে নিষেধাজ্ঞা আসে। এতে মানসিকভাবে ভেঙে পড়েন নজরুল, স্ট্রোকও করেন।

এরপর ছবিটি নিয়ে আশাই ছেড়ে দিয়েছিলেন পরিচালক নজরুল ইসলাম খান। দেশে নতুন অন্তর্বর্তীকালীন সরকার আসার পর আবার আশায় বুক বেঁধেছেন তিনি। আশা করছেন, ছবিটি এবার সেন্সর ছাড়পত্র পাবে। আগামী সপ্তাহে সব কাগজপত্র ঠিক করে ফের সেন্সরে জমা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

এ ব্যাপারে নজরুল বলেন, ‘বহু চেষ্টা করেও গত ১০ বছর আমার ছবিটি সেন্সর ছাড়পত্র পায়নি। বোর্ডের সদস্যরা আমার সঙ্গে বসে ছবিটি দেখেছেন, চোখের পানি ফেলেছেন, বুকে জড়িয়ে ধরে বলেছেন, দারুণ ছবি। অথচ পরের দিন জানলাম, ছাড়পত্র দিতে উপর থেকে নিষেধ করা হয়েছে। হাইকোর্টেও গিয়েছিলাম। লাভ হয়নি। এখন সময়ের পরিবর্তন হয়েছে। মানুষ কথা বলতে পারছে, নিজের মত প্রকাশ করতে পারছে। আশা করছি, আমিও ছবিটি মুক্তি দেওয়ার স্বাধীনতা পাব।’

‘রানা প্লাজা’ ছবিতে পরীমণির বিপরীতে দেখা যাবে চিত্রনায়ক সাইমন সাদিককে। এছাড়া আবুল হায়াত, মিজু আহমেদ, কাবিলা, হাবিব খান ও শিরিন আলমসহ অনেকে অভিনয় করেছেন। ছবির সংগীত পরিচালনা করেছেন আলী আকরাম শুভ। গানে কণ্ঠ দিয়েছেন রুনা লায়লা, এন্ড্রু কিশোর, ইমরান ও কণাসহ অনেকে। প্রযোজনা করেছে এম এ মাল্টিমিডিয়া হাউস।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর