২২ আগস্ট, ২০২৪ ১০:২৬

টেনেটুনে পাশ করতেন অমিতাভ!

অনলাইন ডেস্ক

টেনেটুনে পাশ করতেন অমিতাভ!

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন স্নাতকে বিজ্ঞান বিভাগে পড়াশোনা করতেন। সেখানে তিনি ছাত্র হিসেবে তেমন না হলেও শেষমেশ দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীন কিরোরি মাল কলেজ থেকে স্নাতক হয়েছিলেন অভিনেতা। তবে ভর্তির পর পর স্নাতক জীবনের পড়াশোনা মোটেই ভাল ছিল না অমিতাভের।

সম্প্রতি ‘কোন বানেগা ক্রোড়পতি’তে এসে নিজের অ্যাকাডেমিক ডিগ্রি, নম্বর সম্পর্কে মুখ খুললেন বিগ বি। অভিনেতা জানালেন, ‘ব্যাচলর সায়েন্স কি জিনিস তা বোঝার আগেই বিষয়টি নিয়ে পড়াশোনা শুরু করি। স্কুলে সায়েন্সে ভালো নম্বর পেয়েছিলাম, তাই অ্যাপ্লাই করে দিয়েছিলাম। কলেজে প্রথমদিন লেকচার শুনতে গিয়েই বুঝেছি, অনেক বড় ভুল হয়েছে। ১০ বছর ধরে আমি স্কুলে যা শিখেছি, তা মাত্র ৪৫ মিনিটেই সব শেষ হয়ে যায়। প্রথমবার ফেল করি। পরের বার যখন আবার পরীক্ষা দিলাম, তখন অনেক কষ্ট করে ৪২ শতাংশ পেয়েছিলাম। সে যাত্রায় বেঁচে গিয়েছিলাম।’

এই মুহূর্তে ‘কোন বানেগা ক্রোড়পতি’তে সরব থাকলেও কিছুদিন আগেই অমিতাভের ব্যস্ততা ছিল তার সদ্য মুক্তি পাওয়া ছবি ‘কল্কি ২৮৯৮ এডি’ নিয়ে। ছবিটিতে অ্যাকশন-থ্রিলারে অমর যোদ্ধা ‘অশ্বত্থামা’র চরিত্রে অভিনয় করেন তিনি। এদিকে বক্স অফিসে সাফল্যের মুখ দেখার পর একগুচ্ছ ছবির প্রস্তাব পেয়েছেন প্রভাস।

সাত হিন্দুস্তানি ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় অমিতাভ বচ্চনের। পরে তিনি ‘আনন্দ’, ‘গুড্ডি’, ‘রেশমা অউর শেরা’ এবং ‘বোম্বে টু গোয়া’-র মতো ছবিতে অভিনয় করেছিলেন। তবে ‘জঞ্জির’, ‘দিওয়ার’, ‘শোলে’, ‘অমর আকবর অ্যান্টনি’ এবং ‘ডন’-এর মতো ছবিতে খ্যাতি অর্জন করেন। এরপর ‘মহব্বতে’, ‘কাভি খুশি কাভি গম’, ‘ব্ল্যাক’, ‘কাভি আলবিদা না কেহনা’, ‘পিকু’, ‘ব্রহ্মাস্ত্র’-এর মতো ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন তিনি।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর