২৭ সেপ্টেম্বর, ২০২৪ ২০:৫৮

‘হ্যারি পটার’–এর প্রফেসর ম্যাকগোনাগলের মৃত্যু

অনলাইন ডেস্ক

‘হ্যারি পটার’–এর প্রফেসর ম্যাকগোনাগলের মৃত্যু

বিশ্বখ্যাত ব্রিটিশ অভিনেত্রী ম্যাগি স্মিথ, যিনি ‘হ্যারি পটার’ চলচ্চিত্রে প্রফেসর মির্নাভা ম্যাকগোনাগল চরিত্রে অভিনয় করে সর্বজনীন খ্যাতি অর্জন করেছিলেন। শুক্রবার লন্ডনের চেলসি এবং ওয়েস্টমিনস্টার হাসপাতালে মারা গেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। তার পরিবারের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

ম্যাগি স্মিথ ছয় দশক ধরে মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অসাধারণ অবদান রেখে গেছেন। ‘হ্যারি পটার’ সিরিজ ছাড়াও তিনি জনপ্রিয় ‘ডাউনটাউন অ্যাবি’ সিরিজেও অভিনয় করেছেন, যা তাকে বিশেষ আলোচনায় নিয়ে আসে। তার অসামান্য কাজের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৭০ এবং ১৯৭৯ সালে দুটি অস্কার লাভ করেন। এছাড়া তিনি চারবার অস্কারের জন্য মনোনীত হয়েছিলেন এবং আটবার বাফটা পুরস্কার পেয়েছেন।

মঞ্চে অভিনয়ের মাধ্যমে ১৯৫২ সালে ম্যাগি স্মিথের অভিনয় জীবন শুরু হয়। তবে ১৯৫৮ সালে ‘নোহোয়্যার টু গো’ সিনেমায় অভিনয় করে তিনি চলচ্চিত্র জগতে পরিচিতি পান। এই চলচ্চিত্রের জন্য প্রথমবারের মতো বাফটা মনোনয়ন পান।

ম্যাগি স্মিথ দুটি অস্কার জয় করেছিলেন ‘দ্য প্রাইম অব মিস জিন ব্রোডি’ এবং ‘কালিফোর্নিয়া স্যুট’ সিনেমার জন্য। এছাড়া ‘ওথেলো’, ‘ট্রাভেলস উইথ মাই আন্ট’, ‘আ রুম উইথ আ ভিউ’, এবং ‘গসফোর্ড পার্ক’-এর মতো চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি অস্কারে মনোনীত হয়েছিলেন।

ম্যাগি স্মিথের মৃত্যুতে বিশ্ব চলচ্চিত্র ও নাট্যজগতে শোকের ছায়া নেমে এসেছে। অভিনয়ের প্রতিটি ক্ষেত্রেই তিনি ছিলেন অনন্য। তার অমর কাজ ও অসাধারণ দক্ষতা তাকে চিরকালীন স্মরণীয় করে রাখবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর