২৭ ডিসেম্বর, ২০১৯ ১৫:১৪

ডায়েট আর ব্যায়ামের চেয়েও গুরুত্বপূর্ণ বন্ধুত্ব

ডা: শুভাগত চৌধুরী

ডায়েট আর ব্যায়ামের চেয়েও গুরুত্বপূর্ণ বন্ধুত্ব

ডা: শুভাগত চৌধুরী

জাপানের অকিনওয়া দ্বীপ, সে অঞ্চলে অনেক লোক বাঁচে ১০০ বছরের বেশি। পৃথিবীর অন্যতম নীল অঞ্চল, যেখানে দীর্ঘায়ু মানুষ বেশি আর এর কারণ শনাক্ত করা গেছে। সে অঞ্চলে ডায়েট হল উদ্ভিজ্জ খাদ্য আর মাংস, তারা খায় খুব সীমিত। আরেকটি হল বন্ধুত্ব তাদের জীবনভর চর্চা। তারা বিশ্বাস করে দীর্ঘ, সুখী, সুস্থ জীবনের জন্য বন্ধুত্ব খুবই সহায়ক।

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, বন্ধুত্ব আমাদের জীবনে স্ট্রেস মোকাবেলায় সহায়ক। আর স্ট্রেস হল ঘাতক, স্ট্রেস উদ্দীপিত করে প্রদাহ, আর প্রদাহ হার্টের রোগ, আরথ্রাইটিস, ডায়েবেটিস আর ক্যান্সারের সঙ্গে সম্পর্কিত। তাই স্ট্রেস মোকাবেলা করলে এসব রোগের প্রতি প্রবণতা কমে, অর্জন করেন দীর্ঘ জীবন।

বন্ধুত্ব আর সামাজিক অবলম্বনে দেহ প্রতিরোধ ব্যবস্থা মজবুত হয়। দেখা গেছে দীর্ঘসময় ধরে একাকীত্ব উদ্দীপ্ত করে প্রদাহ আর পরবর্তীতে রোগ।

বন্ধুত্ব মগজকে রাখে তীক্ষ্ণ, শাণিত। ২০১২ সালে এক ডাচ গবেষণায় দেখা গেছে, একা থাকা নয় বরং একাকীত্ব অনুভব ডিমনেশিয়ার ঝুঁকি বাড়ায় তিন গুণ। গবেষকদের ধারণা, একাকীত্ব অনেক সময় উদ্দীপনার ঘাটতি করে আর যা চিন্তা শক্তিকে প্রভাবিত করে।

কি করে বন্ধু করবেন?
যোগ দিন এমন গ্রুপের সাথে যাদের সাথে আপনার শখ আর পছন্দের মিল। ছবি আঁকা, সূচি কর্ম, রান্না, বই পড়া, গান শোনা একা করেন খুঁজে নিন এমন কাউকে যার সাথে শেয়ার করতে পারেন, কোনও সময় এক সঙ্গে কাজ করতে পারেন। পুরনো বন্ধুদের সাথে যোগাযোগ করুন। ফোন করুন, ফেসবুক করুন, বাসায় যান, আড্ডা দিন ।
নতুন বন্ধু তৈরি করুন একসঙ্গে কোরাস গান করুন, নাটক করুন।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর